Kia EV6: এক ঘন্টারও কম সময়ের চার্জে চলবে ৫০০ কিমি, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুললো এই ইলেকট্রিক গাড়ি

বিশ্বের সর্বাধিক রেঞ্জের বৈদ্যুতিক গাড়ির তালিকায় প্রথম স্থানে থাকা টেসলা মডেল ৩-এর ঠিক পরের স্থানটি দখল করেছে কিয়া ইভি৬

kia-ev6-gets-nearly-500-kms-range-officially-guinness book of world records

৫০০ কিলোমিটার রেঞ্জের সাথে আসতে চলেছে 2022 Kia EV6 বৈদ্যুতিক গাড়িটি। অর্থাৎ একবার সম্পূর্ণ চার্জে এটি যাবে ৫০০ কিমি পথ। অফিশিয়ালি এই তথ্যটি নিশ্চিত করা হয়েছে। এমনকি এর সত্যতায় সিলমোহর দিয়েছে বৈদ্যুতিক গাড়ির শক্তির কার্যকারিতা পরীক্ষক আমেরিকান সংস্থা এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (Environmental Protection Agency বা EPA)।

বিশ্বের সর্বাধিক রেঞ্জের বৈদ্যুতিক গাড়ির তালিকায় প্রথম স্থানে থাকা টেসলা মডেল ৩ (Tesla Model 3)-এর ঠিক পরের স্থানটি দখল করেছে কিয়া ইভি৬। একইসাথে রেঞ্জের দিক দিয়ে এটি বিশ্বের নামজাদা সংস্থার গাড়িগুলি যেমন Volkswagen ID.4 Pro, Audi RS e-tron GT, Hyundai Ioniq 5 সহ আরো অন্যান্যদের থেকে এগিয়ে গিয়েছে। আসুন তবে 2022 Kia EV6 ইলেকট্রিক কারটির সম্পর্কে জেনে নেওয়া যাক।

ইপিএ (EPA)-এর তথ্য অনুযায়ী, এন্ট্রি লেভেলে কিয়া ইভি৬ থেকে ৩৭৩ কিমি রেঞ্জ পাওয়া যেত। এরপর থেকে এর ব্যাটারির শক্তি ক্রমশই বাড়িয়েছে সংস্থাটি। পরবর্তীতে এতে ৫৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি এবং সিঙ্গেল মোটর দেওয়া হয়েছিল। এরপর রেঞ্জ বেড়ে হয়েছিল ৪৯৯ কিমি। তবে প্রোডাকশন মডেলটিতে থাকতে পারে ৭৭.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি, যা একবার সম্পূর্ণ চার্জে চলবে ৫০০ কিমির বেশি পথ।

এদিকে সবচেয়ে কম সময়ে গন্তব্যে পৌঁছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস (Guinness Book of World Records)-এ নাম তুলেছে ২০২২ কিয়া ইভি৬। সর্বনিম্ন সময়ে এর ব্যাটারিটি চার্জ করে আমেরিকার নিউইয়র্ক থেকে লস অ্যাঞ্জেলস (৪,৬৩৫ কিমি) পর্যন্ত যাত্রা করা গেছে। এই দূরত্ব অতিক্রম করতে কিয়া ইভি৬-এর সময় লেগেছে মাত্র ৭ দিন। এই সমগ্র যাত্রায় গাড়িটিকে চার্জ দেওয়া হয়েছিল মাত্র ৭ ঘণ্টা ১০ মিনিট ১ সেকেন্ড, যা সত্যিই অবিশ্বাস্য!

প্রসঙ্গত, নতুন বছরের শুরুতেই কিয়া ইভি৬ লঞ্চ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। লঞ্চের পর সংস্থার সব শোরুমেই এটি উপলব্ধ হবে। ই-জিএমপি (E-GMP) প্রযুক্তির উপর ভিত্তি করে বিদ্যুৎ চালিত গাড়িটি তৈরি করেছে কিয়া (Kia)। এছাড়াও ফাস্ট চার্জার ব্যবহার করে গাড়িটি ৫ মিনিট এবং ১৮ মিনিট চার্জ দিলে পথ চলা যাবে যথাক্রমে ১১২ কিমি ও ৩৩০ কিমি, বলে দাবি করেছে সংস্থাটি।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।