iOS 16 released: ডোর ডিটেকশন থেকে মেসেজ ফেরত নেওয়ার সুবিধা, Apple লঞ্চ করল নয়া অপারেটিং সিস্টেম

আইওএস ১৬ অপারেটিং সিস্টেমের লক স্ক্রিনে Apple Watch এর মতো উইজেট ও কালার দেখা যাবে, যা এর সবচেয়ে আপগ্রেডগুলির মধ্যে একটি

Apple WWDC 2022: দীর্ঘ প্রতীক্ষার পর অ্যাপল আজ তাদের বাৎসরিক ওয়ার্ল্ড ওয়াইড ডেভলপার কনফারেন্স (WWDC 2022) ইভেন্টে লঞ্চ করল iOS 16। নয়া এই অপারেটিং সিস্টেমে পাওয়া যাবে আকর্ষণীয় উইজেট, নতুন অ্যাপ সহ একগুচ্ছ ফিচার। গত কয়েকমাস ধরেই এই ওএস সম্পর্কিত বিভিন্ন তথ্য সামনে আসছিল। আসুন iOS 16 এর নতুন ফিচার ও কোন কোন ফোনে সাপোর্ট করবে, সে বিষয়ে জেনে নেওয়া যাক।

আইওএস ১৬ এর ফিচার (iOS 16 Features, Upgrades)

আইওএস ১৬ অপারেটিং সিস্টেমের লক স্ক্রিনে Apple Watch এর মতো উইজেট ও কালার দেখা যাবে, যা এর সবচেয়ে আপগ্রেডগুলির মধ্যে একটি। আবার ডেট ও টাইমের ফন্টের কালারেও পরিবর্তন আনা হয়েছে। কোম্পানির তরফে বলা হয়েছে, আইফোন ব্যবহারকারীদের আইওএস ১৬ প্রেস ও হোল্ড করে লক স্ক্রিন পরিবর্তন করতে দেবে।

আবার আইওএস ১৬ এর ক্যালেন্ডার, অ্যাক্টিভিটি, ওয়েদার সহ অনেক কিছু ইউজার তার মনের মতো সাজিয়ে নিতে পারবে। এছাড়া নয়া ওএস এর আরেকটি উল্লেখযোগ্য ফিচার হল, ইউজাররা ভুল মেসেজ লিখলে তা এডিট করতে পারবে এবং ‘undo send’ (মেসেজ ফেরত নেওয়া) এর সুবিধা পাবে। এছাড়া তারা না পড়া (আনরিড) মেসেজ মার্ক করে রাখতে পারবে।

শুধু তাই নয়, iOS 16 এর‌ অ্যাপল ম্যাপ, অ্যাপল পে লেটার, লাইভ টেক্সট, ট্রান্সলেশন আরও উন্নত করা হয়েছে বলে জানানো হয়েছে। পাশাপাশি এই অপারেটিং সিস্টেমের সাথে পাওয়া যাবে ডোর ডিটেকশন, সেফটি চেক, লেটেস্ট হোম অ্যাপ, সিকিউরিটি আপডেট।

iOS 16 এর আপডেট টাইমলাইন Apple এখনও শেয়ার করেনি। তবে আমরা আশা করতে পারি, গত চার বছরের মধ্যে লঞ্চ হওয়া সমস্ত iPhone-এ এই নয়া ওএস এর আপডেট আসবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।