তরুণ উদ্যোগপতিরাও সরকারি চার্জিং স্টেশন পরিচালনা করতে পারবে, ঘোষণা এই রাজ্যের

KSEB কোঝিকোড় শহরে দশটি নতুন পিলার চার্জিং স্টেশন স্থাপন করেছে

kerala-to-get-100-ev-charging-stations-by-the-end-of-the-year

চলতি বছর শেষ হওয়ার আগে রাজ্য জুড়ে কমপক্ষে একশোটি পাবলিক ইলেকট্রিক চার্জিং স্টেশন তৈরি করার লক্ষ্যমাত্রা গ্রহণ করল কেরালা। রাজ্যের বৈদ্যুতিক যানবাহন নীতির বাস্তবায়নের অংশ হিসেবে ইতিমধ্যেই কেরালার রাজ্য বিদ্যুৎ নিগম বা KSEB (Kerala State Electricity Board) কোঝিকোড় শহরে দশটি নতুন পিলার চার্জিং স্টেশন স্থাপন করেছে।

কোঝিকোড় জুড়ে স্থাপিত পিলার চার্জিং স্টেশনগুলি অনেকটা বিদ্যুতের খুঁটির মতো। সেজন্য সেগুলি খুব কম জায়গা দখল করে থাকে। চার্জিং স্টেশনগুলি স্ক্যান ও পে মেকানিজমে কাজ করবে। অর্থাৎ গাড়ি চার্জ দেওয়ার আগে কোড স্ক্যান করে পেমেন্ট করতে হবে। ইউনিট প্রতি বিদ্যুৎ খরচ ১৫ টাকা বেঁধে দেওয়া হয়েছে। যেখানে অন্যান্য রাজ্যে ইউনিট পিছু খরচ ২২ টাকা।

বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার ও জনপ্রিয়তা বাড়াতে ও গাড়ি ব্যবহারকারীদের সুবিধার জন্য কেরালা চার্জিং স্টেশনগুলির দায়িত্বভার উদ্যোগপতিদের উপর ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সে ক্ষেত্রে প্রতি ইউনিটে ৫ টাকা করে কেরালার রাজ্য বিদ্যুৎ নিগমকে দিতে হবে।

প্রসঙ্গত, পরিবেশ দূষণ রোধে ও খরচ কমাতে সরকারি বিদ্যুৎ সংস্থাটি দপ্তরের বিভিন্ন কাজে কেবলমাত্র ব্যাটারিচালিত গাড়ি ভাড়ায় নেবে বলে একটি অর্ডার জারি করে জানিয়েছিল। এছাড়া পুরনো গাড়ি স্ক্র্যাপ করে পর্যায়ক্রমে বৈদ্যুতিক গাড়ি দিয়ে সেগুলি রিপ্লেস করা হবে বলেও জানা গেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.