ভুলে যান iPhone 15, স্টিভ জবস প্রথম থেকেই আইফোনে সিম কার্ড স্লট চাইতেন না

গুঞ্জন রয়েছে যে, Apple খুব শীঘ্রই কোনোরকমের সিমকার্ড স্লট-এর ব্যবহার ছাড়াই iPhone লঞ্চ করতে চলেছে, সম্ভবত তার নাম রাখা হবে iPhone 15 Pro

iphone-15-apple-co-founder-steve-jobs-did-not-want-first-iphone-to-have-a-sim-card

বাজারে সর্বপ্রথম ফিজিক্যাল সিম কার্ড স্লট ছাড়া যে আইফোন আসবে, সেটি হতে পারে iPhone 15 Pro। আগামী বছর এই সিরিজ লঞ্চ হবে। তবে সম্প্রতিকালে জানা গেছে যে Apple এর সহ-প্রতিষ্ঠাতা স্যার স্টিভ জবস (Steve Jobs) প্রথম থেকে চেয়েছিলেন আইফোন হোক সম্পূর্ণ সিম স্লট মুক্ত একটি ডিভাইস। আজ্ঞে হ্যাঁ! সম্প্রতি এই চমকপ্রদক তথ্যটি আমাদের সকলের সামনে উদঘাটন করেছেন “iPod” এর জনক স্যার টনি ফ্যাডেল (Tony Fadell)। এই তথ্যটি তিনি প্রকাশ করেন ওনার কম্পিউটার হিস্ট্রি মিউজিয়ামে “বিল্ট এন্ অর্থোডক্স গাইড টু মেকিং থিংস ওর্থ মেকিং” এর লঞ্চের সময়। সেখানে তিনি এক সাক্ষাৎকারে সাংবাদিক যোয়ানা স্টার্নের সাথে কথা বলার সময় বলেন যে, জবস প্রথম থেকেই একটি সম্পূর্ণ সিম কার্ড স্লট বিহীন ডিভাইস চেয়েছিলেন, কারণ তিনি সবসময়ই একটি ফিজিক্যাল সিম কার্ড বিহীন আইফোনের ফ্যান।

জবস কেন প্রথম থেকেই আইফোনে সিম কার্ড চাননি?

এই প্রশ্নের জবাবে তিনি স্টান কে বলেছেন যে, জবস আইফোনে কোনোদিনই কোনোরকম ছিদ্র পছন্দ করেন না। এরই পাশাপাশি তিনি আরও বলেন যে, তার বন্ধু জবস চেয়েছিলেন iPhone জিএসএম এর পরিবর্তে সিডিএমএ নেটওয়ার্ক কানেক্টিভিটি সহ আসুক। সেই কারণেই তিনি iPhone 4 এর একটি সিডিএমএ সংস্করণ বাজারে নিয়ে এসেছিলেন, তবে এর পাশাপাশি তাতে সিম স্লটও উপলব্ধ ছিল।

ফলে বলা যায়, সম্পূর্ণ সিম কার্ড ট্রে ছাড়া একটি iPhone এর স্বপ্ন Apple বহু বছর ধরে দেখছিল। ইতিমধ্যেই টেক-জায়ান্টটি তাদের আইফোনগুলিতে eSIM কার্যকারিতা অফার করেছে, যদিও এই অফারটি কার্যত এতদিন কয়েকটি দেশের মধ্যেই সীমাবদ্ধ ছিল।

যাইহোক, গুঞ্জন রয়েছে যে, Apple খুব শীঘ্রই কোনোরকমের সিমকার্ড স্লট-এর ব্যবহার ছাড়াই iPhone লঞ্চ করতে চলেছে, সম্ভবত তার নাম রাখা হবে iPhone 15 Pro। যদিও একজন টিপস্টার সম্প্রতি দাবি করেছেন যে, টেক জায়ান্টটি iPhone 15-এর পরিবর্তে ফিজিক্যাল সিম ট্রে ছাড়াই কয়েকটি iPhone 14 মডেল চলতি বছরে লঞ্চ করতে পারে। ম্যাকরিউমাস এর রিপোর্ট অনুসারে, Apple ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান ক্যারিয়ারকে এই বিষয়ে প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখা দরকার যে একটি eSIM হল এমন একটি ডিজিটাল সিম, যা আপনাকে কোনো ফিজিক্যাল ন্যানো-সিম ব্যবহার না করেই আপনার ক্যারিয়ার থেকে একটি সেলুলার প্ল্যান সক্রিয় করতে দেয়৷

সাধারণভাবে বলতে গেলে, নিরাপত্তার দিক থেকে eSIM হল ভ্রমণের জন্য সেরা সিম কার্ডের বিকল্প। কারণ হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন থেকে একটি ফিজিক্যাল কার্ড বের করা যেতে পারে। তবে চিপে সংরক্ষিত একটি অ্যাকাউন্ট (eSIM এর মতো) শুধুমাত্র তাদের জন্য উপলব্ধ, যারা আপনার পাসওয়ার্ড জানেন। অন্য কথায়, আপনার eSIM আপনার ডিভাইসের মতোই নিরাপদ।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।