Kawasaki Hybrid: পেট্রোলের পাশাপাশি চলবে বিদ্যুতে, হাইব্রিড মোটরসাইকেল সামনে আনল কাওয়াসাকি

কিছুদিন আগেই Kawasaki তাদের ইলেকট্রিক হাইব্রিড মোটরসাইকেলের ওয়ার্কিং প্রোটোটাইপ মডেল সামনে এনেছিল

Advertisements

হাইব্রিড প্রযুক্তি (প্রথাগত জ্বালানির পাশাপাশি বিদ্যুতে চলার ব্যবস্থা) বহুদিন ধরেই গাড়িতে ব্যবহার হয়ে আসছে। তবে মোটরসাইকেল নির্মাতারা এই প্রযুক্তি প্রয়োগের এখনও আগ্রহ দেখায়নি। কারণ গাড়ির থেকে মোটরসাইকেল ব্যবহারের খরচা অনেক কম। ফলে হাইব্রিড পাওয়ারট্রেন দিয়ে দু’চাকা গাড়ির ফুয়েল-সেভিং ফর্মুলা বাড়ানোর বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেনি কেউউ৷ আবার মোটরসাইকেলের টাইট ফ্রেমের মধ্যে সেল্ফ-চার্জিং ব্যাটারি লাগানো মুখের কথা নয়। কিন্তু এবার সেই কঠিন কাজটিই করে দেখাল জাপানী টু-হুইলার নির্মাতা কাওয়াসাকি (Kawasaki)।

Kawasaki Hybrid Motorcycle

Advertisements

চলতি মাসের ৬ তারিখে ব্যবসায়িক নীতি আলোচনার একটি অনুষ্ঠানে কাওয়াসাকি তাদের ইলেকট্রিক হাইব্রিড মোটরসাইকেলের ওয়ার্কিং প্রোটোটাইপ (নমুনা) মডেল সামনে এনেছিল। ফ্রেমটি নিনজা ২৫০ (Ninja 250) বা নিনজা ৪৫০ (Ninja 450) বাইকের বলে মনে করা হচ্ছে।

Kawasaki Hybrid Motorcycle Features

সেটির চেসিস খুব ভারী মাত্রায় কাটাছেঁড়া বা মডিফাই করা হয়েছিল, যাতে ইলেকট্রিক সিস্টেম ও ব্যাটারি বসানোর জন্য জায়গা পাওয়া যায়। মোটরসাইকেলটির স্পেসিফিকেশন প্রকাশ করেনি কাওয়াসাকি। যদিও সংস্থাটি এতে ৪৮ ভোল্ট ক্ষমতার ইলেকট্রিক সিস্টেম ব্যবহার করবে বলে জল্পনা শোনা যাচ্ছে।

Kawasaki Hybrid Motorcycle: অন্যান্য তথ্য

পূর্বে সংস্থার তরফ থেকে বলা হয়েছিল, ভবিষ্যতে সম্পূর্ণ আইসিই (ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন) বা বৈদ্যুতিক শক্তিতে চলবে কি না, তা কাওয়াসাকির মোটরসাইকেল ব্যবহারকারীরা প্রয়োজন অনুযায়ী একটি সুইচ টিপেই ঠিক করতে পারবেন।

কাওয়াসাকি আরও বলেছিল, তারা হাইব্রিড মোটরসাইকেলে জিপিএস প্রযুক্তি প্রয়োগের পরিকল্পনা করছে, যা ইকো-ফ্রেন্ডলি জোনে পৌঁছনোর সময় স্বয়ংক্রিয়ভাবে ইঞ্জিন ম্যানেজমেন্ট সিস্টেমকে বৈদ্যুতিক শক্তি ব্যবহারে সক্ষম করবে।

Kawasaki EV: রোডম্যাপ

হাইব্রিড শক্তিকে পুরোপুরি পরিবেশবান্ধব বলা যায় না। তাই সম্পূর্ণ বৈদ্যুতিক মোটরসাইকেলের উপরেও কাজ করছে কাওয়াসাকি। ২০২৫ সালের মধ্যে নতুন দশটি মডেলের ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করার লক্ষ্যমাত্রা স্থির করেছে তারা।

এছাড়া কাওয়াসাকি ঘোষণা করেছে যে, ২০৩৫ সাল থেকে পেট্রোলচালিত মোটরসাইকেলের উৎপাদন বন্ধ করবে। তবে সর্বত্র নয়! মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, এবং জাপান-সহ ইউরোপের বিভিন্ন উন্নত দেশগুলিতে কেবলমাত্র বৈদ্যুতিক মোটরসাইকেল বিক্রি করা হবে। তারপর ক্রমে ক্রমে অন্যান্য দেশের বাজারেও একই পথে অনুসরণ করবে তারা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Advertisements

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।