ফোল্ডেবল ফোনকে জনপ্রিয় করতে LG আনছে বিশেষ স্ক্রিন, হার মানবে Samsung

LG Chem নতুন ধরণের ফোল্ডেবল স্ক্রিন নিয়ে আসছে, যা আগামী দিনের ফোল্ডিং ডিসপ্লের স্মার্টফোনগুলিকে আরও জনপ্রিয় করবে

প্রায় ৬ মাস আগে, স্মার্টফোন ব্যবসা থেকে পাততাড়ি গুটিয়েছে LG (এলজি)। কিন্তু তা সত্ত্বেও দক্ষিণ কোরিয়ার এই জনপ্রিয় টেক জায়ান্টটি একইভাবে স্মার্টফোনে ব্যবহৃত প্রযুক্তি উদ্ভাবন করে আসছে। রিপোর্ট অনুযায়ী, LG-র অন্যতম শাখা এলজি কেম (LG Chem), এবার বিশেষ ধরণের ডিসপ্লে এনে বাজারে হইচই ফেলতে চলেছে। তারা একটি নতুন ধরণের ফোল্ডেবল (ভাঁজযোগ্য) স্ক্রিন নিয়ে আসছে, যা আগামী দিনের ফোল্ডিং ডিসপ্লের স্মার্টফোনগুলিকে আরও জনপ্রিয় করবে। এমনকি এই নতুন স্ক্রিন, Samsung-এর দামী Galaxy Fold ফোনে ব্যবহৃত ডিসপ্লে কে পিছনে ফেলে (পড়ুন টেক্কা দিয়ে) অনেক সমস্যার সমাধান করবে (ফোল্ডেবল ডিসপ্লেতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়)।

কী আছে LG-র নতুন ফোল্ডেবল স্ক্রিনে?

LG Chem জানিয়েছে, তারা একটি নতুন বেন্ডেবল বা বাঁকযোগ্য উপাদান নিয়ে এসেছে যা কাঁচের মত শক্তি, স্থায়িত্ব এবং গ্লাসের মত অনুভূতি দিলেও একই সাথে প্লাস্টিকের মত ভাঁজ করা যাবে। এই উপাদান নির্মিত স্ক্রিনটিকে রিয়েল ফোল্ডিং উইন্ডো (Real Folding Window) বলা হয় এবং এলজি এটি গুগল, অ্যাপল, শাওমি, ওয়ানপ্লাস বা অন্যান্য ব্র্যান্ডকে (যারা স্যামসাংয়ের মত উন্নত ফোল্ডেবল ডিভাইস তৈরির চেষ্টা করছে) সরবরাহ করতে পারে।

এই প্রসঙ্গে বলে রাখি, LG Chem-এর উক্ত নতুন উপাদান মাত্র কয়েক মিলিমিটার পুরু, কিন্তু কোম্পানি দাবি করে যে এতে স্থায়িত্ব সমস্যা দেখা দেওয়ার আগে ২,০০,০০০ বার ভাঁজ করা যাবে। অর্থাৎ এই স্ক্রিনযুক্ত ডিভাইসের ডিসপ্লে পাঁচ বছর ধরে দিনে একশবার ভাঁজ করলেও কোনো অসুবিধা হবে না। তাছাড়া এই রিয়েল ফোল্ডিং উইন্ডোকে ভিতরে বা বাইরের দিকে ভাঁজ করা যাবে। সূত্রের খবর, আগামী বছর সংস্থাটি রিয়েল ফোল্ডিং উইন্ডোর ব্যাপক উৎপাদন শুরু করবে।

উল্লেখ্য, Samsung কয়েক বছর আগে তার ফোল্ডেবল ফোন চালু করেছিল। কিন্তু এখন পর্যন্ত তারা তৃতীয় প্রজন্মের ভাঁজযোগ্য ডিভাইস আনলেও, সেগুলিতে কিছু ত্রুটি রয়েছে। ফলে এই ফোনগুলি ব্র্যান্ডের নিয়মিত হাই-এন্ড ফোনের মত জনপ্রিয়তা পায়নি। গ্যালাক্সি ফোল্ড সিরিজের ডিভাইসে ডিসপ্লে ক্রিজ এবং কম স্থায়িত্বের সমস্যার কথা বারবার বলা হয়েছে। তাই LG-র বিশেষ স্ক্রিন সহজেই Samsung কে এই বিষয়ে পেছনে ফেলবে – এমন সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায়না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।