Mediatek Dimensity 9000+: মিডিয়াটেক আনল আরও শক্তিশালী ডাইমেনসিটি ৯০০০ প্লাস প্রসেসর

মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০প্লাস প্রসেসরে ডব্লিউকিউএইচডি+ রেজোলিউশনের জন্য ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট এবং ফুল-এইচডি+ ডিসপ্লের জন্য ১৮০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট সাপোর্ট করবে।

গত বছর তাইওয়ান ভিত্তিক চিপসেট প্রস্তুতকারী সংস্থা মিডিয়াটেক (MediaTek) লঞ্চ করে তাদের পরবর্তী প্রজন্মের MediaTek Dimensity 9000 ফ্ল্যাগশিপ প্রসেসরটি এবং এটি বিশ্বের প্রথম ৪ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন পদ্ধতিতে নির্মিত চিপসেট হিসেবে বাজারে আত্মপ্রকাশ করে। স্বাভাবিকভাবেই যথেষ্ট উচ্চমানের পারফরম্যান্স প্রদান করতে সক্ষম হয় এই চিপটি। আর এবার মিডিয়াটেক Dimensity 9000-এরই আপগ্রেড সংস্করণ হিসেবে MediaTek Dimensity 9000+ প্রসেসরটি বাজারে উন্মোচন করলো। এই নবাগত স্মার্টফোন চিপটি মূলত Dimensity 9000-এর মতোই, তবে এতে কিছু গুরুত্বপূর্ণ উন্নতিও পরিলক্ষিত হবে। যেমন সংস্থার তরফে দাবি করা হয়েছে, এটি ফুল-এইচডি+ রেজোলিউশনের জন্য ১৮০ হার্টজ পর্যন্ত স্ক্রিন রিফ্রেশ রেট সাপোর্ট করবে এবং এর জিপিইউ-টি আগের চেয়ে প্রায় ১০ শতাংশ দ্রুত হবে। চলুন নতুন Dimensity 9000+-এর আপগ্রেডেড ফিচারগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০প্লাস-এর স্পেসিফিকেশন (MediaTek Dimensity 9000+ Specification)

মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০প্লাস প্রসেসরে ডব্লিউকিউএইচডি+ রেজোলিউশনের জন্য ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট এবং ফুল-এইচডি+ ডিসপ্লের জন্য ১৮০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট সাপোর্ট করবে। পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে, কোম্পানি দাবি করেছে যে, মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০প্লাস সিপিইউ-তে প্রায় ৫ শতাংশ উন্নতি এবং প্রায় ১০ শতাংশ দ্রুত জিপিইউ দেখতে পাওয়া যাবে। এতে একটি ৪ ন্যানোমিটার প্রক্রিয়ার সাথে এআরএম-এর ভি৯ সিপিইউ আর্কিটেকচারকে একীভূত করা হয়েছে।

আবার, ডাইমেনসিটি ৯০০০প্লাস-এ ৩.২ গিগাহার্টজ গতিতে রান করা একটি আল্ট্রা-কর্টেক্স-এক্স২ কোর, তিনটি সুপার কর্টেক্স-এ৭১০ কোর এবং চারটি এফিসিয়েন্সি কর্টেক্স-এ৫১০ কোর রয়েছে। গ্রাফিক্স প্রসেসিংয়ের জন্য, এতে একটি বিল্ট-ইন এআরএম মালি-জি৭১০ ম্যাক১০ জিপিইউ রয়েছে। এই অক্টা-কোর চিপটি একটি উন্নত ইমেজ সিগন্যাল প্রসেসর (ISP) সহ আসে। এতে ইমেজিক ৭৯০ (Imagiq 790) আইএসপি রয়েছে, যা তিনটি ক্যামেরা থেকে ১৮ বিট এইচডিআর ভিডিও রেকর্ডিং অফার করে এবং এর পাশাপাশি ৪কে এইচডিআর এবং এআই নয়েজ ক্যানসেলেশনের জন্য ৩২০ মেগাপিক্সেল পর্যন্ত সেন্সর সমর্থন করে।

এছাড়া, MediaTek Dimensity 9000+-এর নেটওয়ার্ক মডেমটিও আপডেট করা হয়েছে এবং এখন এটি ৭জিবিপিএস পর্যন্ত ডাউনলিংক সাপোর্ট করে। এটিতে ৫জি/৪জি ডুয়েল সিম ডুয়েল অ্যাক্টিভের জন্য সাপোর্ট রয়েছে, যা ব্যবহারকারীদের একসাথে উভয় নেটওয়ার্ক ব্যবহার করতে সক্ষম করে। এটিতে ব্লুটুথ ৫.৩, ওয়াই-ফাই ৬ই এবং লেটেস্ট জিএনএসএস স্ট্যান্ডার্ডও অন্তর্ভুক্ত রয়েছে।

উল্লেখ্য, MediaTek Dimensity 9000+ চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে বাজারে আত্মপ্রকাশ করবে। কিন্তু এখনও পর্যন্ত, সংস্থার তরফে জানানো হয়নি যে, এই নতুন প্রসেসর দ্বারা চালিত প্রথম ডিভাইসগুলির মধ্যে কোন কোন কোম্পানির স্মার্টফোনগুলি থাকবে৷

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।