এই iPhone-গুলিতে পাওয়া যাবে না নতুন iOS 16 আপডেট, আপনার হ্যান্ডসেট তালিকায় নেই তো?

জাঁকজমক করে লঞ্চ হলেও সব আইফোনে সাপোর্ট করবে না নতুন iOS 16। বড় ঘোষণা নির্মাতা সংস্থা Apple-এর।

দীর্ঘ প্রতীক্ষার পর, টেক জায়েন্ট Apple (অ্যাপল) গতকাল তাদের বাৎসরিক ‘WWDC 2022’ (ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স) ইভেন্টে লঞ্চ করেছে নতুন iOS 16 (আইওএস ১৬) সফ্টওয়্যার। ফিচার বলতে নয়া এই অপারেটিং সিস্টেমে পাওয়া যাবে আকর্ষণীয় উইজেট, নতুন অ্যাপসহ একগুচ্ছ নজরকাড়া ফিচার যা ইউজারদের জন্য নিঃসন্দেহে এক দারুণ সুখবর। কিন্তু এর পাশাপাশি Apple আর একটি ঘোষণা করেছে যাতে বেশ কিছু আইফোন (iPhone) ব্যবহারকারীদের মাথায় বাজ পড়েছে! আসলে সংস্থাটি জানিয়েছে যে, তাদের বেশ কিছু আইফোন মডেলে নতুন সফটওয়্যার আপডেট সাপোর্ট করবে না। সোজা ভাষায় বললে, নির্দিষ্ট কিছু আইফোনেই কাজ করবে নতুন সফ্টওয়্যার। কিন্তু কোন কোন ফোন এই তালিকায় আছে? আসুন জেনে নিই।

এক্ষেত্রে নয়া অপারেটিং সিস্টেম রোলআউট করা মাত্রই সংস্থাটি ঘোষণা করেছে যে, শুধুমাত্র আইফোন ৮ (iPhone 8) এবং এর পরবর্তী মডেলগুলি আইওএস ১৬ আপডেট পাবে। অর্থাৎ, আইফোন ৬এস (iPhone 6S), আইফোন ৭ (iPhone 7), আইফোন এসই ২০১৬ (iPhone SE 2016) জাতীয় ফোন নতুন আপডেট পাবে না। আরও ভালোভাবে বললে, ২০১৬ সালের আগে লঞ্চ হওয়া কোনো আইফোনে অ্যাপলের নয়া সফটওয়্যার আপডেট পাওয়া যাবে না। খুব স্বাভাবিকভাবেই এই সমস্ত মডেল ব্যবহারকারীদের জন্য এটি নিঃসন্দেহে একটি হৃদয়বিদারক খবর।

তবে এখন যাদের পকেটে এই মডেলগুলি রয়েছে, তাদের মনে প্রশ্ন আসতেই পারে যে নতুন সফটওয়্যার আপডেট না পেলে কী সমস্যা হবে? সেক্ষেত্রে বলে রাখি যে, নয়া অপারেটিং সিস্টেমে ফোন আপডেট না করা গেলেও ইউজাররা তাদের ফোন এবং ফোনে মজুত থাকা যাবতীয় অ্যাপ্লিকেশন অতি অনায়াসে চলবে। কিন্তু একথা আমাদের সকলেরই জানা যে, বর্তমান সময়ে গোটা বিশ্বেই সাইবার জালিয়াতির পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তাই বিশেষজ্ঞরা ব্যবহারকারীদের নিয়মিত ফোন আপডেট করার পরামর্শ দেন, কারণ নতুন আপডেট মারফত সংস্থাগুলি ডিভাইসের নানা সিকিউরিটি ভালনারেবিলিটি বা বাগের সমস্যার সমাধান করে। সেক্ষেত্রে ফোনে নতুন সফটওয়্যার আপডেট সাপোর্ট না করলে ডিভাইসগুলি ম্যালওয়ার কিংবা স্ক্যামারদের আক্রমণের শিকার হতে পারে। অর্থাৎ সোজা কথায় বললে, ফোনটি হ্যাক হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তাই বিশেষজ্ঞদের মতে, এমত পরিস্থিতিতে সুরক্ষিত থাকতে ফোন পরিবর্তন করে নেওয়াই শ্রেয়। এখন ব্যবহারকারীরা কী করবেন, সেই সিদ্ধান্ত সম্পূর্ণভাবে তাদের।

iOS 16 ভার্সনের ফিচার

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, iOS 16 একাধিক নজরকাড়া ফিচারসহ এসেছে। জানা গিয়েছে যে, নতুন অপারেটিং সিস্টেমের লক স্ক্রিনে Apple Watch-এর মতো উইজেট ও কালার দেখা যাবে। এছাড়া, নয়া ওএস-এর আর-একটি উল্লেখযোগ্য ফিচার হল, ব্যবহারকারীরা ভুল মেসেজ লিখলে তা এডিট করতে পারবে এবং সেইসাথে ‘Undo Send’-এর সুবিধা পাবে। তদুপরি, ইউজাররা না পড়া অর্থাৎ আনরিড মেসেজ মার্ক করে রাখতে পারবে। উপরন্তু, এই অপারেটিং সিস্টেমের সাথে পাওয়া যাবে সিকিউরিটি আপডেট, ডোর ডিটেকশন, সেফটি চেক, লেটেস্ট হোম অ্যাপ।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।