এসে গেল নতুন Instagram Video ট্যাব, IGTV ও ফিড ভিডিও থাকবে এক জায়গাতেই

ফেসবুক একটি ব্লগ পোস্টের মাধ্যমে ইনস্টাগ্রাম ভিডিও ট্যাব রোলআউট করার কথা জানিয়েছে

এবার ক্রিয়েটরদের সুবিধার্থে একটি পৃথক Video ট্যাব নিয়ে হাজির হল জনপ্রিয় ইমেজ শেয়ারিং সাইট Instagram (ইনস্টাগ্রাম)। এরফলে Facebook (ফেসবুক)-এর মালিকানাধীন প্ল্যাটফর্মটি তার পরিচিত IGTV অর্থাৎ দীর্ঘ সময়ের ভিডিও সহ অন্যান্য কনটেন্টকে, ফিডের মধ্যে এক ছাতার তলায় নিয়ে আসতে পারবে। ইউজার এখন Instagram অ্যাপটিতে একটি নতুন ভিডিও ট্যাব দেখতে পাবেন, যেখানে সমস্ত ভিডিও সামগ্রী একসাথে উপলব্ধ থাকবে। অন্যদিকে ভিডিও নির্মাতারা ট্রিমিং, ফিল্টার, লোকেশন ট্যাগিং ইত্যাদি সুবিধাজনক বৈশিষ্ট্য পাবেন। শুধু তাই নয়, নতুন আপডেটের জেরে ইউজাররা তাদের ভিডিওগুলি স্টোরি অপশনের মাধ্যমে ক্রস-পোস্ট করতে (মেসেঞ্জারে) এবং অ্যাপে ডিরেক্ট মেসেজ (DM) হিসাবে শেয়ার করতে সক্ষম হবেন। যেখানে ভিডিও প্রিভিউগুলি বর্তমানে ৬০ সেকেন্ড দীর্ঘ হবে।

Instagram আনলো Video ট্যাব

গতকাল অর্থাৎ ৫ই অক্টোবর, ফেসবুক একটি ব্লগ পোস্টের মাধ্যমে ইনস্টাগ্রাম ভিডিও ট্যাব রোলআউট এবং প্ল্যাটফর্মটিতে নতুন ফিচার চালু করার ঘোষণা করে। সেক্ষেত্রে ইউজাররা হোম পেজের ওপরের ডান কোণে প্লাস (+) বাটনে ক্লিক করে ক্যামেরা রোল থেকে আগের মতই ইনস্টাগ্রামে ভিডিও আপলোড করতে পারেন।

তবে এখন ভিডিও ট্রিম করা, তাতে বিভিন্ন ফিল্টার যুক্ত করা এবং ইনস্টাগ্রাম ভিডিওতে কোনো ব্যক্তি এবং লোকেশনকে ট্যাগ করা সহজ হয়ে যাবে। এছাড়া মেন ফিডে ভিডিও প্রিভিউ ৬০ সেকেন্ড অবধি সময় ধরে প্রদর্শিত হবে, যেখানে বিজ্ঞাপনের ক্ষেত্রে, প্রিভিউয়ের সময় হবে ১৫ সেকেন্ড। উপরন্তু ফুলস্ক্রিন মোডে দেখার জন্য, ইউজাররা ভিডিওর যেকোনো জায়গায় ট্যাপ করতে পারেন।

উল্লেখ্য, এই মাসের শুরুর দিকে ফেসবুক তার ইনস্টাগ্রাম এবং ফেসবুক মেসেঞ্জারে (Messenger)-এ ক্রস-অ্যাপ গ্রুপ চ্যাট, নতুন গ্রুপ টাইপিং ইন্ডিকেটর এবং ইনস্টাগ্রাম ডিএম সহ একগুচ্ছ নতুন ফিচার যুক্ত করেছে। ফলত, এখন ইউজাররা দুটি অ্যাপ্লিকেশন থেকে আরো মজাদারভাবে ক্রস মেসেজিংয়ের সুবিধা উপভোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন