Komaki নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল, 220 কিমির অবিশ্বাস্য রেঞ্জ, দুর্ঘটনা প্রতিরোধে বিশেষ প্রযুক্তি, 88000 টাকা থেকে দাম শুরু

komaki-ly-dt-3000-electric-scooters-launched-in-india-price-rs-88000-and-1-22-lakh-range-features-and-other-details

গ্রাহকদের চাহিদা অনুযায়ী ভারতে একের পর এক ইলেকট্রিক টু-হুইলার নিয়ে হাজির হচ্ছে ছোট-বড় বিভিন্ন নির্মাতারা। পেট্রপণ্যের লাগামছাড়া দাম এই ধরনের পরিবেশবান্ধব দু’চাকা গাড়ির চাহিদা বাড়িয়েছে। বাজারে অবস্থান আরও মজবুত করতে আজ দেশের পরিচিত ব্র্যান্ডগুলির মধ্যে অন্যতম কোমাকি (Komaki) দু’টি উচ্চগতির বৈদ্যুতিক স্কুটার লঞ্চের ঘোষণা করল। Komaki LY ও DT 3000 নামে দু’টি মডেল নিয়ে এসেছে তারা। প্রসঙ্গত Komaki DT 3000 গত ২৫ মার্চ এ দেশে লঞ্চ হওয়ার কথা থাকলেও, অনির্দিষ্ট কারণবশত তা স্থগিত রাখা হয়েছিল। স্কুটারগুলির  সম্পর্কে নীচে বিস্তারিত আলোচনা রইল।

Komaki DT 3000

কোমাকি ডিটি ৩০০০ একটি ৩০০০ ওয়াট BLDC মোটরের সঙ্গে এসেছে। মোটরের ক্ষমতার সাথে মিল রেখেই স্কুটারটির নামকরণ করা হয়েছে। ৬২ ভোল্ট, ৫২ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে এতে। যা ফুল চার্জ করলে একটানা ১৮০-২২০ কিলোমিটার যাত্রা করতে পারবে বলে দাবি করা হয়েছে। সর্বোচ্চ গতিবেগ থাকবে ঘন্টা প্রতি ৮০ কিলোমিটার।

কোমাকি ডিটি মেটাল গ্রে, ট্রান্সলুসেন্ট ব্লু, জেট ব্ল্যাক এবং ব্রাইট রেড কালার অপশনে উপলব্ধ হবে। ভারতে ভারতে বৈদ্যুতিক স্কুটারটির দাম ১,২২,৫০০ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। এটি Ola S1 Pro-কে প্রতিযোগিতায় ফেলবে বলেই মনে করা হচ্ছে।

Komaki LY

দেশের প্রথম ইলেকট্রিক স্কুটার হিসাবে অ্যান্টি স্কিড বা পিচ্ছিল রোধী প্রযুক্তি-সহ এসেছে কোমাকি এলওয়াই। এ সম্পর্কে বিশদে কিছু না বললেও কোমাকি জানিয়েছে, সুরক্ষিত ও ভারসাম্যপূর্ণ রাইড নিশ্চিত করবে এই ফিচার। স্কুটারটি সম্পূর্ণ চার্জে ৯০ কিমি পথ অনায়াসে পাড়ি দিতে পারবে বলে দাবি করেছে কোমাকি।

কোমাকি এলওয়াই এবং কোমাকি ডিটি৩০০০ উভয়েই সেলফ ডায়াগনসিস ইন্সট্রুমেন্ট, ডিস্ক ব্রেক, মোবাইল চার্জিং পয়েন্ট, রিমোট লক, ব্লুটুথ স্পিকার, নয়েস ফ্রি ফাংশনিং, ক্রুজ কন্ট্রোল, রিভার্স অ্যাসিস্ট ফিচার বর্তমান। কোনাকি এলওয়াই-এর দাম ৮৮,০০০ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। তিনটি চমৎকার রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে উচ্চগতির এই বৈদ্যুতিক স্কুটার – গার্নেট রেড, জেট ব্ল্যাক এবং মেটাল গ্রে।

কোমাকি ইলেকট্রিক ডিভিশনের ডিরেক্টর গুঞ্জন মালহোত্রা বলেন, “ভারতীয় গ্রাহকদের কাছ থেকে দুর্দান্ত সাড়া পাওয়ার পর দেশের রাস্তা আরও আলোকিত করতে দু’টি নতুন ই-স্কুটার নিয়ে ফিরে এসেছি আমরা। এবার রাইডাররা সেগমেন্টের দু’টি অতুলনীয় মডেলে চড়ে গর্বিত হবেন – ইউনিক ব্যাটারির সাথে DT 3000 ও অ্যান্টি স্কিড ফিচারযুক্ত LY “

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।