Last Supermoon Timing: বছরের শেষ সুপারমুন দেখতে আকাশে কখন চোখ রাখবেন

বৃহস্পতিবার, ১১ই আগস্ট (ভারতে ১২ই আগস্ট) বিশ্ববাসী রাতের অন্ধকার আকাশে যে সুপারমুনের দেখা পাবেন, তা 'স্টার্জন মুন' (Sturgeon Moon) নামেও পরিচিত

Last Supermoon Timing
Advertisements

খুব শীঘ্রই এক বিরল মহাজাগতিক শোভা প্রত্যক্ষ করতে চলেছে গোটা বিশ্ব। আগামী ১১ই আগস্ট, বৃহস্পতিবার, ইডিটি (EDT) বা ইস্টার্ন ডেলাইট টাইম অনুযায়ী ৯টা ৩৬ মিনিটে (pm) রাতের আকাশে উদিত হতে চলেছে এবছরের চতুর্থ সুপারমুন (supermoon)!

আজ্ঞে হ্যাঁ, চলতি বছরে এই নিয়ে একটানা চতুর্থবার আকাশে সুপারমুনের অস্তিত্ব টের পাওয়া যাবে। সেক্ষেত্রে দুনিয়ার অপরাপর প্রান্তের মানুষের মতো ভারতীয়রাও চাঁদের বর্ধিত শোভা লক্ষ্য করতে পারবেন। অবশ্য ভারতে এ দৃশ্য প্রত্যক্ষ করা যাবে শুক্রবার, ১২ই আগস্ট।

Advertisements

কখন আকাশে সুপারমুনের দেখা মেলে? (What is supermoon?)

নিজের উপবৃত্তাকার কক্ষপথে চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে কাছাকাছি উপস্থিত হয়, তখন সেই পূর্ণচন্দ্রকেই আমরা ‘সুপারমুন’ বলে অভিহিত করি। সুপারমুন দশায় চাঁদ সাধারণ অবস্থার চেয়ে ১৪-২০ গুণ বেশি উজ্জ্বল বলে প্রতিভাত হয়। তাছাড়া অন্য যে কোনও সময়ের তুলনায় তাকে সামান্য বড়ও দেখায়। সেক্ষেত্রে রাতের আকাশে তার শোভা বৃদ্ধি পায় কয়েকগুণ।

১২ই আগস্ট রাতের আকাশে ‘Sturgeon Moon’ -এর শোভা দেখুন

প্রসঙ্গত জানিয়ে রাখি, বৃহস্পতিবার, ১১ই আগস্ট (ভারতে ১২ই আগস্ট) বিশ্ববাসী রাতের অন্ধকার আকাশে যে সুপারমুনের দেখা পাবেন, তা ‘স্টার্জন মুন’ (Sturgeon Moon) নামেও পরিচিত। চাঁদের এহেন অভিধার সাথে আমেরিকার আদি বাসিন্দা অ্যালগনকুইন (Algonquin) উপজাতির ঘনিষ্ঠ সম্বন্ধ রয়েছে। বছরের এই নির্দিষ্ট পর্বে স্টার্জন মাছ খুব সহজে ধরা পড়ে, যা চাঁদের এমন নামকরণের জন্য দায়ী। সদ্য মার্কিন মহাকাশ সংস্থা নাসা (NASA) এই তথ্য সকলের সাথে ভাগ করে নিয়েছে।

Advertisements

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।