Mahindra চারচাকার পুচকে ইলেকট্রিক গাড়ি লঞ্চ করার পথে, RTO নথি থেকে তথ্য সামনে এল

mahindra-atom-electric-variants-dimensions-and-specifications-revealed-launch-soon

২০২০ অটো এক্সপো-তে Atom Electric বলে একটি পুচকে বৈদ্যুতিক গাড়ি প্রদর্শন করেছিল মাহিন্দ্রা (Mahindra)। ওই বছরের শেষের দিকে লঞ্চের কথা শোনা গেলেও, আদতে সেটি বাজারে আনেনি মাহিন্দ্রা। প্রায় দু’বছর কেটে যাওয়ার পর এবারে ভারতের বাজারে অ্যাটম (Atom)-এর লঞ্চের প্রসঙ্গে ফের জল্পনা জোরদার হয়েছে। শীঘ্রই বাজারে হাজির করতে পারে মাহিন্দ্রা। তবে ব্যক্তিগত ব্যবহারের জন্য নয়, যতদূর খবর শেয়ার্ড মোবিলিটি অর্থাৎ ক্যাব হিসাবে ব্যবহৃত হবে মাহিন্দ্রা অ্যাটম।

সম্প্রতি আরটিও নথি থেকে Mahindra Atom Electric-এর ভ্যারিয়েন্ট, ডাইমেনশন, এবং স্পেসিফিকেশনগুলি সম্পর্কে তথ্য সামনে এসেছে৷ K1, K2, K3 এবং K4 ভ্যারিয়েন্টে হাজির হবে অ্যাটম। K1 ও K3 মডেল ৭.৪ কিলোওয়াট আওয়ার এবং K2, K4 ভ্যারিয়েন্ট ১১.১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ আসবে। ইলেকট্রিক মোটর থেকে প্রায় ১০ এইচপি আউটপুট মিলবে। বেস ভ্যারিয়েন্টে (K1 ও K3) এয়ার কন্ডিশনিংয়ের সুবিধা মিলবে না। অপর দুটি হায়ার স্পেক মডেলে এসি’র সাথে মোবাইল ডকিং স্টেশন এবং 4G কানেক্টিভিটির ব্যবস্থা উপলব্ধ থাকবে।

অ্যাটম ইলেকট্রিক গাড়ির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২,৭২৮ মিমি, ১,৪৫২ মিমি ও ১,৫৭৬ মিমি হবে। সামনের ও পেছনের চাকার মধ্যবর্তী দূরত্ব ১,৮৮৫ মিমি। মডেল অনুযায়ী গাড়িটির ওজন ৮৩২-৯০৩ কেজির কাছাকাছি থাকবে। কেবিনে চার জনের বসার ব্যবস্থা এবং পেছনে তিন আসন বিশিষ্ট লম্বা বেঞ্চ থাকবে। রেঞ্জ হতে পারে ১০০ কিমি।

অনুমান করা হচ্ছে, মাহিন্দ্রা অ্যাটমের দাম ৫ লক্ষ টাকার কম হবে। চলতি বছরের দ্বিতীয়ার্ধে বাজারে উপলব্ধ হতে পারে গাড়িটি। প্রথাগত জ্বালানি এবং সিএনজি ভার্সনে উপলব্ধ Bajaj Qute-এর সাথে এর জোরদার টক্কর চলবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।