একসাথে ট্রিপল ধামাকা, ভারতে ক্রুজার বাইক, ও দু’টি দুর্দান্ত স্কুটার লঞ্চ করল হাঙ্গেরির সংস্থা Keeway

keeway-k-light-250v-cruiser-vieste-300-and-sixties-300i-retro-classic-scooter-launched-in-india

বিখ্যাত ইতালিয়ান বাইক নির্মাতা Benelli-এর হাত ধরে আজ ভারতে পা রাখল এশিয়া, ইউরোপ, এবং দক্ষিণ আমেরিকার বাজারে বেশ জনপ্রিয়তা লাভ করা দু’চাকা গাড়ি প্রস্তুতকারী সংস্থা কিওয়ে (Keeway)। সংস্থাটির জন্ম হাঙ্গেরিতে হলেও বর্তমানে বেনেলির অভিভাবক সংস্থা চীনের কিউজে মোটরের মালিকানাধীন এটি। কিওয়ে একটি ক্রুজার মোটরসাইকেল (K-Light 250V), একটি রেট্রো স্কুটার (Sixties 300i), ও একটি ম্যাক্সি-স্কুটার (Vieste 300 ) সামনে এনে ভারতে তাদের ইনিংস শুরু করেছে।

আবার আগামী কয়েক মাসের মধ্যে আরও পাঁচটি মডেল এ দেশে নিয়ে আসার পরিকল্পনা করছে সংস্থাটি। তার মধ্যে রয়েছে ৩০০ সিসি ক্রুজার বাইক, রেট্রো স্টাইলের ১২৫ সিসি ও ২৫০ সিসি স্ট্রিট বাইক, একটি ৩০০ সিসি নেকেড বাইক এবং একটি ৩০০ সিসি ফুল ফেয়ার্ড স্পোর্ট বাইক। কিওয়ের টু-হুইলারগুলি বেনেলির ডিস্ট্রিবিউটর ব্র্যান্ডের হায়দ্রাবাদের কারখানায় যন্ত্রাংশ আমদানি করে তৈরি করা হবে। বেনেলির শোরুম থেকেই বিক্রি হবে সেগুলি।

Keeway K-Light

আজকে লঞ্চ ইভেন্টে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল  K-Light 250V। কারণ এটিই V-twin ইঞ্জিন পরিচালিত দেশের একমাত্র স্মল ক্যাপাসিটি ক্রুজার। বাইকটির ২৪৯ সিসি এয়ার কুল্ড ইঞ্জিন থেকে ১৮.৭ এইচপি ক্ষমতা এবং ১৯ এনএম টর্ক উৎপন্ন হয়।  এটি ৫-স্পিড গিয়ারবক্স এবং বেল্ট ড্রাইভ সিস্টেম-সহ এসেছে। ডিজাইন হার্লে ডেভিডসনের ফ্যাট ববকে মনে করাবে।

বাইকটিতে ১৬ ইঞ্চি অ্যালয় হুইলের সাথে সামনে ১২০/৮০ ও পেছনে ১৪০/৭০ মাপের টায়ার রয়েছে। সাসপেনশনের জন্য সামনে টেলিস্কোপিক ফর্ক এবং ডুয়েল শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। ডুয়েল চ্যানেল এবিএস সহ দুই চাকাতেই ডিস্ক ব্রেক ছে। এছাড়া বাইকটিতে ২০ লিটার ফুয়েল ট্যাঙ্ক বর্তমন৷ ওজন (কার্ব) ১৭৯ কেজি, মাটি থেকে সিটের উচ্চতা ৭১৫ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি। এছাড়া এতে ক্লিয়ার লেন্স টার্ন ইন্ডিকেটর, ট্যাঙ্কের সাথে সংযুক্ত ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং একটি পিলিয়ন বাক রেস্টের দেখা মিলবে।

Keeway Vieste 300 ও Sixties 300i

ভারতে ১০.৪০ টাকায় বিক্রি হওয়া BMW C 400 GT বাদে এদেশে আদর্শ ম্যাক্সি স্কুটারের মডেল বলতে Keeway Vieste 300 ও Sixties 300i। স্কুটারগুলির কারিগরি দিক থেকে মিল থাকলেও ডিজাইন ও স্টাইলিং সম্পূর্ণ ভিন্ন। ট্যুইন পড এলইডি হেডলাইট প্লাস্টার যুক্ত Vieste 300 একটি রেসিং স্পোর্ট বাইকের থেকে অনুপ্রাণিত। আর Sixties 300i-তে একটি ষাটের দশকের নিও-রেট্রো লুক ফুটিয়ে তোলা হয়েছে। এর সম্মুখে রয়েছে ভিন্টেজ স্টাইলের গ্রিল।

দুটি স্কুটারেই ২৭৮.২ সিসি লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন দেওয়া হয়েছে। যা থেকে ১৮.৭ এইচপি এবং ২২ এনএম টর্ক উৎপন্ন হবে। হার্ডওয়্যারের মধ্যে এতে রয়েছে একটি টেলিস্কোপিক ফর্ক এবং ডুয়েল শক অ্যাবজর্ভার, দু’চাকায় ডিস্ক ব্রেক সহ ডুয়েল চ্যানেল এবিএস। Vieste 300 ও Sixties 300i-এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স যথাক্রমে ১৩৫ মিমি ও ১৪০ মিমি।

Vieste-এর ফুয়েল ট্যাঙ্ক ১২ লিটার যেখানে Sixties-এ রয়েছে ১০ লিটারের ট্যাঙ্ক। এদের কার্ব ওয়েট ওয়েট যথাক্রমে ১৪৭ কেজি ও ১৪৬ কেজি। মাটি থেকে এদের সিটের উচ্চতা যথাক্রমে ৭৭০ মিমি ও ৭৯০ মিমি। দুটি স্কুটারেই উপলব্ধ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।Sixties-এ স্প্লিট সিট ও ওল্ড স্কুল লাগেজ র‍্যাক দেওয়া হয়েছে।

Keeway K-Light, Vieste 300 ও Sixties 300i দাম

তিনটি টু-হুইলারের দাম এখনো ঘোষণা করা হয়নি। জুনে সংস্থার তরফে এগুলির দাম ঘোষণা করা হতে পারে বলে জানানো হয়েছে। আবার সামনের মাস থেকেই K-Light, Vieste 300 ও Sixties 300i-এর ডেলিভারি দেওয়া শুরু করবে Keeway। এদিকে তিনটি মডেলই সংস্থার ভারতীয় অফিশিয়াল ওয়েবসাইট থেকে ১০,০০০ টাকার বিনিময়ে করা যাচ্ছে বুকিং।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।