Keeway EV: দেশীয় সংস্থাদের টেক্কা দিতে আগামী বছর ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে কিওয়ে

Keeway plans to launch electric vehicle in india next year

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার উত্তরোত্তর মাথা তুলেছে। ওলা ইলেকট্রিকের (Ola Electric) মতো আরও একাধিক ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা এক সময়ে আইসি (ইন্টার্নাল কম্বাশান) ইঞ্জিন চালিত দু’চাকার গাড়িকে ছাপিয়ে যাবে বলে জোরালো কন্ঠে দাবি করছে। সংস্থাগুলির দাবি বাস্তবে পরিণত হওয়ার পর্যায়ে বেশকিছু ইঙ্গিত মিলছে। দেশি-বিদেশি, ছোট-বড় বহু সংস্থা ভারতের বাজারকে লক্ষ্য করে তাদের নতুন ব্যাটারি চালিত টু-হুইলার লঞ্চ করছে। এবারে হাঙ্গেরির অটোমোবাইল ব্র্যান্ড কিওয়ে (Keeway) আগামী বছর ভারতের বাজারে বিদ্যুৎ চালিত দু’চাকার গাড়ি নিয়ে হাজির হওয়ার কথা ঘোষণা করল।

প্রসঙ্গত, গতকাল ভারতের বাজারে একসাথে তিন তিনটি আইসি ইঞ্জিনের টু-হুইলার লঞ্চ করেছে কিওয়ে। যার মধ্যে একটি ক্রুজার মোটরসাইকেল (K-Light 250V), একটি ম্যাক্সি স্কুটার (Sixties 300i) ও একটি রেট্রো স্কুটার (Vieste 300)। আবার ২০২২-এর মধ্যে আরও পাঁচটি দু’চাকা গাড়ি লঞ্চের প্রতিশ্রুতি দিয়েছে তারা।

কিওয়ের জন্ম হাঙ্গেরিতে হলেও এখন চীনের QianJiang Motor-এর মালিকানাধীন তারা। যাহা আবার বেনেলি (Benelli)-র অভিভাবক সংস্থা। কিওয়ে গত বছর EICMA বাইক প্রদর্শনীতে দুটি ইলেকট্রিক স্কুটারের ওপর থেকে পর্দা সরিয়েছিল। এদের পোশাকি নাম E-Zi ও Blueshark R1। জানা গেছে স্কুটার দুটি বাজেট সাশ্রয়কারী মডেল হিসেবে আসবে।

E-Zi একটি ইলেকট্রিক মোপেড এবং Blueshark R1 হল কিওয়ের ফ্ল্যাগশিপ ইলেকট্রিক স্কুটার। এতে রয়েছে ৩ কিলোওয়াট মোটর এবং ৪৮ ভোল্ট, ৩০ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম ব্যাটারি। স্কুটারটির রেঞ্জ হতে পারে ১৬০ কিমি ও সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮০ কিমি। যদি সংস্থাটি Blueshark R1-এর দেখানো মডেলের উপর ভিত্তি করে ইলেকট্রিক স্কুটার ভারতের বাজারে লঞ্চ করে, তবে সেটি Ola S1 Pro, Ather 450X, TVS iQube Electric, Bajaj Chetak এবং Hero MotoCorp-এর আসন্ন ব্যাটারি চালিত স্কুটারের সাথে টক্কর নেবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।