Kia EV6: চার মিনিটের চার্জে দৌড়বে 100 কিমি, আর ফুল চার্জ করলে? চমক দিতে ভারতে আসছে কিয়ার প্রথম বৈদ্যুতিক গাড়ি

kia-ev6-range-charging-time-battery-details-features-leaked-before-launch

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে নতুন সংযোজন হতে চলেছে হুন্ডাই (Hyundai)-এর শাখা সংস্থার ইলেকট্রিক ক্রসওভার গাড়ি – Kia EV6। দীর্ঘদিন ধরেই গাড়িটি ভারতের বাজারে লঞ্চ হওয়ার প্রসঙ্গে জোরদার জল্পনা চলছে। আবার ২৬ মে থেকে অগ্রিম বুকিং নেওয়া শুরু হতে চলেছে বলে খবর। অনুমান, আগস্ট মাসে বাজারে পা রাখতে পারে গাড়িটি। তবে লঞ্চের আগেই অনলাইনে ফাঁস হল গাড়িটির খুঁটিনাটি। আসুন Kia EV6 ইলেকট্রিক গাড়ির বৈশিষ্ট্যগুলি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Kia EV6 স্পেসিফিকেশন

ফাঁশ হওয়া ব্রোশার অনুযায়ী, Kia EV6-এ ৭৭.৪ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক থাকবে। ব্যাপক শক্তিশালী ব্যাটারির কারণে সম্পূর্ণ চার্জে গাড়িটি ৫২৮ কিমি পথ অতিক্রম করতে পারবে বলে দাবি করা হয়েছে। আবার ব্যাটারিতে উপলব্ধ আল্ট্রা ফাস্ট চার্জিং অপশন। ১০০ কিমি পথ চলার জন্য প্রয়োজনীয় চার্জ ৪.৫ মিনিটের কমেই হয়ে যাবে। বাজার চলতি গাড়িগুলির সাথে তুলনাস্বরূপ এই তথ্য অবাক করার মতই! এতে থাকছে একটি ৩৫০ কিলোওয়াট ফাস্ট চার্জার এবং একটি ৫০ কিলোওয়াট আওয়ার ফাস্ট চার্জার। যা দিয়ে ১০-৮০% চার্জ করতে যথাক্রমে ১৮ মিনিট ও ৭৩ মিনিট সময় লাগবে।

Kia EV6 Range Charging Time Battery details

সিঙ্গেল অথবা ডুয়েল মোটর ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে কিয়ার ইলেকট্রিক ক্রসওভার গাড়িটি। সিঙ্গেল মোটর যুক্ত মডেলটির সাথে থাকবে RWD (রিয়ার হুইল ড্রাইভ), যা থেকে ২২৫ বিএইচপি শক্তি ৩৫০ এনএম টর্ক উৎপন্ন হবে। অন্য দিকে, ডুয়েল মোটর সেট আপ মডেলে থাকছে AWD (অল হুইল ড্রাইভ), যা থেকে ৩২১ বিএইচপি শক্তি ৬০৫ এনএম টর্ক উৎপন্ন হবে। EV6-এ ঘন্টায় ০-১০০ কিমি গতিবেগ মাত্র ৩.৫ সেকেন্ডে তোলা যাবে।

গ্রাহকরা পাঁচটি রঙের বিকল্পে বেছে নিতে পারবেন EV6 – স্নো হোয়াইট পার্ল, অরোরা ব্ল্যাক পার্ল, মনোস্কেপ, রানওয়ে রেড ও ইয়ট ব্লু। গাড়িটির দৈর্ঘ্য ৪৬৯৫ মিমি, প্রস্থ ১৮৯০ মিমি ও উচ্চতা ১৫৫০ মিমি। উল্লেখযোগ্য ফিচারগুলির মধ্যে রয়েছে ডুয়েল ১২.৩ ইঞ্চি ডিসপ্লে, ডুয়েল জোন অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ১০ রকমভাবে সামনে সিট অ্যাডজাস্টের সুবিধা, প্যাডেল শিফ্টার, রেইন সেন্সিং ওয়াইপার, মাল্টি ড্রাইভ মোড, একটি ওয়্যারলেস স্মার্টফোন চার্জার, ৪ স্পিকার অডিও সিস্টেম, ৬০+ কিয়া কানেক্ট ফিচার, প্রভৃতি।

Kia EV6 GT-Line AWD ভ্যারিয়েন্টে রয়েছে ১৪টি স্পিকার সহ মেরিডিয়ান সাউন্ড সিস্টেম, একটি অগমেন্টেড রিয়েলিটি হেডস আপ ডিসপ্লে, অটোমেটিক ফ্লাশ ফিটিং ডোর হ্যান্ডেল এবং পাওয়ার্ড টেলগেট। সুরক্ষা জনিত ফিচারের মধ্যে দেখা মিলবে ৮টি এয়ারব্যাগ, অল হুইল ডিস্ক ব্রেক, ফ্রন্ট ও রিয়ার পার্কিং সেন্সর এবং আইসোফিক্স চাইল্ড অ্যাঙ্কর।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।