JioPhone Next: কিস্তি না দিতে পারলে লক হয়ে যাবে জিও-র সস্তা ফোন, বিস্তারিত জেনে নিন

JioPhone Next-এর ক্রেতারা ফোনটির কিস্তি বা ইএমআই মেটাতে সক্ষম না হলে, সংস্থা প্রিলোডেড ফিচারের মাধ্যমে ফোনটি লক করে দেবে

jiophone-next-preloaded-device-lock-feature-to-avoid-payment-defaults-all-you-need-to-know

দীর্ঘ চর্চার পর আগামীকাল থেকে বিক্রি শুরু হচ্ছে JioPhone Next (জিওফোন নেক্সট)-এর। ইতিমধ্যেই Reliance Jio (রিলায়েন্স জিও)-র এই সস্তা অ্যান্ড্রয়েড ফোনের সমস্ত ফিচার আমরা জানতে পেরেছি। সামনে এসেছে এর দাম এবং সুবিধাজনক ইএমআই স্কিমও। তবে লঞ্চের আগে এবার প্রকাশিত হল এই JioPhone Next সম্পর্কিত আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য। আসলে মিডিয়াকে দেখানো ফোনটির ইউনিটগুলিতে একটি অনস্ক্রিন ব্যানার দেখা গেছে, যেখানে বলা হয়েছে হ্যান্ডসেটটি ‘ডিভাইস লক’ বৈশিষ্ট্য সহ আসছে। সেক্ষেত্রে বলে রাখি, এই লক ফিচার ইউজারদের পাসওয়ার্ড প্রোটেকশন জাতীয় কোনো বিকল্প নয়; বরঞ্চ এটি কোম্পানির দ্বারা অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহৃত হবে। মূলত কোনো কারণে JioPhone Next-এর ক্রেতারা ফোনটির কিস্তি বা ইএমআই মেটাতে সক্ষম না হলে, সংস্থা এই প্রিলোডেড ফিচারের মাধ্যমে ফোনটি লক অর্থাৎ ইউজার অ্যাক্সেস রেস্ট্রিক্ট বা সীমাবদ্ধ করবে।

সোজা ভাষায় বললে, কিস্তিতে অ্যান্ড্রয়েড ফোন কেনার সুযোগ দিলেও সেই ফোন চালু থাকার চাবি থাকবে জিওর হাতেই। আর নোটিফিকেশন প্যানেলে এই লক সংক্রান্ত ব্যানার দেখা যাবে যেখানে লেখা থাকবে, ‘ডিভাইস প্রোভাইডেড বাই দ্যা ফাইনান্সার’ (ফাইনান্সার দ্বারা সরবরাহ করা ডিভাইস)। আশা করা যায়, এই ডিভাইস লকের সীমাবদ্ধতা জিওফোন নেক্সটের সেই সমস্ত ইউনিটগুলির মধ্যে সীমাবদ্ধ থাকবে যা ক্রেতারা কিস্তিতে কিনবেন; অর্থাৎ কোনো গ্রাহক একবারে ফোনের সম্পূর্ণ দাম মিটিয়ে দিলে এই লক তাদের জন্য কার্যকরী হবে না।

JioPhone Next-এর ‘ডিভাইস লক’ অ্যান্ড্রয়েডের জন্য কোনো নতুন বিষয় নয়

যারা জানেন না তাদের বলি, জিওফোন নেক্সটের উক্ত ‘ডিভাইস লক’ রেস্ট্রিকশন অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে কোনো নতুন বৈশিষ্ট্য নয় বা এটি ভারতীয় বাজারে উপলব্ধ প্রথম অ্যান্ড্রয়েড ফোন নয় যা পেমেন্ট ডিফল্টের ক্ষেত্রে ইউজার অ্যাক্সেসকে সীমাবদ্ধ করবে। ইতিমধ্যেই দেশের কিছু ফাইনান্স কোম্পানি এবং বেসরকারি ঋণদাতারাও তাদের অর্থ পুনরুদ্ধারের জন্য, ইএমআই বিকল্পের মাধ্যমে ক্রয় করা ফোনগুলিতে অনুরূপ বিকল্প দিয়ে থাকে। তাছাড়া এই একই কারণে গুগলকে ‘ডিভাইস লক কন্ট্রোলার’ নামে একটি অ্যাপ তৈরি করতেও দেখা গেছে।

JioPhone Next দাম ও ইএমআই স্কিম

জিওফোন নেক্সট এর দাম রাখা হয়েছে ৬,৪৯৯ টাকা। সেক্ষেত্রে আগ্রহীরা এই অ্যামাউন্ট এককালীন দিয়ে ফোনটি নিজের করতে পারেন। আবার মাত্র ১,৯৯৯ টাকার ডাউনপেমেন্ট ও সহজ ইএমআইয়ের মাধ্যমেও ফোনটি কেনার সুযোগ রয়েছে। সর্বোচ্চ ২৪ মাসের মেয়াদে ফোনটির কিস্তি দেওয়া যাবে। কিস্তির ক্ষেত্রে ক্রেতারা চারটি ইএমআই প্ল্যান বিকল্প হিসেবে পাবেন যাতে ভয়েস কল এবং ডেটার সুবিধা থাকবে। জিওফোন নেক্সট এর ইএমআই সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.