মাথা নত করল Apple, এই iPhone ব্যবহারকারীদের ক্ষতিপূরণ দেবে সংস্থা

অ্যাপল পারফরম্যান্স স্পিড কমানোর অভিযোগে iPhone 4s ইউজারদের খেসারৎ স্বরূপ প্রায় ১,২০০ টাকা দেবে Apple

iphone-4s-apple-agrees-to-pay-20-million-dollar-compensation-iphone-users

প্রায় অর্ধ দশক পূর্বে, iPhone 4s ব্যবহারকারীরা তাদের ডিভাইসের পারফরম্যান্স স্পিড জ্ঞাতসারে কমিয়ে দেওয়ার অভিযোগ এনেছিল Apple এর বিরুদ্ধে। এক্ষেত্রে ২০১১ সালে আত্মপ্রকাশ করা এই আইফোন মডেলটি iOS 9 সফ্টওয়্যার আপডেটের পর ধীর হয়ে গিয়েছিল বলে সংস্থাটির গ্রাহক-বেসের এক অংশ দাবি করেছিল। আর এখন ২০২২ সালে এসে দীর্ঘ ৬ বছরের ‘ক্লাস অ্যাকশন’ মামলা নিষ্পত্তি করতে সম্মত হয়েছে টেক জায়ান্টটি। এর জন্য, উক্ত আইফোন মালিকদের প্রত্যেককে ক্ষতিপূরণ হিসাবে ১৫ ডলার বা প্রায় ১,২০০ টাকা প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে Apple। প্রসঙ্গত এই মামলা ২০১৫ সালের ডিসেম্বরে নিউইয়র্ক এবং নিউ জার্সি ভিত্তিক iPhone 4s ব্যবহারকারীদের একটি অংশ দায়ের করেছিল সংস্থাটির বিরুদ্ধে।

ইচ্ছাকৃত ভাবে iPhone 4s ফোনের কার্যক্ষমতা ধীর করার অভিযোগ Apple এর বিরুদ্ধে

মামলায় দাবি করা হয়েছিল যে, আইফোন ৪এস ব্যবহারকারীরা তাদের ডিভাইসে আইওএস ৯ (iOS 9) আপডেট ডাউনলোড করার পরমুহূর্ত থেকেই ফোনের পারফরম্যান্স বা কার্যক্ষমতা ব্যাপকভাবে কমতে থাকে। এক্ষেত্রে, অভিযোগকারীদের দাবি ছিল, আইফোন ৪এস মডেলের সাথে আইওএস ৯ অপারেটিং সিস্টেমের সামঞ্জস্যপূর্ণতা মিথ্যাভাবে প্রচার করা হয়েছিল। সোজা ভাষায় বললে, অ্যাপল তৎকালীন সময়ে একটি বিজ্ঞাপন দিয়েছিল, যেখানে তাদের নয়া তথা সর্বশেষ অপারেটিং সিস্টেম অর্থাৎ আইওএস ৯ পূর্ববর্তী ওএস ভার্সনের তুলনায় আরো “দ্রুত এবং প্রতিক্রিয়াশীল” হবে বলে জানিয়েছিল। কিন্তু বাস্তবে দেখা যায়, এই ওএস আপডেটটি ডাউনলোড করার পর আইফোন ৪এস ফোনের কর্মক্ষমতা হ্রাস পেয়েছে।

ম্যাকরুমার্সের (MacRumours) রিপোর্ট অনুসারে, নিউইয়র্ক এবং নিউ জার্সি ভিত্তিক আইফোনে ৪এস মালিক, যারা পারফরম্যান্স থ্রোটল সমস্যার সম্মুখীন হয়েছিলেন তাদের জন্য ক্ষতিপূরণ স্বরূপ ২০ মিলিয়ন ডলার বরাদ্দ করে রেখেছে অ্যাপল। এক্ষেত্রে, যেসকল ব্যবহারকারীদের ডিভাইসে আইওএস ৯ ডাউনলোডের কারণে ধীর হয়ে গেছে, তাদের ক্ষতিপূরণ হস্তগত করার জন্য একটি বিবৃতি জমা দিতে হবে বলে জানিয়েছে অ্যাপল। যেখানে “সর্বোত্তম জ্ঞান অনুসারে, তারা তাদের আইফোন ৪এস ফোনে আইওএস ৯ বা যেকোনো ওএস সংস্করণ ডাউনলোড করেছে… যার ফলস্বরূপ তাদের আইফোন ৪এস ফোনের কর্মক্ষমতা হ্রাস পেয়েছে। তাই নিস্পত্তি স্বরূপ তারা প্রযোজ্য ডিভাইস প্রতি ১৫ ডলার অর্থপ্রদানের অধিকারী।” এই কথা লিখতে হবে। একই সাথে, দাবিদার ব্যক্তিকে তার নাম, ইমেল অ্যাড্রেস এবং আইফোন ৪এস মডেলের সিরিয়াল নম্বর উল্লেখ করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

এই বিষয়ে অ্যাপলের তরফ থেকে জানানো হয়েছে যে, অভিযোগকারী আইফোন ৪এস ব্যবহারকারীদের জন্য একটি পৃথক ওয়েবসাইট তৈরি করা হবে, যেখানে তারা ফর্ম জমা দিতে এবং সংস্থার থেকে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।