জোর ধাক্কা খেল অ্যামাজন, ফ্লিপকার্ট! এখন কেনাকাটা হবে ইনস্টাগ্রামেও

মঙ্গলবার ২৩ জুন ইনস্টাগ্রাম ঘোষনা করেছে যে ইনস্টাগ্রাম শপিং কে বানিজ্যের খাতিরে আর‌ও বর্ধিত করা হবে। এক্ষেত্রে অ্যাকাউন্ট হোল্ডার নিজের জিনিস বিক্রয় করতে সক্ষম হবে এই স্যোশাল সাইটে। ব্যবসার সমস্ত নিয়মকানুন মেনে এই কাজটি শুরু করা হবে। আগ্রহী হোল্ডারকে শর্তাবলী মেনে ও নির্দিষ্ট নথি পেশ করে নতুন ইনস্টাগ্রামে ব্যবসার সুবিধা অর্জন করতে হবে।

উদাহরনস্বরুপ, নির্দেশিকা অনুসারে যে স্টোর বা ওয়েবসাইট থেকে পন্যটি বিক্রয় করা হচ্ছে তার প্রতিনিধিত্ব করতে হবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটিকে। অর্থাৎ ফেসবুক অথবা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে সরাসরি সম্পর্ক থাকতে হবে পন্যবিক্রয়কারীর নিজস্ব ওয়েবসাইটের সঙ্গে। এবং ওই অ্যাকাউন্টটি অন্য কোনো বানিজ্যিক প্রতিষ্ঠান তথা অ্যামাজন, ফ্লিপকার্টের মতো সংস্থার সঙ্গে সম্পর্কযুক্ত হলে চলবেনা।

বলা বাহুল্য ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি নির্ভরযোগ্য, প্রতিষ্ঠিত এবং পর্যাপ্ত অনুগামীর দৃষ্টি আকর্ষণ করে ‘বিশ্বাসযোগ্যতার’ প্রমান দিতে হবে। অন্যান্য নিয়মগুলি সাধারন বানিজ্যিক। যেমন, বিভ্রান্তিকর মূল্যনির্ধারন না করা, প্রাপ্যতার তথ্য প্রদর্শন, ফেরতের নীতিমালা তথা রিটার্ন পলিসির মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকতে হবে। বিক্রেতাদের ইনস্টাগ্রাম পলিসি মেনে চলতে হবে।

যাবতীয় নির্দেশিকা পালনের পর হোল্ডারকে অবগত করা হবে, এবং তারা যাবতীয় বিক্রিযোগ্য পন্যকে ‘ট্যাগ’ করতে শুরু করতে পারবেন। আবার যদি কোনো আবেদন গৃহীত না হয় তবে অ্যাকাউন্ট হোল্ডারকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হবে কেন বাতিল হয়েছে, যাতে তারা পরবর্তীতে নির্ভুলভাবে পুনরায় আবেদন করতে পারে। ইনস্টাগ্রাম শপিংয়ের বিদ্যমান ব্যবসায়ীদের কীভাবে নতুন নীতিমালা মেনে চলতে হবে সে সম্পর্কে নির্দেশাবলী সামনের কয়েক সপ্তাহের মধ্যে একটি বিজ্ঞপ্তি পেশ করা হবে।

বিপুল সংখ্যক ক্ষুদ্র ব্যবসায়ী এবং এমনকি পৃথক হোল্ডারকে বড় প্ল্যাটফর্মে নিজস্ব জিনিস বিক্রয় করতে সাহায্য করার জন্য শপিং পরিষেবাটির প্রসারণের কল্পনা করেছে ইনস্টাগ্রাম সংস্থা। এই স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্মটি অ্যাকাউন্ট হোল্ডার কে পণ্য দ্রব্য বিক্রি, ফুড ব্লগাররা তাদের নিজস্ব কুকওয়্যার বিক্রি করতে বা অন্য যে কোনও হোল্ডারকে ন্যুন্যতম সামগ্রী বিক্রি করার স্বাধীনতা দিচ্ছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।