মধ্যবিত্তের মাথায় হাত, Alto-র মতো ছোট সস্তা গাড়ি বিক্রি বন্ধের হুঁশিয়ারি দিল Maruti Suzuki

দীর্ঘদিন ধরেই যাত্রী গাড়িতে ছ’টি এয়ারব্যাগ বাধ্যতামূলক করা নিয়ে মোদি সরকারের সাথে গাড়ি নির্মাতাগুলির টানাপোড়েন চলছে। যার মধ্যে অন্যতম দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। ৮ জন বা তার কম যাত্রী ধরে এমন গাড়িতে ৬টি এয়ারব্যাগ দেওয়া আবশ্যিক হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি অসন্তোষ প্রকাশ করেছে তারা। যদিও সংশ্লিষ্ট ক্ষেত্রে নিজেদের জায়গা থেকে একচুল সরবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। কেন্দ্রের এই সিদ্ধান্ত শুনে কমদামি ছোট গাড়ি বিক্রি বন্ধ করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে মারুতি সুজুকি।

২০২২-এর ১ অক্টোবরের পরে নির্মিত M1 ক্যাটাগরির গাড়ির মধ্যে অন্তত ছয়টি এয়ারব্যাগ রাখতে হবে‌।  গাড়ির যাত্রীদের সুরক্ষা বাড়াতে তথা কোনও দুর্ঘটনা ঘটলে প্রাণরক্ষায় এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কিন্তু ৬টি এয়ারব্যাগ দিতে হলে এন্ট্রি লেভেল হ্যাচব্যাক গাড়ির দাম অনেকটাই বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে মারুতি সুজুকি। যার প্রত্যক্ষ প্রভাব পড়বে বিক্রিতে। এই প্রসঙ্গে মারুতি সুজুকির চেয়ারম্যান আরসি ভার্গব পরিষ্কার বলেন, “সরকারি নীতি মানতে গিয়ে ছোট গাড়ির দাম বেড়ে গেলে, তা বিক্রি বন্ধের জন্য দ্বিধা করবে না সংস্থা।”

তাঁর মতে, ছোট গাড়ির দাম সামান্যও বৃদ্ধি পেলে বিক্রি ও উৎপাদন দুইই কমতে পারে। তাই পরিস্থিতি বুঝে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। Alto, Wagon R, Celerio-এর মতো কমদামি চার চাকার গাড়ির দাম বেড়ে গেলে দু’চাকার গাড়ির দিকেই বেশি ঝুঁকবেন ক্রেতারা। বাইক বা স্কুটারের তুলনায় একটি গাড়ি অধিক সুরক্ষিত অধিক বলে ভার্গভ মনে করেন। ছোট গাড়ির বিক্রি কমে গেলে গাড়ির বাজার এবং সর্বোপরি অর্থনীতিতেও প্রভাব পড়বে বলে তিনি মন্তব্য করেন।

এখন গাড়িতে দুটি এয়ারব্যাগ রাখতে হয়। সূত্রের দাবি, যদি আরও চারটি এয়ারব্যাগ যোগ করতে হয় সে ক্ষেত্রে ৬০,০০০ টাকা অব্দি অতিরিক্ত খরচ হতে পারে। এরপরও দাম বাড়তে পারে কারণ, বেশি এয়ারব্যাগ যোগ করতে হলে গাড়ির কারিগরিতেও অদলবদল করতে হবে।

উল্লেখ্য, আগামীকাল নতুন Brezza লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে সংস্থা। এটি এসইউভিটি-র দ্বিতীয় প্রজন্মের মডেল হিসেবে আসবে। 2022 Maruti Suzuki Brezza নতুন ইঞ্জিন সহ লঞ্চ হবে। ১.৫ লিটার K15C স্মার্ট হাইব্রিড পেট্রোল ইঞ্জিন দেওয়া হবে এতে।  ১০টি ভ্যারিয়েন্টে আসবে এটি। যার মধ্যে ৭টি ম্যানুয়াল এবং ৩টি অটোমেটিক। ৫-স্পিড ম্যানুয়াল এবং ৬-স্পিড অটোমেটিক গিয়ারবক্স অপশন হিসাবে থাকবে। মারুতির প্রথম মডেল হিসাবে ইলেকট্রিক সানরুফ ফিচার পাচ্ছে এই গাড়ি।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।