বিনামূল্যে! Microsoft Excel-এর সেরা ৫টি বিকল্প দেখে নিন

আজ আমরা এই প্রতিবেদনে বিনামূল্যে উপলব্ধ Microsoft Excel-এর অনুরূপ ৫ টি বিকল্পের কথা জানাবো

মাইক্রোসফ্টের বিশ্বব্যাপী ব্যাপকভাবে ব্যবহৃত সফ্টওয়্যারগুলির মধ্যে অন্যতম একটি হল Microsoft Excel। কম্পিউটার ব্যবহার করেন অথচ এর নাম শোনেননি এরকম মানুষ এখনকার দিনে খুঁজে পাওয়া যাবে না বললেই চলে। এই স্প্রেডশিট টুলটি প্রয়োজনীয় ডেটা যথাযথ আকারে সংরক্ষণ করা, চার্ট তৈরি করা, গাণিতিক গণনা সহ আরও অনেক গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করতে সহায়তা করে। কিন্তু অন্যান্য Microsoft Office suite অ্যাপ্লিকেশনের মতোই মাইক্রোসফট এক্সেল-ও বিনামূল্যে উপলব্ধ নয়। তাই হয়তো প্রয়োজন থাকা সত্ত্বেও অনেকেই এটি ব্যবহার করতে পারেন না। সেই জন্য আজ আমরা এই প্রতিবেদনে বিনামূল্যে উপলব্ধ Microsoft Excel-এর অনুরূপ ৫ টি বিকল্পের কথা জানাবো।

Google Sheets

মাইক্রোসফট এক্সেলের সবচেয়ে জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে অন্যতম একটি হল Google Sheets, যা একটি ক্লাউড-বেসড টুল। Google Sheets ব্যবহার করার জন্য ইউজারের একটি Gmail অ্যাকাউন্ট থাকা দরকার। এই টুলটিতে MS Excel-এর মতো চার্ট ও ফর্মুলা তৈরি করার পাশাপাশি আরও একাধিক কাজ করা সম্ভব। তবে Google Sheets-এ কাজ করার জন্য ওয়ার্কিং কানেকশন থাকা প্রয়োজন।

MS Excel Online

MS Excel Online হল বিনামূল্যে উপলব্ধ Microsoft Excel-এর বিকল্প অফলাইন স্প্রেডশিট টুল। Google Sheets-এর মতো MS Excel-এর ওয়েব অ্যাপ্লিকেশনটি ইন্টারনেটে বিনামূল্যে উপলব্ধ। MS Excel Online ব্যবহার করার জন্য ইউজারের একটি মাইক্রোসফট অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। অফলাইন এক্সেল টুলের মতো, অনলাইন টুলে কিছু ফিচার সাপোর্ট করে না, কিন্তু স্বাভাবিক কাজকর্ম ভালোভাবে চালিয়ে নেওয়ার জন্য এটি একটি ভালো বিকল্প। MS Excel Online, XLSX এবং XLSM-এর মতো ফাইল ফর্ম্যাট ওপেন করতে পারে।

Zoho Sheet

আরেকটি জনপ্রিয় বিকল্প Zoho Sheet-ও এক্সেলের একটি ক্লাউড-ভিত্তিক বিকল্প। এটি একটি ফ্রি-টু-ইউজ টুল এবং TSV, CSV, এবং ODS-এর পাশাপাশি XLSX, XLSM, XLTX, XLS-এর মতো ফাইল ফর্ম্যাট সাপোর্ট করে।

Apache OpenOffice-এর Calc

Calc হল মাইক্রোসফট এক্সেলের আরেকটি অন্যতম বিকল্প। এই টুলটি ব্যবহার করতে হলে ইউজারকে নিজস্ব কম্পিউটারে এটিকে লোকালি ডাউনলোড করতে হবে। এটি Windows, Mac OS X, এবং Linux-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। কার্যকারিতা এবং চেহারার দিক থেকে Calc-এর সাথে MS Excel-এর খুব মিল রয়েছে। Calc-এ কাজ করার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই, তবে উল্লেখ্য যে এতে ক্লাউড সাপোর্ট নেই।

Lio: Android এবং iOS-এ উপলব্ধ

খুব সহজে ডেটা ম্যানেজমেন্ট করার ক্ষেত্রে অত্যন্ত কার্যকর হল এই Lio অ্যাপ্লিকেশন। টুলটির অসামান্য ইন্টারফেস ব্যবহারকারীদের কাস্টমাইজেবল ইন্টেলিজেন্ট টেবিল তৈরি করতে সক্ষম করে। ইমেজ, ফর্মুলা, কন্টাক্টস, ডেট এবং লোকেশন নিয়ে কাজ করতে এটি ইউজারদের সহায়তা করে। অ্যাপটি ১০ টি ভাষায় উপলব্ধ এবং চুজ করার জন্য ৬০ টিরও বেশি টেমপ্লেট অফার করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন