Aadhaar Card: আপনার আধার কার্ডটি আসল নাকি নকল, কী উপায়ে বুঝবেন?

how-to-verify-your-aadhaar-card-is-real-or-not-follow-these-easy-steps

বর্তমান সময়ে প্রত্যেক ভারতীয়ের জন্যেই আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। ভারতের নাগরিকত্ব প্রমাণ করা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, করোনার ভ্যাক্সিন নেওয়া বা স্কুলে ভর্তি হওয়া – এখন সরকারি-বেসরকারি প্রতিটি ক্ষেত্রেই ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) কর্তৃক জারি করা এই ১২ ডিজিটের কার্ডটি কাজে লাগে। তাই এমত পরিস্থিতিতে আপনার কাছে থাকা আধার কার্ডটি যদি হঠাৎ নকল বলে ধরা পড়ে, তবে সেক্ষেত্রে কিন্তু আপনাকে চরম সমস্যার সম্মুখীন হতে হবে। সুতরাং এখনকার ডিজিটাল যুগে আপনার কাছে একটি আধার কার্ড থাকাই যথেষ্ট নয়, বরং সেটি আসল নাকি ভুয়ো, তা যাচাই করে নেওয়াও অত্যন্ত প্রয়োজন।

আসলে বর্তমানে উন্নত প্রযুক্তির যুগে অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে যে, ভুয়ো আধার কার্ড রয়েছে বেশ কিছু নাগরিকের কাছে। হয়তো কোনো অসৎ ব্যক্তির মাধ্যমে কার্ড জোগাড় করার ফলে সম্পূর্ণ নিজের অজান্তেই তাদের প্রতারণার ফাঁদে পড়েছেন তাঁরা। আবার, অনেকেই নিজের ব্যবসায় কর্মী নিয়োগ, বাড়িতে পরিচারক রাখা, কিংবা বাড়ি ভাড়া দেওয়া, ইত্যাদি ক্ষেত্রে আধার কার্ডের কপি জমা নিয়ে থাকেন। সেক্ষেত্রে তারা আদৌ আসল আধার কার্ড দিচ্ছে কি না, তা কীভাবে বোঝা যাবে? সেটাই আমরা আজ আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাতে চলেছি।

যেহেতু অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে বর্তমানে অনেকেই আধার কার্ড নকল করে থাকে এবং এই নকল আধার কার্ডকে হাতিয়ার করে অনেক কুকাজও করা যায়, তাই ইউজারদের সতর্ক করতে ইউআইডিএআই-এর তরফে জানানো হয়েছে যে, প্রত্যেকের অবিলম্বে তাদের আধার কার্ডটিকে যাচাই (ভেরিফাই) করে নেওয়া প্রয়োজন। শুধু তাই নয়, প্রথমে যাচাই না করে কারোর কাছ থেকে পরিচয়ের প্রমাণ হিসেবে এই কার্ডটি গ্রহণ করা উচিত নয়। আর সবচেয়ে বড়ো কথা হল, কোনো আধার কার্ড আসল নাকি ভুয়ো, তা এখন ঘরে বসে অতি সহজেই জেনে নেওয়া সম্ভব। কীভাবে? তার জন্য নীচে উল্লিখিত স্টেপগুলি অনুসরণ করুন।

আধার কার্ড যাচাইয়ের পদ্ধতি

১. প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in-এ যান।

২. ‘মাই আধার’ (My Aadhaar) অপশনে ক্লিক করুন।

৩. এরপর আধার সংক্রান্ত একাধিক পরিষেবার তালিকা দেখা যাবে।

৪. এখানে ‘ভেরিফাই অ্যান আধার নম্বর’ (Verify an Aadhaar number) অপশনে ক্লিক করুন।

৫. এরপর ১২ ডিজিটের আধার নম্বর এন্টার করুন।

৬. প্রদত্ত ক্যাপচা (Captcha) কোডটি এন্টার করুন।

৭. এখানে আপনি আপনার মোবাইল নম্বর এন্টার করুন। এর ফলে আপনাকে একটি অন্য পেজে রিডাইরেক্ট করা হবে।

৮. এই পেজে আপনি আপনার আধার নম্বর, বয়স, লিঙ্গ, এবং রাজ্য সম্পর্কিত যাবতীয় তথ্য এন্টার করুন। এর পরেই আপনি জানতে পারবেন যে আপনার আধার কার্ডটি আসল নাকি নকল।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।