6G India: ২০৩০ সালে ভারতে চালু হবে ৬জি, বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

6G লঞ্চের রূপরেখা তৈরী করবে সরকারি টাস্কফোর্স

india-planning-6g-roll-out-telecom-network-5g-launch-2030-pm-modi

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI) -এর রজত জয়ন্তী বর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসে আজ মঙ্গলবার এক বড় ঘোষণা করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইভেন্টে আপামর ভারতবাসীর উদ্দেশ্যে তার আশ্বাস, চলতি দশকের শেষপর্বে (২০৩০) দেশের সর্বত্র চালু হবে পরবর্তী প্রজন্মের 6G পরিষেবা। এই লক্ষ্য সামনে রেখে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই দরকারি পদক্ষেপ গ্রহণের সূচনা করেছে বলেও প্রধানমন্ত্রী দাবি করেন। তার এহেন ঘোষণাকে কেন্দ্র করে খুব স্বাভাবিকভাবেই নেটাগরিকদের মধ্যে রীতিমতো সাড়া পড়ে গিয়েছে।

3G ও 4G পরিষেবার যুগে দাঁড়িয়ে কতটা বাস্তবসম্মত 6G চালুর ঘোষণা?

আসলে বর্তমানে ভারতে কেবলমাত্র 3G এবং 4G পরিষেবা চালু রয়েছে। এমনকি 5G পরিষেবা চালু হতেও এখনও কিছুটা সময় প্রয়োজন। এমতাবস্থায় দাঁড়িয়ে এই মুহূর্তে 6G নেটওয়ার্ক চালুর দাবি কতটা বাস্তবসম্মত, তা নিয়েও অনেকে প্রশ্ন তুলছেন।

6G সংক্রান্ত ঘোষণার পাশাপাশি ট্রাইয়ের ইভেন্টে প্রধানমন্ত্রীর বক্তব্য, আসন্ন 5G নেটওয়ার্ক রোলআউটের ফলে টেলিকম সেক্টর ছাড়া জীবন-জীবিকা, ব্যবসায়িক উদ্যোগ, এমনকি সরকার পরিচালনার ক্ষেত্রেও বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখা যাবে। এই পরিবর্তন হবে ইতিবাচক। তাই এর সাথে বিকাশ বা উন্নয়ন আরও বেশি ত্বরান্বিত হবে বলে প্রধানমন্ত্রী দাবি করেন। বিশেষ করে এর দ্বারা কৃষি, স্বাস্থ্য, শিক্ষা এবং পরিকাঠামোগত ক্ষেত্রে অভূতপূর্ব বদল আসবে বলে প্রধানমন্ত্রীর বয়ানে উঠে এসেছে।

6G লঞ্চের রূপরেখা তৈরী করবে সরকারি টাস্কফোর্স

মোদির মতে, বর্তমান একবিংশ শতাব্দীতে দেশের প্রগতি অনেকাংশে কানেক্টিভিটির উপরে নির্ভর করবে। সেক্ষেত্রে আধুনিক জীবনের উপযোগী পরিকাঠামো নির্মাণের প্রয়োজন পড়বে, যে কাজে তার সরকার সদাসর্বদাই ব্যস্ত রয়েছে। তার আরও দাবি, ইতিমধ্যেই সরকার একটি টাস্কফোর্স গঠন করেছে, যা চলতি দশকের শেষে 6G লঞ্চের রূপরেখা তৈরী করবে।

এভাবে কানেক্টিভিটি বা যোগাযোগ মাধ্যমের ব্যাপক উন্নয়ন প্রসঙ্গে মোদি পূর্বতন কংগ্রেস সরকারকে বিদ্ধ করার সুযোগ হাতছাড়া করেননি। তার বক্তব্য, প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে পূর্ববর্তী সরকার নীতিপঙ্গুত্ব ও ব্যাপক দুর্নীতির নজির পেশ করেছে। উল্টোদিকে তার আমলেই সরকার সফলভাবে 4G লঞ্চের পাশাপাশি আগামী প্রজন্মের 5G প্রযুক্তি রোলআউটের মুখে দাঁড়িয়ে, যা ভবিষ্যতে সাধারণ মানুষের জীবনে আমূল বদল আনবে বলে প্রধানমন্ত্রী মোদির দাবি।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020