চীনের সার্ভারে তথ্য পাঠানোর অভিযোগ স্বীকার করল Battlegrounds Mobile India, শীঘ্রই সমাধানের আশ্বাস

PUBG Mobile-এর বিকল্প Battlegrounds Mobile India (BMI)-কে নিয়ে সম্প্রতি বিস্তর বিতর্ক দানা বেঁধেছে! আসলে এদেশের রাজনীতিবিদরা কয়েকদিন ধরেই নতুন গেমটি চীনের সাথে সম্পর্ক রাখে বলে দাবি করে আসছিলেন। এর মধ্যে গত পরশু একটি টুইট পোস্ট মারফত জানা যায়, যে এই গেমটির দরুন সংগৃহীত ডেটা বেইজিংয়ের একটি সার্ভারে পাঠানো হচ্ছে। শুধু তাই নয় BMI থেকে ডেটা Microsoft Azure-এর হাতে তুলে দেওয়া হচ্ছে বলেও দাবি করা হয়েছিল। প্রাথমিকভাবে মনে করে করা হচ্ছিল যে, গেমটির শর্তাবলীতে উল্লিখিত লিগ্যাল রিকোয়ারমেন্টস বা আইনী প্রয়োজনীয়তায় অন্য দেশে ডেটা স্থানান্তর করার বিষয়টি নিয়ে শোরগোল পড়েছে। তবে এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছে স্বয়ং Battlegrounds Mobile India (ব্যাটেল গ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া)-র নির্মাতা Krafton (ক্রাফ্টন)।

Battlegrounds Mobile India -র ডেটা ট্রান্সফার প্রসঙ্গে কী মত Krafton-এর

এক্ষেত্রে ক্রাফ্টন, ব্যাটেল গ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া কে ঘিরে উত্থাপিত সাম্প্রতিক ডেটা ট্রান্সফার সংক্রান্ত উদ্বেগের বিষয়ে একটি অফিসিয়াল বিবৃতি প্রকাশ করেছে। সেখানে তারা ব্যাটেল-রয়্যাল গেমটির মাধ্যমে চীনা কোম্পানি Tencent (টেনসেন্ট)-এর সার্ভারসহ কিছু চীনের সার্ভারে ডেটা প্রেরণের প্রসঙ্গ স্বীকার করে বলেছে যে, ইস্যুটি একটি ছোট আপডেটের পরে ঠিক করা হয়েছে। এক্ষেত্রে আর্লি অ্যাক্সেস বা বিটা পরীক্ষার দরুন মাথাচাড়া দেওয়া উদ্বেগকে সংস্থাটি গুরুত্ব দিয়ে তাৎক্ষণিক সমাধান এনেছে বলেই সংস্থার তরফে দাবি করা হচ্ছে।

শুধু তাই নয়, দক্ষিণ কোরিয়ার গেম কোম্পানিটি এই প্রসঙ্গে আরো বলেছে যে অন্যান্য গ্লোবাল মোবাইল গেম বা অ্যাপ্লিকেশনের মত ব্যাটেল গ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটিও সেরা ফিচার সরবরাহ করতে নির্দিষ্ট কিছু ইউজার ডেটা তৃতীয় পক্ষের সাথে শেয়ার করে। এতে গোপনীয়তা নীতি লঙ্ঘনের প্রশ্ন ওঠেনা! পাশাপাশি ভারতীয় ইউজারদের উদ্বেগ দেখে এই জাতীয় তথ্য অ্যাক্সেসের সুবিধা থেকে এখন চীনকে অপসারণ করা হয়েছে বলে ক্রাফ্টন জানিয়েছে।

উল্লেখ্য, গেমটির ঘোষণার সময় থেকেই সংস্থাটি এটির প্রাইভেসি পলিসিতে বলেছে যে, এটি থেকে গৃহীত ব্যক্তিগত তথ্য ভারত এবং সিঙ্গাপুরে অবস্থিত সার্ভারগুলিতে সংরক্ষণ করা হবে। তবে তারা গেম পরিষেবা পরিচালনা করতে বা আইনি প্রয়োজনীয়তা পূরণের জন্য ব্যবহারকারীর ডেটা অন্যান্য দেশে স্থানান্তর করতে পারে। তবে এর ফলে Battlegrounds Mobile India আগামী দিনে ভারতবাসী তথা সরকারের বিরাগভাজন হবে কিনা, তা সময় বলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।