Toyota Hyryder: পেট্রলের পাশাপাশি ব্যাটারিতে চলবে, নিজে থেকেই হবে চার্জ, 1 জুলাই নয়া কম্প্যাক্ট এসইউভি আনছে টয়োটা

১ জুলাই ভারতে বড় ঘোষণার কথা জানাল টয়োটা (Toyota)। কী বিষয়ে তা এখনও খোলসা করা হয়নি। তবে সূত্রের খবর, সে দিন এক নতুন কম্প্যাক্ট এসইউভি উন্মোচিত করবে জাপানি বহুজাতিক সংস্থাটি। যার নাম হবে Toyota Hyryder। টয়োটা ও সুজুকির যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এটি। আনুষ্ঠানিক লঞ্চ হতে পারে অগাস্টে।

Toyota Hyryder-এর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল তার ১.৫ লিটার শক্তিশালী সেল্ফ চার্জিং হাইব্রিড পাওয়ারট্রেন। গাড়িটি পেট্রলের পাশাপাশি চলবে ইলেকট্রিক মোটর ও ব্যাটারিতে। পিওর পেট্রল, হাইব্রিড, এবং পিওর ইভি (শুধু ইলেকট্রিকে) ড্রাইভ মোডের মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে গাড়ির চালিকা শক্তির উৎস পরিবর্তন করা যাবে। ব্যাটারি বাইরে থেকে চার্জ করতে হবে না  চলতে চলতে তা নিজে থেকেই শক্তি সঞ্চয় করবে।

আবার Toyota Hyryder-এর কমদামী বেস ভ্যারিয়েন্টে মাইল্ড হাইব্রিড প্রযুক্তি থাকবে। ট্রান্সমিশন অপশনে ম্যানুয়াল এবং অটোমেটিক ভ্যারিয়েন্ট উপলব্ধ হবে। গাড়িটিতে ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, হেড আপ ডিসপ্লে, ইলেকট্রিক সানরুফ, বড় ফ্লোটিং টাচস্ক্রিন-সহ নানা আকর্ষণীয় ফিচার থাকবে।

হাইরাইডার-এর হাত ধরে তীব্র প্রতিযোগিতা চলা কম্প্যাক্ট এসইউভির বাজারে প্রবেশ করছে টয়োটা। Hyundai Creata, Kia Seltos, Skoda Kushaq, Volswagen Taigun, এবং MG Astor-এর সাথে লড়াই চলবে গাড়িটির। দাম ১০ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৬ লাখ টাকা পর্যন্ত হবে বলে মনে করা হচ্ছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।