WhatsApp-এর চ্যাট Telegram-এ ট্রান্সফার করতে চান? এই পদ্ধতিতে কাজ হবে কয়েক ক্লিকেই

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে WhatsApp (হোয়াটসঅ্যাপ) ভালো নাকি Telegram (টেলিগ্রাম), এই নিয়ে ইউজারদের মধ্যে দ্বিধার শেষ নেই। আবার ইউজারবেস বা ব্যবসা বাড়ানোর জন্য দুটি সংস্থার ঠান্ডা লড়াইয়ের কথাও কারো অজানা নয়। পছন্দের ভিত্তিতে বর্তমানে কেউ WhatsApp ব্যবহার করেন, কেউবা Telegram; আবার কেউ দুটিই ব্যবহার করেন। কিন্তু সম্পূর্ণ ভিন্ন সিস্টেম হওয়ায় এই দুটি প্ল্যাটফর্মের মধ্যে কোনো সংযুক্তিকরণের সুবিধা নেই, ফলে কোনো কারণে WhatsApp-এর চ্যাট Telegram-এ অ্যাক্সেস করার কথা ভেবেও কুলকিনারা পাননা অনেকেই। সম্প্রতি WhatsApp অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে আইফোনে এবং এর ঠিক বিপরীতে চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করার ফিচার এনেছে। তবে আপনি যদি WhatsApp-এর চ্যাট Telegram-এ ট্রান্সফার করতে চান, তাহলে খুব সহজেই আপনার এই ইচ্ছে পূরণ করতে পারেন তাও আবার কয়েকটি সহজ ধাপ অনুসরণ করেই। চলুন এই পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

Android-এ কীভাবে WhatsApp চ্যাট Telegram-এ ট্রান্সফার করবেন?

১. হোয়াটসঅ্যাপ চ্যাট টেলিগ্রামে ট্রান্সফার করতে, প্রথমে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপ খুলুন।

২. এরপর যে চ্যাট ট্রান্সফার করতে চান সেটিকে নেভিগেট করুন বা ওপরের ডানদিকের কোণা থেকে থ্রি ডট আইকনটি ব্যবহার করুন।

৩. ‘মোর’ (More) অপশনটি বেছে নিয়ে ‘এক্সপোর্ট চ্যাট’ (Export Chat)-এ ক্লিক করুন এবং প্রদর্শিত শেয়ার মেনু থেকে টেলিগ্রাম অ্যাপ বেছে নিন।

৪. টেলিগ্রামের কোনো একটি কন্ট্যাক্ট সিলেক্ট করুন এতে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত মেসেজ এবং মিডিয়া টেলিগ্রামে অ্যাক্সেস করা যাবে।

iOS-এ কীভাবে WhatsApp চ্যাট Telegram-এ ট্রান্সফার করবেন?

১. এক্ষেত্রে প্রথমে আইফোনে হোয়াটসঅ্যাপ খুলুন এবং যে চ্যাটটি টেলিগ্রামে ট্রান্সফার করতে চান সেটি খুলুন।

২. ওপরের দিকে ‘কন্ট্যাক্ট প্রোফাইল’ (Contact Profile)-এ ক্লিক করুন। তারপর নিচে স্ক্রল করে ‘এক্সপোর্ট চ্যাট’ অপশনে ট্যাপ করুন। এখান থেকে শেয়ারের জন্য টেলিগ্রাম অ্যাপ বেছে নিন।

৩. চ্যাট এক্সপোর্ট হয়ে গেলে সেগুলি তাদের টাইমস্ট্যাম্পের সাথে লেবেল হবে৷

এই প্রসঙ্গে বলে রাখি, Telegram-এ যে কন্ট্যাক্টে WhatsApp চ্যাট মুভ করবেন, সেই কন্ট্যাক্টের বিদ্যমান চ্যাট হিসেবেই কিন্তু ওই ডেটা উপলব্ধ হবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।