5G Network: শেষ হল নিলাম, ৮৮ হাজার কোটি টাকার স্পেকট্রাম কিনলো Jio, অনেকটাই পিছিয়ে Airtel, Vi

সদ্যসমাপ্ত স্পেকট্রাম নিলামে জিও ব্যয়বহুল ৭০০ মেগাহার্টজের এয়ারওয়েভ ক্রয়ে সবচেয়ে জোর দিয়েছে।

jio-buys-spectrum-for-rs-88078-crore-airtel-vi-rollout-5g-soon

একটানা সাত দিন চলার পর, সোমবার অর্থাৎ গতকালই 5G স্পেকট্রাম নিলামের আনুষ্ঠানিক পরিসমাপ্তি ঘটেছে। প্রকাশিত হিসেব অনুযায়ী, হাইভোল্টেজ এই নিলাম থেকে কেন্দ্রীয় সরকার উসুল করেছে প্রায় ১.৫ লক্ষ কোটি টাকা যা সত্যিই অভূতপূর্ব! মোট ৪০ রাউন্ডের নিলামে রিলায়েন্স জিও (Reliance Jio) সবচেয়ে বেশি টাকা খরচ করে নিজেদের দাপট অক্ষুণ্ন রেখেছে। এ ব্যাপারে এয়ারটেল (Airtel) ও ভোডাফোন আইডিয়া (Vi) তাদের (Jio -র) অনেকটাই পেছনে রয়েছে, যা নিলাম শুরুর আগেই অনুমান করা হয়েছিল।

শেষ হল 5G স্পেকট্রাম নিলাম, খরচের বহরে এগিয়ে Jio, অন্যেরা কে, কোথায় জেনে নিন

সোমবার, নিলাম পরিসমাপ্তির পর দেশের সর্বপ্রধান টেলিকম অপারেটর, Reliance Jio সবমিলিয়ে ২৪,৭৪০ মেগাহার্টজের (MHz) 5G এয়ারওয়েভ নিজেদের দখলে রেখেছে। এর ফলে সংস্থাটি আগের থেকে (4G) ১০ গুণ দ্রুত গতির পরিষেবা প্রদানে সক্ষম হবে বলে উঠে এসেছে। উল্লেখ্য, 5G স্পেকট্রাম নিলামে সামগ্রিক কেনাকাটায় জিও খরচ করেছে মোট ৮৮,০৭৮ কোটি টাকা। সুতরাং নিলামে সংগৃহীত অর্থের ৫১ শতাংশই উঠে এসেছে তাদের তরফ থেকে।

আবারও বলে রাখি, সদ্যসমাপ্ত স্পেকট্রাম নিলামে জিও ব্যয়বহুল ৭০০ মেগাহার্টজের এয়ারওয়েভ ক্রয়ে সবচেয়ে জোর দিয়েছে। এছাড়া ইউপি ইস্ট (UP East) সার্কেলে ১৮০০ মেগাহার্টজের (MHz) ব্যান্ড দখলের যুদ্ধে তারা প্রতিদ্বন্দ্বী এয়ারটেলকে পিছনে ফেলেছে।

জিও ছাড়া আলোচ্য নিলামে এয়ারটেল ও ভিআই (Vi) যথাক্রমে ৪৩,০৮৪ ও ১৮,৭৯৯ কোটি টাকা খরচ করেছে। এক্ষেত্রে Airtel ১৯,৮৬৭.৮ মেগাহার্টজ এবং আর্থিকভাবে দুর্বল Vi ৬,২২৮ মেগাহার্টজের ব্যান্ড দখলে রেখেছে। সর্বোপরি ২১২ কোটি টাকা খরচ করে আদানি গোষ্ঠী ২৬ গিগাহার্টজ (GHz) ব্যান্ডের ৪০০ মেগাহার্টজ স্পেকট্রাম ক্রয় করেছে। দেশের প্রধান ৬টি শহরে প্রাইভেট নেটওয়ার্ক পরিষেবা প্রদানের লক্ষ্যেই তারা এই অর্থ খরচ করেছে।

৭০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম ক্রয়ে বাড়তি অর্থ খরচের ফলে ভবিষ্যতে Jio’র 5G পরিষেবা অন্যান্য টেলকোদের পেছনে ফেলবে বলে মনে করা হচ্ছে। ফলে, উন্নত পরিষেবার আকর্ষণে আরও বেশি সংখ্যক ইউজার জিও’র নেটওয়ার্ক বেছে নিলে, তা দেখে অবাক হওয়ার মতো কিছু থাকবেনা। যদিও এখনই এবিষয়ে কোনও মন্তব্য করা অসমীচীন হবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন