ফোনের ব্যাটারি, ক্যামেরার থেকেও অডিও গুরুত্ব বেশি ভারতীয়দের কাছে : সমীক্ষা

ভারতের স্মার্টফোন ব্যবহারকারীরা এখন অডিও ওভার ডিজিটাল স্ক্রিন বেশি পছন্দ করছেন। শুক্রবার প্রকাশিত সমীক্ষা থেকে জানা গেছে যে ভারতীয়রা স্মার্টফোনের অডিও আউটপুটকে ব্যাটারি, ক্যামেরা বা ডিসপ্লের চেয়ে বেশি মূল্য দিচ্ছেন। এই লকডাউনের সময়, ফিচার ফোন এবং স্মার্টফোন দুটিতেই মিউজিক শোনার চাহিদা বেড়েছে।

সাইবারমিডিয়া রিসার্চ (CMR) এর করা গবেষণায় প্রকাশিত হয়েছে, প্রতি চারজন স্মার্টফোন ব্যবহারকারীর মধ্যে তিনজন তাদের মোবাইল ফোনের সাহায্যে দিনে অন্তত একবার গান শোনেন। নোকিয়া ফোন নির্মাতা HMD গ্লোবালের সাথে CMR এই সমীক্ষা চালিয়েছিল। মিউজিক ছাড়াও, স্মার্টফোন গ্রাহকরা পোডকাস্ট শুনতে শুরু করেছেন। তবে এই গবেষণায় দেখা গেছে ৮১ শতাংশ ফিচার ফোন ব্যবহারকারী FM এবং MP3 পছন্দ করেন।

“এখন লকডাউন এবং করোনা সংক্রমণের মতো পরিস্থিতিতে বাড়িতে থাকতে হচ্ছে। এই অবস্থায় আগের তুলনায়, ফোনে কথা বলা, গান শোনা এবং ভিডিও দেখার চাহিদা বেড়েছে।” – একটি বিবৃতিতে বলেছেন CMR এর হেড ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপের প্রভু রাম।

উপরোক্ত গবেষণাটিতে ভারতের শীর্ষ চারটি শহর, নয়াদিল্লি, মুম্বই, কলকাতা এবং বেঙ্গালুরুর ৮০০ জন মানুষের প্রতিক্রিয়া নেওয়া হয়েছে।স্মার্টফোনের ক্যামেরা, ব্যাটারি লাইফ বা রেডিবিলিটির চেয়ে স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে অডিও গুণমান এখন জরুরি হয়ে উঠেছে। অন্যদিকে, ব্যাটারি কনজাম্পশন এবং ইন্টারনেট খরচ এই দুটিও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই এখন নতুন ফোন কেনার সময় ক্রেতারা অডিও শোনা এবং ফোন করার বিষয়টি বেশি করে নজরে রাখছেন।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।