2G মুক্ত ভারত গড়তে ২৫০০ টাকা থেকে 5G স্মার্টফোন আনছে Reliance Jio

আকর্ষণীয় অফার, প্রতিদিন প্রচুর পরিমাণে ডেটা, ফ্রী কলিং সবকিছু মিলিয়ে Reliance Jio ভারতে 4G প্রযুক্তির ক্ষেত্রে বিপ্লব নিয়ে এসেছে। ভারতীয় টেলিকম শিল্পে Jio আজ অপ্রতিরোধ্য একটি নাম। 4G বিপ্লবে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি তারা এবার ভারতীয় উপভোক্তাদের জন্য উন্নত 5G প্রযুক্তি নিয়ে আসার কথা ঘোষণা করেছে। অত্যন্ত কম খরচে মানুষ এই পরিষেবার সুযোগ গ্রহণ করতে পারবেন বলেই তাদের বিশ্বাস। একইসাথে ন্যূনতম মূল্যে আসতে চলেছে Jio-র 5G স্মার্টফোন! জিও ফোন ৫জি নামের এই ফোনটি দিওয়ালির পর লঞ্চ হবে। রিলায়েন্সের দাবী সত্যি হলে আগামী কয়েক বছরের মধ্যে Jio Phone 5G এর হাত ধরে ভারত যে ‘2G মুক্ত’ হতে চলেছে, সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

২,৫০০ টাকা থেকে ৩,০০০ টাকা দাম হতে পারে Jio Phone 5G এর

সংবাদ সংস্থা PTI সূত্রে জানা যাচ্ছে, প্রাথমিকভাবে মাত্র ৫,০০০ টাকা বা তার চেয়েও কম অর্থের বিনিময়ে Jio-র 5G স্মার্টফোন কেনা যাবে। তবে বিক্রি বাড়ার সাথে সাথে Jio Phone 5G এর মূল্য আরও কমবে বলেই রিলায়েন্সের একাধিক কর্মকর্তার দাবী। এমনকি ফোনগুলির দাম ২,৫০০ টাকা থেকে ৩,০০০ টাকাও রাখা হতে পারে বলে জানা গেছে। এক্ষেত্রে Jio মূলত ভারতের বিপুল সংখ্যক 2G পরিষেবা ব্যবকারকারী জনতাকেই নিশানা করছে।

ভারতে প্রায় কুড়ি কোটিরও বেশী মানুষ 2G পরিষেবার আওতায় রয়েছেন। যেখানে সাশ্রয়ী মূল্যের বিনিময়ে হাইস্পিড 4G পরিষেবা সহজলভ্য, সেখানে এই বিপুল সংখ্যক 2G ব্যবহারকারীকে আরো উন্নত প্রযুক্তির আস্বাদ দিতে Reliance বদ্ধপরিকর। নিজেদের ৪৩তম বার্ষিক অধিবেশনে রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানী তাই ‘2G মুক্ত ভারত’ গড়ে তোলার ডাক দিয়েছিলেন। এই কর্মকান্ডে রিলায়েন্সের সাথে যুগ্মভাবে সামিল হতে চলেছে প্রখ্যাত সংস্থা Google। ভারতের ঘরে ঘরে 5G প্রযুক্তি সরবরাহের লক্ষ্যে তারা জিও-র ৭.৭ শতাংশ শেয়ার কেনার পাশাপাশি প্রায় ৩৩,৭৩৭ কোটি টাকার বিশাল অঙ্ক বিনিয়োগ করছে বলে রিলায়েন্স কর্ণধার জানিয়েছেন।

4G বিপ্লবের মতোই ভারতে 5G প্রযুক্তির কান্ডারি রিলায়েন্স জিও হয়ে উঠতে পারবে কিনা সে কথা সময়ই বলবে। আগামী ২০২১ সালের মধ্যে রিলায়েন্স এই প্রযুক্তি নিয়ে আসার কথা ঘোষণা করলেও, মনে রাখা প্রয়োজন যে ভারতের কেন্দ্রীয় সরকার এখনো 5G স্পেক্ট্রামের নিলাম শুরু করেনি।তাছাড়া 4G পরিষেবা নিয়েই নেটিজেনদের বিভিন্ন অংশের মধ্যে বহু অভাব-অভিযোগ রয়েছে। সেইসব অভিযোগ না মিটিয়ে এক লাফে 5G পরিষেবায় পৌঁছে যাওয়ার স্বপ্ন যে এখনো সুদূর তা বলার অপেক্ষা রাখেনা!

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।