iPhone 14 India: চীন কে টেক্কা, এই প্রথমবার লঞ্চের পর ভারতে শুরু হচ্ছে আইফোন ১৪ সিরিজের উৎপাদন

iPhone 14-এর উৎপাদন চীনের সাথে সাথে ভারতেও শুরু হতে চলেছে

Apple start iPhone 14 production in India

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক জনপ্রিয় টেক ব্র্যান্ড অ্যাপল (Apple) তাদের আপকামিং iPhone 14 সিরিজটি বরাবরের মতো সেপ্টেম্বরেই বিশ্ববাজারে উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যেই গত জুলাই মাসে iPhone 14-এর ট্রায়াল প্রোডাকশন শুরু হয়েছে এবং এর গণ উৎপাদন প্রক্রিয়াও চলতি মাসেই শুরু হওয়ার কথা। প্রসঙ্গত, অ্যাপলের মূল অংশীদার ও সর্ববৃহৎ সাপ্লায়ার ফক্সকন (Foxconn)- এর আইফোন উৎপাদনের লাইন চীনের বাইরে বিশ্বের আরও কয়েকটি জায়গা, যেমন ব্রাজিল এবং ভারতেও রয়েছে। যদিও, বিশ্বব্যাপী আইফোন সরবরাহের ক্ষেত্রে চীনের অপারেশনগুলিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবে এবার এক অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক অবশ্য দাবি করেছেন যে, এই প্রথম অ্যাপল ভারত ও চীনে একই সাথে iPhone 14-এর উৎপাদন শুরু করবে।

iPhone 14-এর উৎপাদন চীনের সাথে সাথে ভারতেও শুরু হতে চলেছে

নির্ভরযোগ্য বিশ্লেষক মিং-চি কুও প্রকাশ করেছেন যে, চীনের মতো একই সময়ে ভারতে আইফোন ১৪ সিরিজের অন্তত একটি নতুন মডেলের উৎপাদন শুরু হবে। তার বক্তব্যটি যদি সত্যি হয় তাহলে, প্রথমবারের জন্য নতুন প্রজন্মের আইফোনের উৎপাদন প্রক্রিয়া চীনের সাথে একযোগে অন্য দেশেও শুরু হবে। এছাড়াও কুও উল্লেখ করেছেন যে, সাধারণ পরিস্থিতিতে চীনের বাইরে একটি নতুন আইফোন মডেলের উৎপাদন শুরু হতে কয়েক মাস সময় লাগে। উদাহরণস্বরূপ, ফক্সকন চলতি বছরের এপ্রিল মাসে ভারতে গত সেপ্টেম্বরে লঞ্চ হওয়া আইফোন ১৩-এর অ্যাসেম্বলিং পদ্ধতি শুরু করে, আবার ব্রাজিলে এর উৎপাদন শুরু হয় এরও কয়েক সপ্তাহ পরে।

তবে জানিয়ে রাখি, অন্যান্য দেশে আইফোন উৎপাদন করা হয় এর চাহিদা মেটানোর জন্য নয় বরং স্থানীয় বাজারে এটি পরিবেশন করাই এর প্রধান উদ্দেশ্য। কুও-এর মতে, ভারতে iPhone 14-এর উৎপাদন ক্ষমতা স্বল্পমেয়াদে চীনে উৎপাদনজনিত সমস্যার কারণে সৃষ্ট শূন্যতা পূরণের জন্য যথেষ্ট হবে না। তবে, এটি অবশ্যই আইফোন উৎপাদনকে অন্য দেশে প্রসারিত করার ক্ষেত্রে অ্যাপলের জন্য একটি “গুরুত্বপূর্ণ মাইলফলক” হবে।

উল্লেখ্য, Apple বর্তমানে চীনের বাইরের অঞ্চল হিসেবে ভিয়েতনাম এবং ভারতের মতো দেশগুলির সাথে তাদের উৎপাদন সম্প্রসারণের জন্য কাজ করছে।উল্লেখযোগ্যভাবে, মিং-চি কুও জানিয়েছেন যে, অ্যাপলের উৎপাদন চীন থেকে দূরে সরিয়ে নেওয়ার আর একটি গুরুত্বপূর্ণ কারণ হল ভূ-রাজনৈতিক পরিবেশ। এছাড়া, মার্কিন সংস্থাটি ভারতীয় বাজারকে পরবর্তী মূল বৃদ্ধির চালক হিসাবে চিহ্নিত করেছে বলেও মনে করা হচ্ছে এবং এই অঞ্চলে উৎপাদন প্রসারিত করার পরিকল্পনা করেছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন