দুর্ধর্ষ রেঞ্জ, ফিউচারিস্টিক ডিজাইন, Hero Ola-দের টক্কর দিতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল এই সংস্থা

hyderabad-based-electron-motors-launches-three-new-electric-scooters-with-200-km-range1

একটি বৈদ্যুতিক দু’চাকার গাড়ি কেনার আগে সর্বপ্রথম যে জিনিসটি আমরা বারবার খতিয়ে দেখি, তা হল রেঞ্জ। বর্তমানে বাজারে ভাল মানে র ই-স্কুটারগুলি থেকে বাস্তবে ১০০-১২০ কিমি রেঞ্জ অতি কষ্টে পাওয়া যায়। আরও বেশি রেঞ্জ পাওয়ার জন্য বেশি কড়ি ফেলতেও রাজি রয়েছেন, এমন গ্রাহকের সংখ্যাও কিন্তু নেহাত কম নয়। আচ্ছা, একবার ভাবুন তো, যদি আপনার ব্যাটারিচালিত স্কুটার থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পাওয়া যায়! বাস্তবেই সেটি হলে, হাতের মুঠোয় স্বর্গ পেতে মনে হয় না বিশেষ দেরি হবে।

এবার তেমনই তিনটি ভ্যারিয়েন্টে নতুন বৈদ্যুতিক স্কুটার নিয়ে হাজির হয়েছে হায়দ্রাবাদ স্থিত স্টার্টআপ সংস্থা ইলেকট্রন মোটর্স (Electron Motors)। Electron Pro, Pro X ও Pro Max স্কুটার তিনটি অনবদ্য রেঞ্জ ও শক্তির দিক থেকে অন্য নামিদামি সংস্থার ই-স্কুটারকে অনেকটাই পেছনে রাখে। ডিজাইনের দিক থেকেও স্কুটার তিনটির উপর থেকে চোখ ফেরানো দায়। সংস্থার ওয়েবসাইটে সেগুলির বুকিং চলছে।

Electron Pro

সম্পূর্ণ চার্জে ১০০ কিমির বেশি পথ নিশ্চিন্তে পার করতে পারবে Electron Pro। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৯০ কিমির বেশি‌‌। ০-৪০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে মাত্র ৩.৫ সেকেন্ড সময় নেবে। ২.৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি সমেত মিড-ড্রাইভ ইলেকট্রিক মোটর থেকে ৭ কিলোওয়াট শক্তি উৎপন্ন হয়। ইলেকট্রন প্রো-এর দাম রাখা হয়েছে ১,১৯,৯৮০ টাকা।

Electron Pro X

দু’টো ব্যাটারি থাকার কারনে Electron Pro X ই-স্কুটার থেকে ২০০ কিলোমিটারের উপরে রেঞ্জ মিলবে। টপ স্পিড ১০৩ কিমি। ০-৫০ কিমি/ঘন্টা গতিবেগ ৩.৫ সেকেন্ডে তুলতে পারে এটি। মোটর থেকে উৎপন্ন হবে ৮.৫ কিলোওয়াট আওয়ার শক্তি, যা Ola S1 Pro-এর সমান। ব্যাটারিটি ৪-৫ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। ১,৫৯,৯৯৭ টাকা মূল্য ধার্য করা হয়েছে।

Electron Pro Max

Pro Max-এর রেঞ্জও ২০০ কিলোমিটারের অধিক। এতেও ৫.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি দেওয়া হয়েছে। তবে এর মিড-ড্রাইভ ইলেকট্রিক মোটর থেকে প্রায় ১৩ এইচপি ক্ষমতা মিলবে। সর্বোচ্চ গতিসীমা ঘন্টা প্রতি ১০০ কিলোমিটারের বেশি। ২.৫ সেকেন্ডে ০-৪০ কিমি/ঘন্টা গতি তোলা যাবে। ভারতে এর বাজারমূল্য ১,৭৯,৯৯০ টাকা রাখা হয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।