ডেবিট কার্ড ছাড়া GPay, PhonePe, Amazon Pay দিয়ে কীভাবে ATM থেকে টাকা তুলবেন

UPI-ভিত্তিক মানি ট্রানজ্যাকশন অ্যাপের মাধ্যমে ATM থেকে তোলা যাবে টাকা

how-to-withdraw-money-atm-machine-using-google-pay-paytm-upi-based-payment

‘অটোমেটেড টেলার মেশিন’ বা ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে ডেবিট কার্ড ব্যবহার করা হল প্রাথমিক পদ্ধতি। তবে এখন আপনি আপনার স্মার্টফোনে ইনস্টল থাকা ‘ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস’ ওরফে UPI ভিত্তিক অ্যাপ্লিকেশনের মাধ্যমেও ATM মেশিন থেকে টাকা তুলতে পারবেন। এই পরিষেবাটি কার্যকর করার বিষয়ে, ‘ন্যাশনাল ক্যাশ রেজিস্টার’ (NCR) কর্পোরেশন বেশ কিছু সময় পূর্বে ‘ATM মেশিন আপগ্রেড করা হবে বলে আগাম ঘোষণা করেছিল। আর এখন আপামর জনগণের জন্য UPI প্ল্যাটফর্মের মাধ্যমে ‘ইন্টারঅপারেবল কার্ডলেস ক্যাশ উইথড্রয়াল’ (ICCW) করার সুবিধা উপলব্ধ করা হয়েছে। যার মানে, আপনার সাথে ডেবিট বা ক্রেডিট কার্ড না থাকলেও, ATM মেশিন থেকে ডিজিটালি টাকা উইথড্র করতে পারবেন। সুতরাং, কার্ডের অনুপস্থিতিতে এই নয়া পরিষেবাটি যথেষ্ট সহায়ক প্রমাণিত হবে। তবে এই ‘কার্ড-লেস’ ট্রানজ্যাকশন সিস্টেম ব্যবহার করার জন্য, ATM মেশিনে অবশ্যই UPI পরিষেবা সক্রিয় থাকতে হবে। নতুবা আপনি টাকা তুলতে পারবেন না। যাইহোক, চলুন এবার UPI অ্যাপের মাধ্যমে ATM মেশিন থেকে টাকা তোলার পদ্ধতি জেনে নেওয়া যাক।

UPI-ভিত্তিক মানি ট্রানজ্যাকশন অ্যাপের মাধ্যমে ATM থেকে তোলা যাবে টাকা

ডেবিট বা ক্রেডিট কার্ড ছাড়াই ATM মেশিন থেকে টাকা তোলার জন্য, আপনার স্মার্টফোনে UPI-ভিত্তিক পেমেন্ট অ্যাপ, যথা – GPay, PhonePe, Amazon Pay বা Paytm -এর মধ্যে যেকোন একটি থাকা আবশ্যক। এছাড়াও আপনার স্মার্টফোনে সক্রিয় ইন্টারনেট কানেকশন থাকতেই হবে।

১. কার্ড-লেস টাকা উত্তোলনের জন্য প্রথমেই, আপনাকে একটি ATM সেন্টারে যেতে হবে এবং ‘Withdraw Cash’ বিকল্পটি নির্বাচন করতে হবে।

২. তারপর আপনাকে ATM মেশিনের ডিসপ্লে স্ক্রিনে থাকা UPI অপশন নির্বাচন করতে হবে। এই অপশন নির্বাচন করার পরে, স্ক্রিনে একটি QR কোড প্রদর্শন করানো হবে।

৩. এবার আপনার স্মার্টফোনে যে কোনো UPI-ভিত্তিক পেমেন্ট অ্যাপ খুলুন এবং QR কোডটি স্ক্যান করুন।

৪. কোড স্ক্যান করার পরে, যে পরিমাণ টাকা তুলতে চান তা এন্টার করুন। প্রসঙ্গত, বর্তমানে টাকা তোলার লিমিট ৫,০০০ টাকা পর্যন্ত সীমাবদ্ধ রাখা হয়েছে।

৫. টাকার পরিমান এন্টার করার পর, ‘Proceed’ বিকল্পে ক্লিক করুন এবং UPI পিন (PIN) এন্টার করুন। এমনটা করলেই, ATM মেশিন থেকে আপনার চাহিদা অনুযায়ী টাকা বেরিয়ে আসবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।