পরোক্ষভাবে ‘রেপ’ কে প্রচার করছে বডি স্প্রে সংস্থাগুলি? Layer-এর বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নিল সরকার

Youtube ও Twitter থেকে Layer Shot Body Spray -এর বিতর্কিত বিজ্ঞাপন মুছে ফেলার নির্দেশ দিল কেন্দ্র

এবার ধর্ষণ সংস্কৃতি ছড়ানোর অভিযোগে বিদ্ধ ভারতের নামজাদা পারফিউম ব্র্যান্ড! সোশ্যাল মিডিয়ার কল্যাণে ইতিমধ্যে লক্ষ লক্ষ মানুষ এ খবর সম্বন্ধে অবগত হলেও জানিয়ে রাখি, Layer নামক পারফিউম বিপণনকারী সংস্থার বিরুদ্ধে পণ্যের প্রচার ও প্রসারের উদ্দেশ্যে লিঙ্গ হিংসায় মদতের উপযোগী কনটেন্ট (বিজ্ঞাপন) তৈরী এবং বিভিন্ন গণমাধ্যমে তা ছড়ানোর অভিযোগ উঠেছে। যারা এই প্রতিবেদন পড়ার আগে লেয়ারের আলোচ্য পণ্যের (Layer’s Shot Body Spray) জন্য নির্মিত বিজ্ঞাপনটি দেখেছেন, তারা জানেন যে প্রকৃতপক্ষে তা সঙ্কীর্ণ ও অসুস্থ মানসিকতার পরিচায়ক। তাই বিজ্ঞাপনটি সামনে আসতেই শুভবুদ্ধি সম্পন্ন অজস্র মানুষ এর বিরুদ্ধে আপত্তি জানাতে শুরু করেন। এছাড়া অনেকে তথ্য সম্প্রচার মন্ত্রকের কাছেও অভিযোগ পেশ করেন, যার ফলে অতি শীঘ্র তথ্য সম্প্রচার মন্ত্রক বিজ্ঞাপনের ওপর জরুরি নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করে।

Youtube ও Twitter থেকে Layer Shot Body Spray -এর বিতর্কিত বিজ্ঞাপন মুছে ফেলার নির্দেশ দিল কেন্দ্র

আজ্ঞে হ্যাঁ, সোশ্যাল মিডিয়ায় Layer -এর বিতর্কিত বিজ্ঞাপনটি ভাইরাল হতেই লক্ষ লক্ষ মানুষ মুহুর্তের মধ্যে ভিডিওটি দেখে ফেলেন। WhatsApp ও Instagram -এও ভিডিওটি বারবার শেয়ার হতে থাকে। এর ফলে দুটি ব্যাপার ঘটে। একদিকে শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরা রেপ সংস্কৃতির মানসিকতা থেকে নির্মিত এহেন বিজ্ঞাপন রোধের দাবি জানাতে থাকেন। অন্যদিকে, বিতর্ক যাতে আর না বাড়ে, সেজন্য সরকারও উদ্যোগী হয়। এরপর অভিযোগের বহর বাড়ায় শেষ পর্যন্ত তারা ভিডিওটির ওপর প্রয়োজনীয় নিষেধাজ্ঞা জারি করে। কেন্দ্র জানায়, তথ্য প্রযুক্তি আইন, ২০২১ লঙ্ঘনের কারণেই ভিডিওটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞা জারির পর সরকার ইউটিউব কর্তৃপক্ষকে বিতর্কিত বিজ্ঞাপনের সাথে সম্পর্কযুক্ত সমস্ত কনটেন্ট প্ল্যাটফর্ম থেকে তুলে নেওয়ার অনুরোধ জানায়। এক্ষেত্রে প্রেরিত ইমেইলে নির্দিষ্ট করেই লেয়ার শট ডিওড্রেন্টের কথা উল্লেখ করা হয়। টুইটার কর্তৃপক্ষের প্রতিও একই অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তি আইন, ২০২১ -এর ৩(১)বি(ii) ধারা ভঙ্গের পাশাপাশি আলোচ্য বিজ্ঞাপন এএসসিআই (ASCI) অর্থাৎ অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অফ ইন্ডিয়ার নীতিও লঙ্ঘন করেছে। এর ফলে কেন্দ্রের পক্ষ থেকে সাময়িক ভিত্তিতে এর সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।