নিরাপত্তা বাড়াতে ভারতীয়দের জন্য প্রোফাইল লক রাখার সুবিধা আনলো ফেসবুক

ভারতীয় ফেসবুক গ্রাহকদের জন্য নতুন প্রাইভেসি ফিচার নিয়ে হাজির হল কোম্পানি। এই ফিচারের সাহায্যে অ্যাকাউন্ট লক করে রাখতে পারবে ব্যবহারকারীরা। এরফলে সাধারণ কোনো ব্যাক্তি আপনার প্রোফাইলে কিছু দেখতে পাবেনা। মূলত মহিলাদের অধিক নিরাপত্তা দিতেই ফেসবুক এই ফিচার নিয়ে আসছে। তবে পুরুষরাও এই ফিচার ব্যবহার করতে পারবে বলে জানিয়েছে Facebook।

ফেসবুক প্রোফাইল লক ফিচার কি :

কোনো ব্যবহারকারী একবার তার ফেসবুক প্রোফাইল লক করলে, অন্য কেউ কেবল তার প্রোফাইল ফটো দেখতে পাবে। তারা কেউ সেই ফটো ডাউনলোড বা প্রোফাইলের অন্য কিছু দেখতে পাবে না। যেকোনো ভারতীয় ইউজার তার প্রোফাইল থেকে More Option এ গিয়ে প্রোফাইল লক করে রাখতে পারবে। ওই অপশনে গিয়ে ব্যবহারকারীদের লক প্রোফাইল বিকল্পটি ট্যাপ করতে হবে। এটি এনাবল হয়ে গেলে, আপনি প্রোফাইলে একটি নীল ব্যাজ দেখতে পাবেন যার অর্থ আপনার প্রোফাইল লক হয়ে গেছে।

শুধু প্রোফাইল ফটো নয়, প্রোফাইল লক করার অর্থ আপনার বন্ধু নয় এমন কেউ আপনার কেন পোস্টও দেখতে পাবে না। এছাড়াও কেউ আপনাকে ট্যাগ করতে পারবেনা না। ফেসবুকের এই ফিচার ইতিমধ্যেই বহুদেশে চালু। ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশে এই ফিচার চালু ছিল। এবার ভারতীয়দের জন্য ও ফেসবুক এই প্রাইভেসি ফিচার নিয়ে আসছে।

এদিকে ফেসবুকে মেসেঞ্জার রুম ফিচার লাইভ করা হয়েছে। যেখানে একবারে ৫০ জন কে ভিডিও কলে যুক্ত করার সুবিধা পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড, iOS, Windows ও MacOS ব্যবহারকারীরা ফেসবুক ম্যাসেঞ্জার রুম ব্যবহার করতে পারবেন। এরজন্য সমস্ত ব্যবহারকারীকে তাদের মেসেঞ্জার অ্যাপটি আপডেট করতে হবে। এরপর মেসেঞ্জার ‘চ্যাট’ অপশনের পাশে ‘পিপল’ অপশন দেখা যাবে। এখানে ক্লিক করলেই ‘ক্রিয়েট এ রুম’ অপশন পাওয়া যাবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।