IP অ্যাড্রেসের মাধ্যমে সহজেই জানা যাবে কারো লোকেশন, পরখ করতে ফলো করুন এই পদ্ধতি

how-to-track-an-ip-address-location-check-device-setting-use-website

স্মার্টফোন জাতীয় ডিভাইস বা ইন্টারনেট ব্যবহারের সময় আমাদের প্রায়শই লোকেশন সার্ভিস এনাবেল করে রাখতে হয়। লোকেশন বা GPS (জিপিএস) অন না রাখলে প্রয়োজনীয় কাজ (যেমন অনলাইন অ্যাপ থেকে খাবার অর্ডার করা, Google Maps বা Google Pay ব্যবহার করা ইত্যাদি) ঠিকঠাক হয়না। সেক্ষেত্রে বেশিরভাগ সময় ধরে ডিভাইসের লোকেশন অন/অফ রাখতে গিয়ে অনেকেই ভাবেন যে, কেউ তাদের অবস্থান ট্র্যাক করছে কিনা বা করলেও তা কীভাবে সম্ভব! এই প্রশ্নের উত্তরের প্রেক্ষিতে বলি, কারো ফোন নম্বরের মাধ্যমে তার লোকেশন ট্র্যাক করা সহজ কাজ নয়; এর জন্য টেলিকম কোম্পানির সাহায্য একান্ত প্রয়োজন। তবে যেখানে এখন প্রচুর মানুষ নেটদুনিয়ায় বিচরণ করেন, সেখানে চাইলে কারো IP (আইপি) অ্যাড্রেসের সাহায্যে তার লোকেশন ট্র্যাক করা যায়। পুলিশ বা গোয়েন্দা সংস্থাগুলি এই পদ্ধতিতেই অপরাধীকে খুঁজে বের করে। এমনকি এর জন্য অনেক সময় মানুষ হ্যাকিংয়ের শিকারও হয়।

IP অ্যাড্রেস কী?

আইপি অ্যাড্রেসের সাহায্যে কীভাবে লোকেশন ট্র্যাকিং সম্ভব, সে বিষয়ে বলার আগে আমরা জেনে নেব যে এই বস্তুটি আসলে কী? যারা জানেন না তাদের বলে রাখি, আইপি বা ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস হল একটি অনন্য ঠিকানা যা ইন্টারনেটের সাথে যুক্ত একটি ডিভাইসের পরিচিতি বহন করে। সহজভাবে বললে, একটি আইপি অ্যাড্রেস বাস্তবে একটি ডিভাইসের ঠিকানা। এটি চারটি সংখ্যার একটি সেট যার মাধ্যমে কোনো ডিভাইসকে শনাক্ত করা যায়।

কীভাবে নিজের IP অ্যাড্রেস জানবেন?

আপনি সহজেই আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেস খুঁজে পেতে পারেন। যেমন আপনি যদি আপনার ল্যাপটপ বা পিসির আইপি অ্যাড্রেস জানতে চান, তাহলে এর জন্য আপনাকে স্টার্ট মেনুতে যেতে হবে এবং তারপরে স্টার্ট (Start)> সেটিংস (Settings)> নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট (Network & Internet)> ওয়াই-ফাই (Wi-Fi) অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী ধাপে আপনাকে যে ওয়াই-ফাই (Wi-Fi) নেটওয়ার্ক কানেক্ট আছে সেটি সিলেক্ট করতে হবে। এখানে আপনি ‘প্রোপার্টিস’ (Properties) অপশন থেকে আইপিভি৪ (IPv4) অ্যাড্রেসের কাছে আইপি অ্যাড্রেসটি দেখতে পাবেন।

এভাবে IP অ্যাড্রেসের মাধ্যমে করা যাবে লোকেশন ট্র্যাক

কারো লোকেশন সম্পর্কে জানতে হলে প্রথমে আপনাকে তার আইপি অ্যাড্রেসটি জানতে হবে। এতে আপনি বিভিন্ন অনলাইন পদ্ধতির মাধ্যমে লোকেশন ট্র্যাক করতে পারবেন। এরকম একটি উপায় হল WolframAlpha-এর ওয়েবসাইট ব্যবহার করা। এক্ষেত্রে প্রথমে আপনাকে ওয়েবসাইটে যেতে হবে। তারপর পেজের ওপর থেকে সার্চ বারে ক্লিক করতে হবে। এখানেই আপনাকে চারটি সংখ্যার সেটসহ নির্দিষ্ট আইপি অ্যাড্রেস টাইপ করে ‘এন্টার’ (Enter)-এ ক্লিক করতে হবে। এতে, আপনি আইপি অ্যাড্রেসের লোকেশন বা ওয়েবসাইট জাতীয় তথ্য পাবেন।

একইভাবে আপনি আইপি লুকআপের সাহায্যে কোনো আইপি অ্যাড্রেসের অবস্থান জানতে পারেন। এর জন্য আপনাকে ওয়েবসাইটে গিয়ে সার্চ বারে যে আইপি অ্যাড্রেস সম্পর্কে জানতে চান তা লিখতে হবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।