Google Chrome ব্যবহারকারীদের সর্তক করল কেন্দ্র, এক্ষুনি করুন এই কাজ

Google Chrome ব্রাউজারের নতুন 98.0.4758.80 সংস্করণ ডাউনলোড করলেই আলোচ্য সমস্যার থেকে মুক্তি পাওয়া যাবে

Google Chrome ব্যবহারকারীদের জন্য বিশেষ সর্তকতা জারি করলো ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি-আইএন (CERT-IN)। কেন্দ্রীয় মন্ত্রকের অধীনস্থ এই নোডাল এজেন্সির মতে Google Chrome -এর বর্তমান সংস্করণে এমন বেশ কিছু দুর্বলতা দেখা গিয়েছে, যার ফায়দা উঠিয়ে হ্যাকারেরা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। এজন্য তারা সমস্ত গুগল ক্রোম ব্যবহারকারীদের বারবার করে সাবধান করে দিয়েছে।

কি বলছে সরকারি সংস্থা?

এক্ষেত্রে প্রথমেই জানিয়ে রাখি, সিইআরটি (CERT-IN) মূলত বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তির মন্ত্রকের অধীনে কাজ করে থাকে। ফিশিং ও হ্যাকিং সহ বিভিন্ন ধরনের সাইবার অপরাধ সম্পর্কে মানুষকে সচেতন করাই এর কাজ। এহেন গুরুত্বপূর্ণ সংস্থাটি এবার গুগল ক্রোম ব্যবহারকারীদের সতর্ক করে দিলো। সম্প্রতি গুগল ক্রোমের অপারেটিং সিস্টেমে (OS) তারা এমন কিছু ফাঁকফোকর খুঁজে পেয়েছে, যাদের পথ দিয়ে ব্যবহারকারীর সিস্টেমে ক্ষতিকারক কোড প্রেরণ করা খুবই সহজ ব্যাপার। এর ফলে হ্যাকার ও সাইবার প্রতারণাকারীরা অনায়াসে আমাদের গোপন তথ্য হাতিয়ে নিতে পারে বলে সিইআরটি জানিয়েছে।

আসলে এই প্রথম নয় বরং, এর আগেও বহুবার গুগল ক্রোমের অভ্যন্তরীণ সুরক্ষায় দুর্বলতার দেখা মিলেছে। সেদিক থেকে এর মধ্যে অস্বাভাবিকত্বের কিছু নেই। ফলে সরকারি নোডাল এজেন্সি গুগল ক্রোম ব্যবহারকারীদের অযথা ভয় না পেয়ে আশ্বস্ত থাকার পরামর্শ দিয়েছে। এক্ষেত্রে কি উপায় বেছে নিলে ইউজারেরা সুরক্ষিত থাকবেন, সেটাও এজেন্সি উল্লেখ করেছে।

হ্যাকারদের হাত এড়াতে ইউজারদের জরুরী পরামর্শ দিলো CERT-IN

হ্যাকারদের হাত এড়িয়ে সুরক্ষিত থাকার জন্য সিইআরটি গুগল ক্রোম ইউজারদের উপযুক্ত পরামর্শ প্রদান করেছে। এজেন্সির মতে Google Chrome ব্রাউজারের নতুন 98.0.4758.80 সংস্করণ ডাউনলোড করলেই আলোচ্য সমস্যার থেকে মুক্তি পাওয়া যাবে।

এদিকে নিজেদের ব্রাউজারের দুর্বলতা মেটাতে তারা নয়া আপডেট রোলআউট করেছেন বলে Google -এর দাবী। সংস্থার মতে এই আপডেট ক্রোমের মোট ২৭টি বাগ সমস্যার সমাধান এনে দেবে। তবে এক্ষেত্রে পুরোপুরি নিশ্চিন্ত থাকতে CERT-IN এজেন্সির পরামর্শ অনুযায়ী Chrome OS -এর নবতর ভার্সন বেছে নেওয়াই সবথেকে বুদ্ধিমানের কাজ হবে বলে আমাদের ধারণা।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।