একমাসে কেটে রাখা যাবে ২৪টি টিকিট, অনলাইন বুকিংয়ের ক্ষেত্রে IRCTC আনল এই নতুন সুবিধা

বিশ্বের চতুর্থ বৃহত্তম এবং এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল ভারতীয় রেল। রোজকার দৈনন্দিন জীবনে গন্তব্যস্থলে পৌঁছোনোর জন্য গোটা দেশের কোটি কোটি মানুষ এই রেলপথের ওপর নির্ভরশীল। এদিকে সময়ের সাথে দেশের এই পরিবহণ ব্যবস্থাটিতেও পরিবর্তন এসেছে। আগে টিকিট কাটার জন্য কাউন্টারে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হলেও বর্তমানে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (Indian Railways Catering and Tourism Corporation) বা IRCTC (আইআরসিটিসি) অনলাইনে টিকিট কাটার সুযোগ দেওয়ার এই সমস্যা অনেকটাই লাঘব হয়েছে। IRCTC-র মাধ্যমে ব্যবহারকারীরা খুব সহজেই তৎকাল এবং সাধারণ ট্রেনের টিকিট উভয়ই বুক করতে পারছেন। তবে এবার যাতে আরও সহজে টিকিট কাটা যায়, তার জন্য সম্প্রতি একটি দুর্দান্ত ঘোষণা করল ভারতীয় রেলওয়ে।

যাত্রীদের সুবিধার্থে সম্প্রতি ভারতীয় রেলওয়ে মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে আইআরসিটিসি গ্রাহকরা অনলাইনে দ্বিগুণ সংখ্যক টিকিট কাটতে পারবেন। এক্ষেত্রে আপনাদেরকে জানিয়ে রাখি যে, এই মুহূর্তে কোনো ইউজার আইআরসিটিসি ওয়েবসাইট অথবা অ্যাপ থেকে একমাসে মোট ৬টি টিকিট কাটতে পারে। আবার, ইউজারদের আধার কার্ড যদি আইআরসিটিসি অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা থাকে, তাহলে তারা মোট ১২টি টিকিট কাটার সুযোগ পান। কিন্তু এই সংখ্যাটাই এবার দ্বিগুণ হতে চলেছে।

অনলাইন মাধ্যমে দ্বিগুণ সংখ্যক টিকিট কাটার সুবিধা দেবে IRCTC

রেলমন্ত্রকের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, যেসব গ্রাহকদের আইআরসিটিসি অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা নেই, তারা এখন থেকে মাসে ৬টির বদলে ১২টি টিকিট কাটতে পারবেন। অন্যদিকে, যেসব ইউজারদের আইআরসিটিসি অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা আছে, তারা এবার থেকে ১২টির বদলে একমাসে মোট ২৪টি টিকিট কাটার সুযোগ পাবেন। ফলে মাসে যাদের অনেক বেশি সংখ্যক টিকিট কাটার প্রয়োজন হয়, তারা ভারতীয় রেলের এই সাম্প্রতিক ঘোষণায় যে বিশেষভাবে উপকৃত হবেন, সেকথা বলাই বাহুল্য।

এই সুবিধার মোদ্দা কথা হল, আইআরসিটিসি অ্যাকাউন্টের সঙ্গে যদি আধার কার্ড লিঙ্ক করা থাকে, তাহলেই প্রতি মাসে অনেক বেশি টিকিট কাটার সুযোগ পাবেন গ্রাহকরা। তবে অনেকেই জানেন না কীভাবে এই লিঙ্ক বা সংযুক্তিকরণ করতে হবে? সেক্ষেত্রে জানিয়ে রাখি, কাজটি কয়েকটা স্টেপের মাধ্যমে চুটকিতেই করে ফেলা সম্ভব। আধার লিঙ্ক করতে গেলে প্রথমে আপনাকে আইআরসিটিসির অফিসিয়াল ওয়েবসাইট http://www.irctc.co.in-এ যেতে হবে এবং আইআরসিটিসি আইডি দিয়ে লগইন করতে হবে। প্রসঙ্গত বলে রাখি, আপনার যদি আইআরসিটিসি অ্যাকাউন্ট না থাকে, তবে আপনাকে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে৷

১. আইআরসিটিসি-তে লগ ইন করার পর আপনাকে ‘মাই অ্যাকাউন্ট’ (My Account) সেকশনে যেতে হবে।

২. এখানে আপনি ‘লিঙ্ক ইয়োর আধার’ (Link Your Aadhaar) বিকল্পটি পাবেন। এটিতে ক্লিক করে আপনাকে আপনার যাবতীয় ডিটেইলস এন্টার করতে হবে এবং তারপর ‘সেন্ড ওটিপি’ (Send OTP)-তে ক্লিক করতে হবে। 

৩. এরপর আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। এটিকে ভেরিফাই করে আপনাকে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। এর ফলে আপনার আধার আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টের সাথে লিঙ্ক হয়ে যাবে এবং আপনি দ্বিগুণ টিকিট বুকিংয়ের সুবিধা পেতে সক্ষম হবেন।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন