না কিনেই চালান বৈদ্যুতিক স্কুটার, এক চার্জে যাবে 126 কিমি, হাত মেলাল Jitendra EV ও FAE Bikes

Jitendra New EV Tech inks pact with FAE Bikes
Photo credit: প্রতীকী ছবি

সম্প্রতি ইলেকট্রিক স্কুটারের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে তাদের বিনিয়োগের ঘোষণার জন্য খবরের শিরোনামে নাসিকের সংস্থা জিতেন্দ্র নিউ ইভি টেক (Jitendra New EV Tech)। এবার ফের চর্চায় এল তারা। লজিস্টিক্স ক্ষেত্রে কাজ করা এফএই বাইকস (FAE Bikes)-কে ১২,০০০ ইউনিট JMT 1000-3K মডেলের ব্যাটারিচালিত স্কুটার সরবরাহের কথা জানিয়েছে জিতেন্দ্র। চুক্তির মূল্য ১২০ কোটি টাকা।

সেগুলি ক্রেতাদের ভাড়া দেবে এফএই বাইকস। যারা টেস্ট রাইডের মাধ্যমে আগে পরখ করে দেখে নিতে চান তাদেরকেও, আবার না কিনে রেন্টে নেওয়ার প্ল্যান থাকলে সে ক্ষেত্রেও। অবশ্য  প্রথমে এই পরিষেবা বেঙ্গালুরু, দিল্লি-এসসিআর এবং হায়দ্রাবাদে চালু হবে। প্রসঙ্গত, সংস্থাটি বাড়ি বাড়ি পণ্য সরবরাহের কাজে যুক্ত বিভিন্ন ডোমেস্টিক লজিস্টিক্স সংস্থার সঙ্গে যুক্ত। এই ক্ষেত্রেও এই ইলেকট্রিক স্কুটারগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তাদের পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে।

এবার এক নজরে দেখে নেওয়া যাক JMT 1000-3K স্কুটারটির স্পেসিফিকেশন। এই স্কুটারে চালিকাশক্তি যোগায় ১০০০ ওয়াটের বৈদ্যুতিক মোটর। যার সাথে সংযুক্ত ৩.১২ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি। ঘন্টা প্রতি সর্বোচ্চ ৫২ কিলোমিটার গতিবেগ ওঠে। আর পুরোপুরি চার্জে সর্বাধিক ১২৬ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

অন্য দিকে, এর নির্মাতা Jitendra EV Tech সম্পর্কে বলতে গেলে, বর্তমানে সংস্থাটির হাতে রয়েছে ১০টি বৈদ্যুতিক দু’চাকা গাড়ি। যেগুলো গোটা দেশজুড়ে ১৫০টি টাচ পয়েন্ট থেকে বিক্রি করা হয়। বার্ষিক উৎপাদন ক্ষমতা বাড়াতে আগামী ৫ বছরে ১০০০ কোটির বেশি টাকা বিনিয়োগের পরিকল্পনা করছে তারা। নাসিকের কাছে জমি খোঁজার কাজ চলছে। চলতি অর্থবর্ষের শেষের দিকে সেখানে নতুন ম্যানুফ্যাকচারিং ফেসিলিটির কাজ শুরু করে দেওয়ার চিন্তাভাবনা চলছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন