চলতি বছর Maruti Suzuki-র তিনটি ধামাকা লঞ্চ, বাজারে আনবে কোন নতুন গাড়ি? দেখে নিন

maruti-suzuki-to-launch-3-exciting-cars-this-year-updated-vitara-brezza-next-gen-alto-and-new-mid-size-suv

চলতি বছরেই মারুতি সুজুকি (Maruti Suzuki) নতুন প্রজন্মের ভিটারা ব্রিজা (Vitara Brezza), অল্টো (Alto) এবং একটি সম্পূর্ণ নয়া মাঝারি আকারের এসইউভি সহ তিনটি নতুন গাড়ি লঞ্চ করার পরিকল্পনা করেছে। মডেলগুলি কবে বাজারে আসবে মারুতি তার সময় না জানালেও সূত্রের খবর, নতুন ব্রিজা আগামী জুন মাসে, অল্টো জুলাই-এর শেষে এবং অন্যটি উৎসবের মরসুমেই লঞ্চ হতে চলেছে। আপকামিং মডেলগুলিতে গ্রাহকদের জন্য কি আকর্ষণ থাকছে, তা একনজরে দেখে নেওয়া যাক।

2022 Maruti Suzuki Brezza

মারুতির বেস্ট সেলিং এসইউভির নতুন মডেল ২০২২ ভিতারা ব্রিজার ডিজাইন, পারফরম্যান্স, ও ফিচার, সবদিক থেকেই উন্নত হতে চলেছে‌। এতে নতুন ডিজাইনের ফ্রন্ট গ্রিল এবং টুইন-পড প্রজেক্টর এলইডি হেডল্যাম্প সমন্বিত এলইডি ডিআরএল থাকবে। সামনে এবং পিছনের বাম্পারগুলিতেও আপডেট দেওয়া হবে। এসইউতে নতুন ফগ ল্যাম্প এবং একটি নতুন ফাক্স স্কিড প্লেট দেখতে পাওয়া যাবে। গাড়িটির টেলল্যাম্পের পরিবর্তন এবং নতুন রঙের ব্যবহার আকর্ষণ আরো বাড়িয়ে তুলবে বলে মনে করা হচ্ছে।

বাহ্যিক পরিবর্তনের পাশাপাশি অভ্যন্তরীণ ভাবেও গাড়িটির ভিতরে কিছু পরিবর্তন রাখবে মারুতি। কেবিনের অন্দরসজ্জা না পাল্টালেও ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে বদল আসতে পারে। নতুন ব্রিজার ইনফোটেইমেন্ট ডিসপ্লে ওয়্যারলেস অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি সাপোর্ট করবে। এছাড়াও, ওয়্যালেস স্মার্টফোন চার্জার এবং ব্যালেনোর মতো ইলেকট্রিক সানরুফ থাকার সম্ভাবনা।

নিরাপত্তার দিক থেকেই ফাস্ট ক্লাস পারফরম্যান্স দেবে নতুন ভিতারা ব্রিজা। অনুমান, গ্লোবাল এনসিএপির ক্রাশ টেস্টে ফাইভ স্টার রেটিং অর্জন করতে সক্ষম হবে এটি। নিরাপত্তাজনিত ফিচার হিসাবে এতে ৬টি এয়ারব্যাগ, হিল ডিসেন্ট এবং হিল হোল্ড অ্যাসিস্ট এবং টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম যোগ করা হতে পারে।

2022 Maruti Alto

নতুন-প্রজন্মের মারুতি অল্টো জুলাই বা অগাস্টে ভারতে আত্মপ্রকাশ করবে বলে অনুমান করা হচ্ছে। জুনের শেষের দিকে শুরু হতে পারে উৎপাদন৷ বাজার চলতি মডেলের চেয়ে নতুন অল্টো হবে লম্বা ও উচু।

যদিও গাড়িটির ট্র্যাডিশনাল বক্স ডিজাইনে কোম্পানি কোনো পরিবর্তন আসবে না। স্পাই ইমেজের ইঙ্গিত, ২০২২ অল্টোতে নতুন ডিজানের গ্রিল, আপডেটেড হেডল্যাম্প, নতুন বনেট এবং নতুন সি-আকৃতির ফগ ল্যাম্পের সাথে সামান্য কাটছাট করা ফ্রন্ট বাম্পার থাকবে। সুজুকির হার্টটেক প্ল্যাটফর্ম গাড়িটিকে আগের চেয়ে হালকা করে তুলবে।

সূত্র অনুযায়ী নতুন অল্টো স্মার্টফোন সংযোগকারী ব্যবস্থা, ইঞ্জিন স্টার্ট/স্টপ বোতাম, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল- সহ একটি টাচস্ক্রিন পেতে চলেছে। খুব সম্ভবত গাড়িটিতে আর পুরনো মডেলের ন্যায় ম্যানুয়াল চাবি থাকছে না। নতুন অল্টো ১.০লিটার K10C পেট্রোল ইঞ্জিনে চলতে পারে, পারে যা ৬৬ বিএইচপি এবং ৮৯ এনএম টর্ক তৈরিতে সক্ষম। ইঞ্জিনটির ক্যাপাসিটি হবে ৭৯৬সিসি।

Maruti Suzuki Mid-Size SUV

মারুতি সুজুকি এবং টয়োটা যৌথ উদ্যোগে এই গাড়িটি বাজারে আনতে চলেছে। নাম অজানা হলেও এটি দীপাবলিতে লঞ্চ হবে বলে খবর। সম্প্রতি গুরগাঁওয়ে মারুতির মাঝারি আকারের এই এসইউভির রোড টেস্টিং চলার সময় স্পট করা করার হয়েছে। এটি ৩৬০ ডিগ্রি ক্যামেরা সেটআপ, সিঙ্গেল টোন অ্যালয় হুইল, হেড আপ ডিসপ্লে, টাচস্ক্রিন, স্মার্টফোন কানেক্টিভিটি এবং প্রিমিয়াম অডিও সিস্টেম দিয়ে সাজানো হতে পারে।

আবার এতে এডিএএস (ADAS) অর্থাৎ অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম থাকতে পারে বলে জল্পনা শোনা যাচ্ছে। গাড়িটিতে ডিজেল ইঞ্জিন অপশন থাকবে না। কারণ রিপোর্ট বলছে, এটি হাইব্রিড প্রযুক্তি-সহ দু’টি পেট্রল ইঞ্জিনের সাথে আসবে  তার মধ্যে একটি মাইল্ড হাইব্রিড টেক এবং আরেকটি বেশি পাওয়ার ও উত্তম মাইলেজের জন্য৷ হাইব্রিড পাওয়ারট্রেনে পিওর ইলেকট্রিক, হাইব্রিড, ও পেট্রল ড্রাইভ মোড দেখা যেতে পারে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।