এবার গুগলের অ্যাপ দেখা যাবে Huawei এর অ্যাপ স্টোরে

চীনের বিখ্যাত মোবাইল সংস্থা Huawei এবার গুগলের অ্যাপ্লিকেশন এবং সার্ভিসগুলিকে নিজের অ্যাপ স্টোরে নিয়ে আসার পরিকল্পনা নিল। এর ফলে হুয়াওয়ে কোম্পানির মোবাইল ফোন আরো বেশি জনপ্রিয় হবে বলে কর্তৃপক্ষের ধারণা। এবং পাশাপাশি আমেরিকার লাগানো প্রতিবন্ধকতাও সম্পূর্ণরূপে কাটিয়ে উঠতে পারবে হুয়াওয়ে। এরপর থেকে আমরা হুয়াওয়ের ফোনে আর অ্যান্ড্রয়েড দেখতে পাব না।

আপনাকে জানিয়ে রাখি গত বছর আমেরিকা হুয়াওয়ের ওপর একটি নিষেধাজ্ঞা জারি করে। এরপর হুয়াওয়ে আমেরিকায় দুটি স্মার্টফোন লঞ্চ করেছিল যাতে কোন লাইসেন্সপ্রাপ্ত গুগল অ্যাপ্লিকেশন ছিলনা। তারপরেই হুয়াওয়ে নতুন পরিকল্পনা গ্রহণ করার সিদ্ধান্ত নেয়। তবে এই পরিকল্পনায় হুয়াওয়ের খুব একটা অসুবিধা হওয়ার কথা নয় কারণ, হুয়াওয়ে কোম্পানিটি যেখানে মোবাইল বানায় অর্থাৎ চীনে গুগলের সার্ভিস এমনিই বন্ধ।

তবে আন্তর্জাতিক মার্কেটে অর্থাৎ ভারত এবং আমেরিকা সহ অন্যান্য দেশে হুয়াওয়ে কিছুটা সমস্যার মুখোমুখি হতে পারে। তবে আশার কথা, হুয়াওয়ে ইতিমধ্যেই তাদের নিজেদের অপারেটিং সিস্টেম তৈরি করেছে যার নাম হারমোনি ওএস। এই অপারেটিং সিস্টেমটি টেলিভিশন এবং স্মার্টফোন উভয় ডিভাইসেই চলতে পারে।

তবে এখনো এই অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে কোন ফোন লঞ্চ হয়নি। Huawei Mate এবং P সিরিজে প্রথমবারের জন্য এই অপারেটিং সিস্টেম দেখা যেতে পারে। এখনো পর্যন্ত এই অপারেটিং সিস্টেমের অ্যাপ্লিকেশন গ্যালারিতে বেশ কয়েকটি অ্যাপ যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম অনুপস্থিত আছে। তবে হুয়াওয়ে ইতিমধ্যেই এই অ্যাপ্লিকেশনগুলিকে তাদের অপারেটিং সিস্টেমে যোগ করার কাজ শুরু করে দিয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।