সওয়ারি হবে সবচেয়ে নিরাপদ, Indian Motorcycle রাডার এবং ক্যামেরা সিস্টেম তৈরি করছে

মোটরসাইকেল এবং মোটরসাইকেল আরোহীর নিরাপত্তা আটোসাটো করতে উদ্যোগী হল আমেরিকার সবচেয়ে পুরনো মোটরসাইকেল ব্র্যান্ড ইন্ডিয়ান মোটরসাইকেল (Indian Motorcycle)। বিশাল ইঞ্জিন সহ দৈত্যাকার ক্রুজার বাইক আনার জন্য যারা বিশ্বের টু-হুইলার মার্কেটে অত্যন্ত সুপরিচিত। সংস্থাটি এখন মোটরবাইকের রাডার এবং ক্যামেরা সেফটি সিস্টেমের উপর কাজ করছে এবং পেটেন্টের জন্য আবেদন জানিয়েছে।

আগামী কয়েক বছরের মধ্যে সংস্থাটির মোটরসাইকেলে নতুন সেফটি সিস্টেমের দেখা মিলবে। ঘটনাচক্রে, কেটিএম (KTM), ডুকাটি (Ducati)-র মতো ইউরোপীয় ব্র্যান্ড ইতিমধ্যে তাদের মোটরসাইকেলের মধ্যে ওই ধরণের সিস্টেম অর্ন্তভুক্ত করেছে।

Indian Motorcycle রাডার এবং ক্যামেরা সেফটি সিস্টেম বিকাশ করছে

পেটেন্টের ফাঁস হওয়া ছবি অনুযায়ী, তারা এমন পেটেন্টের জন্য আবেদন জানিয়েছে, যা মোটরসাইকেলের চারিদিকে রাখা সেন্সরকে সঙ্গে নিয়ে একটা সুরক্ষা বলয় তৈরি করবে। এছাড়াও ক্যামেরা ও সেন্সর ব্যবহার করে ট্র্যাফিকের দিকে নজর রাখার পাশাপাশি, বাইকের পিছনে ও উভয়দিকে নজরদারির জন্য কয়েকটি ক্যামেরা থাকবে।

ইন্ডিয়ান তাদের মোটরসাইকেলে মোট ৫টি সেন্সর ইন্সটল করার পরিকল্পনা করছে। যার মধ্যে দু’টি থাকবে ইঞ্জিনের ক্রাশ বারের নীচে, দু’টি প্যানিয়ার্সের পিছনের প্রান্তে, এবং পঞ্চম সেন্সরটি থাকবে টেললাইটের কাছে। সংস্থাটি যে রাইডারদের জন্য সেরা সুরক্ষা ব্যবস্থা নিয়ে আসতে বদ্ধপরিকর, তা পেটেন্ট দেখেই বোঝা যাচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।