আপনাকে ফের একটি সিম ব্যবহারে বাধ্য করতে পারে Jio, Airtel, Vi, জেনে নিন কারণ

ফের 4G ট্যারিফের দাম বাড়াতে তৈরী Jio, Airtel, Vi - ডুয়েল সিম কার্ড ব্যবহার হবে মহার্ঘ

indian-telecom-industry-users-back-using-single-sim-cards-know-reason-jio-airtel-vi

এই মুহূর্তে অধিকাংশ মানুষ তাদের মোবাইলে ডুয়েল সিম কার্ড ব্যবহার করে থাকেন। এর ফলে তারা যোগাযোগ সংক্রান্ত প্রতিবন্ধকতা সহজেই কাটিয়ে উঠতে পারেন, কেননা সেক্ষেত্রে প্রাইমারি কানেকশনে নেটওয়ার্ক অমিল হলে তাদের পক্ষে অপর সিম কার্ড থেকে ভয়েস কলিং ফেসিলিটি বা ডেটা ব্যবহার করা সম্ভব হয়। যদিও বেসরকারি টেলিকম অপারেটরদের উত্তরোত্তর বাড়তে থাকা মুনাফার চাহিদা ভবিষ্যতে গ্রাহকদের এই উপরোক্ত সুবিধার পক্ষে অন্তরায় হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। কেন একথা বলছি? আসুন জেনে নেওয়া যাক।

ফের 4G ট্যারিফের দাম বাড়াতে তৈরী Jio, Airtel, Vi – ডুয়েল সিম কার্ড ব্যবহার হবে মহার্ঘ

আজ্ঞে হ্যাঁ, প্রকাশ্যে আসা খবর অনুযায়ী খুব তাড়াতাড়ি বেসরকারি টেলকোগুলি নিজেদের পরিষেবা মাশুল বাড়াতে পারে। এর ফলে পরিবর্তিত পরিস্থিতিতে গ্রাহকের পক্ষে ফোনে ডুয়েল সিম কার্ড ব্যবহার করা বেশ মহার্ঘ হবে। অর্থাৎ প্রয়োজন না পড়লে বহু ইউজার ভবিষ্যতে তাদের সেকেন্ডারি কানেকশন ত্যাগ করতে বাধ্য হবেন। তবে যাদের পক্ষে নিজের সেকেন্ডারি সিম কার্ড সক্রিয় রাখা জরুরি, তারা অপেক্ষাকৃত বেশি টাকা খরচ করে নিজেদের দরকার মেটাতে পারবেন।

জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া বা ভিআই প্রমুখেরা পরিষেবা খরচ বাড়ালে তাদের গ্রাহকভিত্তিতে বেশ খানিকটা পতন ঘটার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে ফোনে ডুয়াল সিম কার্ড ব্যবহারকারীরা তাদের সেকেন্ডারি কানেকশন পরিত্যাগ করলে টেলকোদের গ্রাহকসংখ্যায় ব্যাপক ঘাটতি দেখা যেতে পারে। অবশ্য সেকারণে তাদের লাভ ছাড়া লোকসানের আশঙ্কা অল্প। বরং একাধিক সিম ব্যবহারকারীরা নিজেদের সেকেন্ডারি নম্বর ত্যাগ করে একটিমাত্র কানেকশন রাখতে বাধ্য হলে টেলকোদের গ্রাহক পিছু গড় আয় বা ARPU বৃদ্ধি পাবে, যা বর্তমানে তাদের প্রধান লক্ষ্য। এ কারণেই তারা পুনরায় ট্যারিফ মাশুল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, বেসরকারি টেলকোগুলির ভাবনা কার্যকর হলে চলতি বছরেই 4G ট্যারিফের দাম ১৫ থেকে ২৫ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এক্ষেত্রে Jio, Airtel, Vi প্রমুখ সংস্থা জনসাধারণের সুবিধা-অসুবিধার দিকে তাকাতে নারাজ। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বাজারে টিকে থাকার পাশাপাশি উপভোক্তাদের অপেক্ষাকৃত উন্নত মানের পরিষেবা সরবরাহের জন্য এই মূল্যবৃদ্ধি আবশ্যক বলে টেলকোগুলি দাবি করেছে। যদিও চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর মাস নাগাদ অথবা তার আগেই টেলিকম অপারেটরেরা ট্যারিফ মাশুল বাড়াবে কিনা সেটা এখনই বলা যাচ্ছে না।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020