নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চের আগে Tata-র সাথে হাত মেলাল Hyundai, গড়ে তুলবে ইভি চার্জিং কেন্দ্র

hyundai-india-announces-strategic-partnership-with-tata-power-for-developing-ev-charging-infrastructure

হুন্ডাই (Hyundai) শীঘ্রই ভারতে তাদের দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি ioniq 5 লঞ্চ করবে। তার আগে চমক দিয়ে টাটা পাওয়ার (Tata Power)-এর সাথে হাত মেলাল দক্ষিণ কোরিয়ান সংস্থাটি‌। গ্রাহকদের হোম চার্জিং সেটআপ সলিউশন সরবরাহ এবং নির্বাচিত ডিলারশিপে ইলেকট্রিক ভেহিকেল চার্জিং পরিকাঠামোর উন্নয়নে টাটার ওই শাখার সঙ্গে কৌশলগত অংশীদারিত্বের ঘোষণা করেছে হুন্ডাই।

হরিয়ানার গুরুগ্রামে হুন্ডাইয়ের সদর দপ্তরে সংস্থাটির ভারতীয় শাখার এমডি এবং সিইও উনসু কিম এবং টাটা পাওয়ারের সিইও ও এমজি প্রবীর সিনহার উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর হয়। বর্তমানে দেশের ২৯টি শহরে হুন্ডাইয়ের ৩৪টি ডিলারশিপে ৭.২ কিলোওয়াট এসি চার্জার বসানো রয়েছে‌। সংস্থার লক্ষ্য সেখানে এবং অন্যান্য ডিলারশিপগুলি ৬০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জার ইন্সটল করা।

এই চার্জিং স্টেশনগুলি থেকে হুন্ডাই এবং টাটা পাওয়ারের EZ Charge মোবাইল অ্যাপের মাধ্যমে বিভিন্ন বৈদ্যুতিক যানবাহন চার্জ দেওয়া যাবে। হুন্ডাই তাদের ডিলারশিপে ইলেকট্রিক চার্জার বসানোর জন্য জায়গা ও প্রয়োজনীয় ছাড়পত্র দেবে। এগুলির রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়ভার থাকবে টাটা পাওয়ারের কাঁধে। এই প্রসঙ্গে হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেডের এমডি এবং সিইও উনসু কিম বলেন, “টাটা পাওয়ারের সাথে অংশীদারিত্বের কথা ঘোষণা করতে পেরে আমাদের সংস্থা আপ্লুত। এর মাধ্যমে ভারতের বৈদ্যুতিক যানবাহনের ইকোসিস্টেম বলিষ্ঠ ও আরও সুবিধাজনক হয়ে উঠবে।”

অন্যদিকে টাটা পাওয়ারের প্রবীর সিনহা জানান, “হুন্ডাই মোটর ইন্ডিয়ার সাথে আমাদের এই জোট ভারত সরকারের ন্যাশনাল ইলেকট্রিক মোবিলিটি অভিযান পরিকল্পনাকে বাস্তবায়নে সাহায্য করবে।” এদিকে কোরিয়ান সংস্থাটি এদেশে ৪,০০০ কোটি টাকা বিনিয়োগের কথা সম্প্রতি জানিয়েছে। আগামী ৬ বছরে ছ’টি বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসার লক্ষ্য নির্ধারণ করেছে হুন্ডাই। Ioniq 5 সেগুলির মধ্যে প্রথম মডেল হবে বলে অনুমান।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।