Luxury Car: 2021-এ ভারতে বিক্রি হওয়া দশটি লাক্সারি গাড়ির মধ্যে চারটিই এই সংস্থার

Advertisements

অভিজাত গাড়ি প্রস্তুতকারী অনেক সংস্থার নামই তো শুনেছেন। দেশের বহু তারকার সংগ্রহের তালিকায় রয়েছে এই ধরনের নামিদামি কোম্পানির হরেক লাক্সারি গাড়ি। কিন্তু জানেন কি, ভারতে বিলাসবহুল গাড়ির দুনিয়ায় কোন সংস্থার আধিপত্য রয়েছে? তা হচ্ছে জার্মান সংস্থা Mercedes-Benz। ২০২১-এ দেশে বিক্রি হওয়া বিলাসবহুল গাড়ির ৪০ শতাংশই হচ্ছে উক্ত সংস্থার। গত বছর এদেশে মোট ১১,২৪২ ইউনিট প্রিমিয়াম কার বিক্রির মাধ্যমে ২০২০-র তুলনায় ৪২.৫ শতাংশ ব্যবসার বৃদ্ধি ঘটিয়েছে Mercedes-Benz।

তবে এই প্রথমবার নয়, টানা ৭ বছর ধরে ভারতের সেরা লাক্সারি গাড়ির ব্র্যান্ডের শীর্ষস্থানটি ধরে রেখেছে মার্সিডিজ-বেঞ্জ (Mercedes-Benz)। গত বছর দেশের মাটিতে মোট ১৩টি গাড়ি লঞ্চ করেছে জার্মান সংস্থাটি। পাশাপাশি ভবিষ্যতের কথা ভেবে বিক্রির প্রক্রিয়ায় নতুন মডেল চালু করেছে তারা। যার ফলে ভারতীয় গ্রাহকদের কাছে বিক্রির পদ্ধতিটি আরও সহজতর হয়েছে। আবার সংস্থার গাড়িগুলির মধ্যে পারফরম্যান্স মডেলগুলির চাহিদা সর্বাধিক। যেমন গত বছর উচ্চমূল্যের লাইনআপ এএমজি (AMG)-র বিক্রি বৃদ্ধির শতকরা হার ১০১ শতাংশ।

Advertisements

২০২১-এ আসা Mercedes-Benz A45 S গাড়িটি AMG ব্যান্ডের আওতাধীন এদেশে সংস্থার ১২ তম মডেল। ভারতে এএমজি-র পারফরম্যান্স গাড়ির খুঁটি শক্ত করতে এবছর এই ব্র্যান্ডের আওতায় আরও বেশ কয়েকটি মডেলের গাড়ি নিয়ে আসতে চলেছে বলে জানিয়েছে মার্সিডিজ।

অন্যদিকে লাক্সারি সেডান গাড়িগুলির চাহিদা এদেশে সবচেয়ে বেশি। সংস্থাটি জানিয়েছে ২০২১-এ E-Class ব্র্যান্ডের দীর্ঘ হুইল বেসের গাড়িগুলি সর্বাধিক বিক্রি হয়েছে। এছাড়া এসইউভি-র মধ্যে বিক্রির নিরিখে এগিয়ে GLC মডেলের গাড়িগুলি। এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও মার্টিন শোয়েঙ্ক (Martin Schwenk) বলেছেন, “আমাদের পারফরম্যান্স দেখে আমরা ভীষণ আপ্লুত। কারণ গত বছরে এই বিক্রি বৃদ্ধি ছিল অনাকাঙ্খিত, এবং একাধিক চড়াই-উৎরাই পেরিয়েই এই সাফল্য অর্জন করা গেছে। এদেশে নিয়মিতভাবে পণ্য নিয়ে আসতে আমরা সফল হয়েছি এবং নতুন ব্যবসার মডেল ‘Retail of the Future’ চালু করার মধ্য দিয়ে গ্রাহকদের আত্মবিশ্বাস অর্জন করতে পেরেছি।”

প্রসঙ্গত, ২০২২-এ ভারতে প্রায় ১০টি নয়া মডেলের গাড়ি নিয়ে আসতে পারে Mercedes-Benz। AMG সিরিজ ছাড়াও ‘Maybach’ মডেলের ইলেকট্রিক গাড়িলআনবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে সংস্থাটি নিশ্চিত করেছে যে, স্থানীয়ভাবে প্রস্তুত EQS বৈদ্যুতিক সেডান গাড়িটি এ দেশে লঞ্চ করবে।

Advertisements

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।