Lunar Eclipse: ১০০ বছরের মধ্যে দীর্ঘতম চন্দ্রগ্রহণ ১৯শে নভেম্বর, কীভাবে দেখবেন

এই চন্দ্রগ্রহণটি ৩ ঘন্টা, ২৮ মিনিট এবং ২৩ সেকেন্ড স্থায়ী হবে, যা ২০০১ থেকে ২১০০ সাল পর্যন্ত মোট ১০০ বছরের মধ্যে অন্য যে কোনো গ্রহণের চাইতে সবচেয়ে বেশি সময় ধরে চলবে

আর কিছুদিন বাদেই এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের (lunar Eclipse) সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী। আগামী ১৯ নভেম্বর (কার্তিক পূর্ণিমা) পৃথিবী, সূর্য এবং চাঁদের মাঝে চলে আসার ফলে চাঁদ ঘন কালো ছায়ায় ঢেকে যাবে। এটি এই বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। NASA জানিয়েছে যে, ভারতীয় সময় দুপুর দেড়টার ঠিক পরে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ চরম পর্যায়ে পৌঁছাবে, যখন চাঁদের ৯৭ শতাংশ পৃথিবীর দ্বারা ঢাকা পড়ে যাবে এবং ফলস্বরুপ সেখানে সূর্যের আলো পৌঁছবে না। উপরন্তু, এই অত্যাশ্চর্য মহাজাগতিক ঘটনা ঘটার সময় চাঁদের গায়ে লালচে রঙ দেখা যাবে যা ভারতের কিছু কিছু জায়গা থেকে দৃশ্যমান হবে।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, চন্দ্রগ্রহণ কেবলমাত্র সেইসব জায়গা থেকেই দেখা যাবে যেখানে চাঁদ দিগন্তের উপরে রয়েছে। আসাম ও অরুণাচল প্রদেশ সহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির বাসিন্দারা এই ঘটনা চাক্ষুষ দেখতে সক্ষম হবেন। উত্তর আমেরিকার লোকেরা সবচেয়ে ভালোভাবে এই চন্দ্রগ্রহণ দেখতে পাবেন। মোট ৫০ টি মার্কিন রাজ্য এবং মেক্সিকো থেকেও এই মহাজাগতিক ঘটনাটি দেখা যাবে। এছাড়া, অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে।

নাসা জানিয়েছে, এই চন্দ্রগ্রহণটি ৩ ঘন্টা, ২৮ মিনিট এবং ২৩ সেকেন্ড স্থায়ী হবে, যা ২০০১ থেকে ২১০০ সাল পর্যন্ত মোট ১০০ বছরের মধ্যে অন্য যে কোনো গ্রহণের চাইতে সবচেয়ে বেশি সময় ধরে চলবে। নাসা আরও জানিয়েছে যে, একবিংশ শতাব্দীতে পৃথিবী মোট ২২৮ টি চন্দ্রগ্রহণের সাক্ষী হবে। বেশিরভাগ ক্ষেত্রে, এক মাসে দুটি চন্দ্রগ্রহণ হবে, তবে কখনো কখনো তিনটি গ্রহণও হতে পারে।

এদিকে অঞ্চলভেদে যারা এই গ্রহণ দেখতে পাবেন না, তাদের কিন্তু মন খারাপ করার কোনো দরকার নেই। কারণ তারা নীচে দেওয়া লিঙ্কটিতে ক্লিক করে এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে পারেন।

উল্লেখ্য যে, চলতি বছর একের পর এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকছে বিশ্ববাসী। গত ২৬ মে বছরের প্রথম চন্দ্রগ্রহণ (ব্লাডমুন), ১০ জুন বছরের প্রথম সূর্যগ্রহণের পর ২৪ জুন গোটা বিশ্বজুড়ে ২০২১ সালের শেষ সুপারমুন দেখা গিয়েছিল। এবার আগামী ১৯ নভেম্বর এই বছরের দ্বিতীয় তথা শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। তবে এই স্বর্গীয় ঘটনা ঘটতে এখনও বেশ কিছুদিন দেরি আছে। এর মধ্যে হয়তো এ সম্পর্কে আরও অনেক চাঞ্চল্যকর তথ্য সামনে আসবে এবং আমাদের কাছে খবর এসে পৌঁছানো মাত্রই আমরা আপনাদেরকে যথাসময়ে আপডেট দিতে দিতে থাকব। তাই বছরের শেষ মহাজাগতিক ঘটনার পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে চোখ রাখুন টেকগাপে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।