Hyundai-এর দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি শীঘ্রই লঞ্চ হবে ভারতে, অফিসিয়াল ওয়েবসাইটে দর্শন মিলল

hyundai-ioniq-5-listed-on-official-website-india-launch-soon

দেশের বিদ্যুৎচালিত গাড়ির বাজারে এবারে দক্ষিণ কোরিয়ান সংস্থা হুন্ডাই (Hyundai)-এর বাজি Ioniq 5। আনুষ্ঠানিক লঞ্চের আগে ভারতে হুন্ডাইয়ের ওয়েবসাইটে তালিকাভুক্ত হল সেটি। অর্থাৎ ব্যাটারিচালিত মডেলটি এ দেশে শীঘ্রই আত্মপ্রকাশ করতে চলেছে। উল্লেখ্য, Ioniq 5 যে ভারতে চলতি বছরের দ্বিতীয়ার্ধে লঞ্চ হবে, সেটা আগেই জানিয়েছে তারা।

Hyundai Ioniq 5 বাইরে তৈরি করে এ দেশে আমদানি করে বিক্রি করা হবে। এটি সংস্থার ফ্ল্যাগশিপ ইলেকট্রিক গাড়ি হিসাবে ভারতে আত্মপ্রকাশ করবে। Ioniq 5 সংস্থার ই-জিএমপি বা E-GMP (ইলেকট্রিক গ্লোবাল মডিউলার) প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

Ioniq 5 ইন্টারন্যাশনাল মার্কেটে দু’টি মোটর অপশনে উপলব্ধ‌। সিঙ্গেল মোটর যুক্ত মডেলটি থেকে ১৬৯ বিএইচপি শক্তি এবং ৩৫০ এনএম টর্ক উৎপন্ন হয়। এবং ডুয়েল মোটর বিশিষ্ট ভ্যারিয়েন্ট থেকে ৩০৬ বিএইচপি শক্তি এবং ৬০৫ এনএম টর্ক পাওয়া যায়।

ঘন্টায় ০-১০০ কিমি গতিবেগ তুলতে একটি মোটর সময় নেয় ৮.৫ সেকেন্ড। আর একই গতিতে পৌঁছতে ৫.২ সেকেন্ড সময় লাগে ডুয়েল মোটরযুক্ত মডেলের। উভয় ভ্যারিয়েন্টের সর্বোচ্চ গতিবেগ ঘন্টা প্রতি ১৮৫ কিমি। গাড়িটি ৭২.৬ এবং ৫৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারির বিকল্পে বেছে নেওয়া যাবে। রেঞ্জ যথাক্রমে ৪৮১ কিমি এবং ৩৮৫ কিমি বলে দাবি করা হয়েছে। তবে ভারতে এটি কোন ব্যাটারি অপশনে আসবে, তা অজানা।

গেম খেলতে এখানে ক্লিক করুন