Jio, Airtel, Vi গ্রাহকদের জন্য খারাপ খবর, ১০০ টাকার কমের প্ল্যানে পাবেন না SMS বেনিফিট

jio-airtel-vi-vodafone-idea-no-sms-benefits-prepaid-recharge-plans-update-less-rs-100
Jio, Airtel, Vi-এর কোন কোন প্ল্যানে SMS সুবিধা মিলবে না জানুন

মূল্যবৃদ্ধির সাথে পাল্লা দিয়ে ক্রমশ বাড়ছে মোবাইল ফোন ব্যবহার করার খরচ। এতে, বর্তমানে রিচার্জ করতে গিয়ে অনেক গ্রাহকেরই পকেটে টান পড়ছে। এই পরিস্থিতিতে ভারতের টেলিকম পরিষেবার ক্ষেত্রে, এবার বড়সড় বদলের কথা ঘোষণা করতে চলেছে টেলিকম অপারেটররা। রিপোর্ট অনুযায়ী, Reliance Jio (রিলায়েন্স জিও), Airtel (এয়ারটেল) এবং Vi (ভোডাফোন আইডিয়া)-র মত বড় জনপ্রিয় সংস্থাগুলি আর তাদের ১০০ টাকার কম মূল্যের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলিতে এসএমএসের সুবিধা দেবে না। ফলত এই আপডেটের জেরে গ্রাহকদের যেকোনো আউটগোয়িং মেসেজ (এমনকি মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা MNP, UPI ইত্যাদি পরিষেবার ক্ষেত্রেও)-এর জন্য আলাদা করে এসএমএস প্যাক রিচার্জ করতে হবে। ইতিমধ্যেই টেকগাপকের কাছে এই খবরের সত্যতা স্বীকার করেছে Vi। গত ২৬ জুন থেকে এই নিয়ম চালু হয়েছে বলে তারা জানিয়েছে।

Jio, Airtel, Vi-এর কোন কোন প্ল্যানে SMS সুবিধা মিলবে না?

জিও-র সাধারণ প্ল্যান পোর্টফোলিওতে ৯৮ টাকার প্ল্যানটি হল সর্বনিম্ন, যেখানে এতদিন ১৪ দিনের মেয়াদে ১.৫ জিবি হাই-স্পিড ডেটা এবং আনলিমিটেড ভয়েস কলের সাথে এসএমএসের সুবিধা পাওয়া যেত। অন্যদিকে সংস্থার জিও ফোন (JioPhone) ব্যবহারকারীদের ২৮ দিনের পরিষেবার জন্য ৭৫ টাকা এবং ১৪ দিনের পরিষেবার জন্য ৩৯ টাকার প্রিপেইড রিচার্জ করতে হয়। এই দুটি প্ল্যানেই আনলিমিটেড ভয়েস কল এবং ইন্টারনেটের সাথে এসএমএস বেনিফিট মেলে। তবে যেহেতু জিও, ১০০ টাকার কম মূল্যের এন্ট্রি-লেভেল প্ল্যানগুলির সাথে এসএমএস বেনিফিট দেবে না, তাই আগামী দিনে উক্ত প্ল্যানগুলি রিচার্জ করলে জিও গ্রাহকরা মেসেজ পাঠানোর সুবিধা পাবেন না।

একইভাবে, ভিআই (Vi)-এর ৪৯ টাকার বেসিক প্ল্যান থেকে এসএমএস বেনিফিট সরানো হয়েছে। এখন গ্রাহকদের এসএমএস বেনিফিট পেতে ন্যূনতম ১২৮ টাকা রিচার্জ করতে হবে।

এদিকে এয়ারটেল সম্প্রতি তার সর্বনিম্ন মাসিক রিচার্জের খরচ ৪৯ টাকা থেকে বাড়িয়ে ৭৯ টাকা করেছে। যদিও এতে ২৮ দিনের মেয়াদে বেশি বেনিফিট (৬৪ টাকা টকটাইম, ১ পয়সা প্রতি সেকেন্ড লোকাল এবং এসটিডি কল রেট, ১০৬ মিনিট আউটগোয়িং কল এবং ২০০এমবি ডেটা) মিলবে বলে সংস্থাটি ঘোষণা করেছে। তবে এসএমএস বেনিফিট পেতে এয়ারটেল গ্রাহকদেরও ১২৮ টাকা রিচার্জ করতে হবে।

কেন এসএমএসের সুবিধা সরানোর কথা ভাবছে সংস্থাগুলি?

রিপোর্ট অনুযায়ী, টেলিকম অপারেটররা তাদের গ্রাহকদের মাধ্যমে গড় আয় (ARPU) বাড়াতেই তাদের সাশ্রয়ী মূল্যের পরিকল্পনাগুলির সাথে এসএমএস সুবিধা প্রদান না করার কথা ভাবছে। কারণ এই সিদ্ধান্তের জেরে গ্রাহকদের হয় আলাদা করে এসএমএস প্যাক বেছে নিতে হবে, অথবা বেশি মূল্যের প্ল্যান রিচার্জ করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.