দৈনিক গড়ে ৫ ঘন্টার বেশি সময় স্মার্টফোনে কাটাচ্ছেন ভারতীয়রা, বেড়েছে লার্নিং অ্যাপের ব্যবহার

indian-users-spent-more-than-5-hours-perday-on-smartphones-after-lockdown-ericsson-report
স্মার্টফোনে অত্যাধিক সময় কাটাচ্ছে ভারতীয়রা

স্মার্টফোনের প্রতি আসক্তি বর্তমানে একটা গুরুতর সমস্যার রূপ নিয়েছে। বিশেষত, লকডাউনের কারণে গত দেড় বছরে মানুষ যে পরিমানে স্মার্টফোন ব্যবহার করেছেন, তার একটা পরিসংখ্যান দেখলে চোখ কপালে ওঠার অবস্থা হবে। সম্প্রতি এক সমীক্ষায় জানা গেছে, স্মার্টফোন ইউজাররা ২৪ ঘন্টার মধ্যে কমপক্ষে ৯২ মিনিট ভিডিও দেখে এবং ৮৯ মিনিট ইন্টারনেট ব্রাউজ করে সময় অতিবাহিত করেন। এরিকসন কনজিউমার ল্যাবের সমীক্ষা থেকে এই তথ্য উঠে এসেছে। এরিকসনের ‘দ্য ফিউচার অফ আরবান রিয়ালিটি’ (The future of urban reality) এর রিপোর্ট অনুযায়ী, ভারতীয় স্মার্টফোন ইউজাররা লকডাউন চলাকালীন প্রতিদিন গড়ে ৫ ঘন্টাও অধিক সময় ধরে স্মার্টফোনেই মশগুল (ভিডিও+ব্রাউজিং) থেকেছেন।

দিনে ৫ ঘন্টারও বেশি সময় ধরে মোবাইলেই বুদ থাকে আমজনতা

এরিকসন তার সমীক্ষায় আরো দাবি করে বলেছেন যে, কোভিড-১৯ -এর দরুন ভারতে লকডাউন জারি হওয়ার ফলে ই-লার্নিং প্ল্যাটফর্মগুলিতে মানুষ ব্যাপক পরিমানে ভিড় জমাচ্ছেন। সেক্ষেত্রে জানা যাচ্ছে, মোট জনসংখ্যার ৪৬% মানুষ এই লার্নিং অ্যাপগুলিকে এখন ব্যবহার করছেন। শুধু তাই নয়, গৃহবন্দী থাকার দরুন প্রতিটি ভারতীয় স্মার্টফোন ইউজাররা আগের তুলনায় প্রায় ৩.৪ ঘন্টা বেশি সোশ্যাল মিডিয়াতে অন থেকে সময় অপচয় করছেন। অন্যদিকে, স্টুডেন্টরা অনলাইন ক্লাসের জন্য এবং অফিসকর্মীরা অনলাইন মিটিং -এর জন্য আগের অপেক্ষা ৩ ঘন্টা বেশি ইন্টারনেট ব্যবহার করেছেন। আবার, ইন্টারনেট ব্রাউজিং -এর ক্ষেত্রে ১৯%, ভয়েস কলের ক্ষেত্রে ১০% এবং ফিল্ম বা ভিডিও দেখে ২৫% সময় মোবাইলেই কাটাচ্ছেন অধিকাংশ ইউজাররা। সুতরাং, ভারতীয়দের মধ্যে স্মার্টফোন ব্যবহার করার গড় সময় নিরূপণ করলে, তা প্রায় ৫ ঘন্টা ১৪ মিনিটে গিয়ে ঠেকছে।

ইন্টারনেট ব্রাউজিং বা ভিডিও ওয়াচিং সংক্রান্ত পরিসংখ্যান ছাড়াও এরিকসন সমীক্ষাটিতে আরো বেশ কিছু বিষয়ে অনুসন্ধান চালিয়েছেন। সেক্ষেত্রে সমীক্ষার মানলে, মোট ভারতীয় স্মার্টফোন ইউজারদের মধ্যে ৯১% অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে এবং ৭% আইওএস সিস্টেমকে বেছে নিয়েছে। অন্যদিকে, ভারতে ৫জি কানেকশনের জনপ্রিয়তাকে সামনে রেখে এরিকসন দাবি করেছেন, ৫ জনের মধ্যে ৪ জন স্মার্টফোন ইউজাররাই ৫জি হ্যান্ডসেট কিনতে আগ্রহ রাখেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।