HP Chromebook 11a মাত্র ২২ হাজার টাকায় ৪ জিবি র‌্যাম সহ লঞ্চ হল

মার্চের শেষেই শোনা গিয়েছিল যে, ভারতের সকল মধ্যবিত্ত শ্রেণীর ল্যাপটপপ্রেমীদের জন্য এপ্রিলেই আসতে চলেছে একটি দারুণ সুখবর। কারণ HP ভারতে একাধিক Chromebook Laptop মডেল লঞ্চ করতে চলেছে, যেগুলির দাম থাকছে নিতান্তই মধ্যবিত্তের সাধ্যের মধ্যে। কিন্তু HP ক্রোমবুকের কোন মডেলগুলি ভারতে লঞ্চ হচ্ছে, সেই বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছিল না। তবে মনে করা হচ্ছিল যে এই মডেলগুলির মধ্যে একটি HP Chromebook 11a হতে পারে। এবার সেই সম্ভাবনাই বাস্তবে পরিপূর্ণতা লাভ করল। মাত্র ২১,৯৯৯ টাকায় ভারতের বাজারে আত্মপ্রকাশ করল HP Chromebook 11a। আসুন ল্যাপটপটির লভ্যতা ও স্পেসিফিকেশন জেনে নিই।

HP Chromebook 11a এর দাম, লভ্যতা ও ফিচার

এইচপি ক্রোমবুক ১১এ একচেটিয়াভাবে ফ্লিপকার্টে ২১,৯৯৯ টাকায় ম্যাট ফিনিশ সহ কেবলমাত্র ‘ইন্ডিগো ব্লু’ কালারে পাওয়া যাবে। ল্যাপটপের লিড কভারের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি কালার কো-অর্ডিনেটেড কিবোর্ড ডেকও থাকবে। এর অত্যাধুনিক টেক্সচারড ফিনিশ গ্রাহকদের খুব সহজেই এটিকে গ্রিপ করতে সাহায্য করবে। এই ক্রোমবুকটির ওজন মাত্র ১.০৫ কেজি। ফলে এটি খুব সহজেই বহন করা যাবে, এবং যে-কোনো সময় ও যে-কোনো পরিস্থিতিতে এটি খুব সহজেই ব্যবহার করা যাবে। কোম্পানি মূলত ছাত্র-ছাত্রীদের কথা ভেবেই এই ল্যাপটপ এনেছে। বর্তমান প্যানডেমিক পরিস্থিতিতে অনলাইন ক্লাসের ক্ষেত্রে এটি বিশেষভাবে কাজে আসবে। এই ল্যাপটপের সাথে এক বছরের জন্য গুগল ওয়ান এর ফ্রি সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

এবার HP Chromebook 11a-এর ফিচারগুলির কথায় আসা যাক। এর আকারগত পরিমাপ হল ২৮৫x১৯২.৮x১৬.৮ মিলিমিটার। এতে আছে মিডিয়াটেক এমটি৮১৮৩ অক্টা-কোর প্রসেসর, ১১.৬ ইঞ্চি HD (১,৩৬৬x৭৬৮ পিক্সেল) anti-glare ডিসপ্লে, ৪ জিবি র‌্যাম, ৬৪ জিবি স্টোরেজ, ২৫৬ জিবি পর্যন্ত এক্সপ্যান্ডেবল স্টোরেজের জন্য একটি মাইক্রোএসডি কার্ড স্লট, ব্লুটুথ ৫.০ কানেক্টিভিটি সাপোর্ট, ওয়াই-ফাই ৫ সাপোর্ট, একটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি অডিও জ্যাক, একটি HP ট্রু ভিশন HD ওয়েবক্যাম, এবং একটি ৩৭ ওয়াট আওয়ার লি-অায়ন পলিমার ব্যাটারি, যেটি ফুল চার্জে ১৬ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দেবে।

ল্যাপটপটি ChromeOS দ্বারা চালিত। যার মাধ্যমে গুগল প্লে স্টোরের অ্যাপগুলি ডাউনলোড করা যাবে। এই ল্যাপটপটিতে ভয়েস-এনাবেলড গুগল অ্যাসিস্ট্যান্ট ফিচার বর্তমান।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।