Hyundai Kona Electric vs MG ZS EV: হুন্ডাই ও এমজির বৈদ্যুতিক গাড়ির লড়াইয়ে কে এগিয়ে, রইল তুল্যমুল্য আলোচনা

হালে বৈদ্যুতিক গাড়ির প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। জ্বালানি খরচে রাশ টানতে বহু ক্রেতাই নিজেদের সাবেকি অর্থাৎ পেট্রল-ডিজেল চালিত গাড়িটি বদলে বৈদ্যুতিক গাড়ি কিনছেন। তাই একাধিক সংস্থা ভারতের বাজারকে লক্ষ্য করে নতুন মডেলের বিদ্যুৎচালিত গাড়ি লঞ্চ করছে। তার মধ্যে অন্যতম এ এমজি জেডএস ইভি (MG ZS EV)। ২০২২ সংস্করণটি নতুন এক্সটেরিয়র ডিজাইন, আরও বেশি ক্ষমতার ব্যাটারি এবং প্রচুর ফিচারে সজ্জিত হয়ে এসেছে। দেশে গাড়িটির মূল প্রতিপক্ষ হল হুন্ডাই কোনা ইলেকট্রিক (Hyundai Kona Electric)। এই প্রতিবেদনে দাম, রেঞ্জ এবং অন্যান্য ফিচারের বিচারে ইলেকট্রিক গাড়ি দু’টির তুলনাস্বরূপ আলোচনা রইল।

Hyundai Kona Electric vs MG ZS EV — রেঞ্জ

জ্বালানি চালিত গাড়ির মাইলেজের মতো ব্যাটারি চালিত গাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল রেঞ্জ। সম্পূর্ণ চার্জে কত কিলোমিটার অতিক্রম করতে পারে, তাকেই রেঞ্জ বলা যায়৷ যার রেঞ্জ যত বেশি, বাজারে সেই গাড়ির প্রতি ক্রেতাদের ঝোঁকও তত বেশি। রেঞ্জের দিক থেকেও Hyundai Kona Electric-এর থেকে এগিয়ে MG ZS EV। ZS EV এর রেঞ্জ ৪৬১ কিমি। তুলনাস্বরূপ, Kona Electric সম্পূর্ণ চার্জে ৪৫২ কিমি পথ অতিক্রম করতে পারে। উল্লেখ্য, যতটা দাবি করা হয় বাস্তবে তার চেয়ে রেঞ্জ অনেকটাই কম মেলে ।

Hyundai Kona Electric vs MG ZS EV — পাওয়ারট্রেন

হুন্ডাই কোনা ইলেকট্রিক গাড়িতে ৩৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক রয়েছে৷ আর এমজি জেডএস ইভি তার চেয়েও বেশি ক্ষমতার ৫০.৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ এসেছে। কোনা ইলেকট্রিকের মোটর থেকে ১৭৪ বিএইচপি ক্ষমতা এবং ২৮০ এনএম টর্ক পাওয়া যায়। অন্য দিকে, এমজি জেডএস ইভির আউটপুট ১৩৪ বিএইচপি এবং ৩৯৫ এনএম।

Hyundai Kona Electric vs MG ZS EV — চার্জিং টাইম

একটি হোম এসি চার্জারের মাধ্যমে হুন্ডাই কোনা ইলেকট্রিকের ব্যাটারি হতে সময় লাগে ৬ ঘন্টা ১০ মিনিট। বড় ব্যাটারি থাকার কারণে এমজি জেডএস ইভি সময় বেশি নেয়৷ সাড়ে ৮ থেকে ৯ ঘন্টা সময় লেগে যায়। তবে ডিসি ফাস্ট চার্জার ব্যবহার করলে গাড়ি দু’তি প্রায় একই সময়ে চার্জ হয়। ডিসি ফাস্ট চার্জারে এরা চার্জ হতে যথাক্রমে ৫৭ মিনিট ও ৬০ মিনিট সময় নেয়।

Hyundai Kona Electric vs MG ZS EV — দাম

ইলেকট্রিক গাড়ি দু’টির মধ্যে অপেক্ষাকৃত সস্তা MG ZS EV। ভারতে গাড়িটির দাম ২১.৯৯ লক্ষ টাকা থেকে শুরু (এক্স-শোরুম)। অন্য দিকে, Hyundai Kona Electric-এর দাম ২৩.৭৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। আবার কোনা ইলেকট্রিক যেখানে একটিমাত্র ভ্যারিয়েন্টে উপলব্ধ, সেখানে Excite ও Exclusive নামে দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যায় জেডএস ইভি। টপ-স্পেক মডেল Exclusive-এর দাম ২৫.৮৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।