অজান্তেই আপনার তথ্য পৌঁছে যাচ্ছে ফেসবুকের কাছে , এই পদ্ধতিতে আজই বন্ধ করুন

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক সম্প্রতি নিজের অ্যাপ্লিকেশনকে মডিফাই করেছে। এছাড়াও ফেসবুক একটি নতুন Off Facebook activity ফিচার তাদের অ্যাপ্লিকেশনে যুক্ত করেছে। এই ফিচারটি আপনার স্মার্টফোনের অ্যাক্টিভিটি ট্র্যাক করতে থাকে। এই ফিচারটি স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য প্রথম থেকেই অন করা থাকবে। এর ফলে আপনি আপনার স্মার্টফোনে ফেসবুক ছাড়া যে অ্যাপ্লিকেশনই অন করুন না কেন তা এখানে রেকর্ড হয়ে যাবে। কিন্তু এই ফিচারের কারণে ব্যবহারকারীর প্রাইভেসি সমস্যায় পড়তে পারে এবং ফেসবুকের কাছে আপনার এমন কিছু ডেটা পৌঁছে যাবে যা আপনি জানাতে চান না।

এই ফিচারটি আপনি আপনার অ্যাপ্লিকেশনের সেটিং-এ গিয়ে বন্ধ করতে পারেন। আজ আমরা আপনাকে এই অ্যাক্টিভিটি ফিচার বন্ধ কি করে করে তা ধাপে ধাপে জানাবো।

• প্রথমে আপনাকে আপনার স্মার্টফোনের ফেসবুক অ্যাপ্লিকেশন ওপেন করতে হবে। এরপর সেখানে গিয়ে তিনটি দাগের মেনুতে পৌঁছতে হবে। এবং সেটিতে ট্যাপ করতে হবে। ট্যাপ করলে আপনার কাছে ফেসবুকের মেনু খুলে যাবে।
• এরপর নিচে স্ক্রল করে আপনি ‘Settings and Privacy’ অপশনে ট্যাপ করুন। এই অপশনে ট্যাপ করলেই আপনি সেটিংস অপশন দেখতে পাবেন। এবার ওই সেটিংস অপশনে ট্যাপ করুন।
• এরপর আপনি আপনার অ্যাকাউন্ট সেটিংস, সিকিউরিটি, প্রাইভেসি এবং ইয়োর ফেইসবুক ইনফর্মেশন, অ্যাডস, স্টোরি, নোটিফিকেশন, শটকার্ট, নিউজ ফিডিং সেটিংস এবং মিডিয়া অ্যান্ড কন্টাক্ট সেটিংস দেখতে পাবেন। এখানে আপনি ইয়োর ফেসবুক ইনফর্মেশন অপশনে ট্যাপ করবেন। এখানে আপনি Off Facebook activity অপশনটি দেখতে পাবেন। এই অপশনে ট্যাপ করুন।

• এরপর আপনি সেই অ্যাপ্লিকেশনগুলি দেখতে পাবেন যেগুলি আপনি আপনার স্মার্টফোনে ফেসবুক ছাড়া চালিয়েছেন। এবার আপনি নিচে গিয়ে ‘ক্লিয়ার হিস্ট্রি’ অপশনে ট্যাপ করে আপনার Off Facebook Activity ক্লিয়ার করে ফেলুন।
• হিস্ট্রি ক্লিয়ার করার জন্য আপনাকে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিতে হবে। এরপরে আপনি মোর অপশনে ট্যাপ করে নিচে দেওয়া ম্যানেজ ফিউচার অ্যাক্টিভিটি অপশনে ট্যাপ করুন।
• পরের ধাপে আপনি ফিউচার অফ ফেইসবুক অ্যাক্টিভিটি সুইচ বন্ধ করুন।
• সুইচ বন্ধ করার সঙ্গে সঙ্গে আপনার কাছে একটি কনফর্মেশন আসবে। সেখানে আপনি Turn Off অপশনে ক্লিক করে এই ফিচারটিকে ডিসেবল করতে পারেন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।